স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে ইবি শিক্ষকদের অবস্থান ধর্মঘট ও কর্মবিরতি পালন

ইবি প্রতিনিধি: ৮ম জাতীয় বেতন স্কেলে শিক্ষকদের অবমূল্যায়নের প্রতিবাদ ও স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে অবস্থান ধর্মঘট, কমবিরতি পালন ও গণস্বাক্ষর অভিযান চালিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। গতকাল রোববার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত তারা কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেন।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গতকাল রোববার সকাল দশটা থেকে দুপুর একটা পর্যন্ত শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সমাজিক বিজ্ঞান অনুষদ ভবনের করিডোরে অবস্থান ধর্মঘট ও কর্মবিরতি পালন করেন। তবে বিভাগীয় পরীক্ষাসমূহ এ কর্মসূচির আওতার বাইরে ছিলো। অবস্থান ধর্মঘট চালাকালে শিক্ষকরা স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে সমর্থন আদায়ে শিক্ষকদের মাঝে গণস্বাক্ষর অভিযান পরিচালনা করেন। উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার সকাল ১০টায় গণস্বাক্ষর অভিযানের উদ্বোধন করেন। এ সময় উপউপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান উপস্থিত ছিলেন। অবস্থান ধর্মঘট ও কর্মবিরতি চলাকালে শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান, সাধারণ সম্পাদক ও বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের যুগ্ম মহাসচিব অধ্যাপক ড. এএইচএম আক্তারুল ইসলাম জিল্লু, অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী, অধ্যাপক ড. রুহুল কেএম সালেহ, অধ্যাপক ড. রাশিদ আসকারী, অধ্যাপক ড. তোজাম্মেল হোসেন, অধ্যাপক ড. আহসান উল আম্বিয়া প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল শিক্ষকদের প্রাণের দাবি। এ দাবি অত্যন্ত যৌক্তিক। অথচ এ দাবি নানাভাবে অবমূল্যায়িত হচ্ছে। অন্যান্য দেশের সাথে তুলনা করলে বাংলাদেশের শিক্ষকরা বেতন বৈষম্যের শিকার। অবিলম্বে শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য তারা সরকারের প্রতি আহ্বান জানান।