বাংলাদেশের স্বাধীনতা অর্জনে অগ্রণী ভূমিকা পালন করেছে যুবসমাজ

চুয়াডাঙ্গামেহেরপুরসহ সারাদেশে আন্তর্জাতিক যুবদিবস পালন

 

স্টাফ রিপোর্টার: ‘আন্তর্জাতিক যুবদিবসে কিছু ভাবনা, আপনাদের অংশগ্রহণ, সমাজের উন্নয়ন’ এ স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে আন্তর্জাতিক যুবদিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়। এ উপলক্ষে গতকাল বুধবার বেলা ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ শেষে স্থানীয় শ্রীমন্ত টাউন হলে অনুষ্ঠিত হয় আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক যুবদিবস পালন উপলক্ষ্যে ৱ্যালি মতবিনিয়ম ও সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল সাড়ে ৯টার দিকে ওয়েভ ফাউন্ডেশন ও যুবউন্নয়ন অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় থেকে এক বর্ণাঢ্য ৱ্যালি বের করা হয়। ৱ্যালিটি শহীদ হাসান চত্বর প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমীতে শেষ হয়। ৱ্যালিতে জেলার বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। ৱ্যালি শেষে শ্রীমন্ত টাউন হলে মতবিনিময় ও সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে যুবউন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক জাহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন ও ওয়েভ ফাউন্ডেশনের সমন্বয়কারী জহির রায়হান।

জেলা প্রশাসক সায়মা ইউনুস বলেন, ইতিহাস পর্যালোচনা করে দেখা যায় বাংলাদেশের প্রতিটি আন্দোলনে যুবসমাজের ব্যাপক ভূমিকা ছিলো। ১৯৫২ সালে বাংলা ভাষাকে রাষ্ট্র ভাষা হিসেবে স্বীকৃতি দেয়ার দাবিতে তৎকালীন যুবকেরা তাদের বুকের তাজা রক্ত দান করেছে। ৫২’র ভাষা আন্দোলন এক সময় রূপ নেয় স্বাধীনতা যুদ্ধের। স্বাধীনতা যুদ্ধে সর্ব প্রথম ঝাঁপিয়ে পড়ে এই যুবসমাজ। তাই দেশের উন্নয়নে যুব সমাজের ভূমিকা অপরিসীম। আরও বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন, যুবউন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক জাহিদুল ইসলাম, জহির রায়হান প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন মাহবুবুর রহমান মুকুল।

দর্শনা অফিস জানিয়েছে, দর্শনায় বিশ্ব যুবদিবস পালন করা হয়েছে। প্রজিডির আয়োজনে গতকাল বুধবার সকাল ৯টার দিকে দর্শনা ডাকবাংলো চত্বর থেকে একটি বর্ণাঢ্য ৱ্যালি বের করা হয়। ৱ্যালি শেষে দর্শনা কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। অনির্বাণ থিয়েটারের সভাপতি ফজলুল হকের সভাপতিত্বে সভায় আলোচনা করেন দর্শনা পৌর মেয়র মহিদুল ইসলাম, বিশিষ্ট শিক্ষাবিদ অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ মোশাররফ হোসেন, এরশাদ মাস্টার, আবু সুফিয়ান, সাবু তরফদার ও কিতাব আলী। সাজ্জাদ হোসেনের উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বদরুল আলম ফিট্রু, আলী কদর প্রমুখ। বিকেলে যুব আড্ডা ও সন্ধ্যায় চলচিত্র প্রদর্শনী করা হয়েছে।।

জীবননগর ব্যুরো জানিয়েছে, বিশ্ব যুবদিবস উপলক্ষে জীবননগরে বর্ণাঢ্য ৱ্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। ৱ্যালিতে উথলী ইউনিয়নের প্রডিজি প্রকল্পের সদস্যরা অংশগ্রহণ করে। বিশ্ব যুবদিবস উপলক্ষে উপজেলা হলরুমে আলোচনাসভা ও বাউল সঙ্গীতের আয়োজন করা হয়। ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় ওয়েভ ফাউন্ডেশন এ কর্মসূচির আয়োজন করে।

উপজেলা যুবউন্নয়ন অফিসার আবু মো. হাছানুল আজিজের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন হুমায়ূন কবির, উপজেলা লোকমোর্চার সভাপতি আবুল কালাম আজাদ, প্রেসক্লাব সাধারণ সম্পাদক এমআর বাবু, সাংবাদিক কল্যাণ সমিতির সভাপতি মুন্সি আব্দুর রশীদ, প্রডিজি প্রকল্পের মাঠ সমন্বয়কারী মাহাবুবুর রহমান ও সাংবাদিক সালাউদ্দীন কাজল।

জীবননগর উপজেলা যুব উন্নয়ন অফিসার আবু মো: হাসানুল আজিজের সভাপতিত্বে বক্তব্য রাখেন জীবননগর থানার ওসি হুমায়ুন কবির। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জীবননগর প্রেসক্লাব সাধারণ সম্পাদক এমআর বাবু, উপজেলা লোকমোর্চার সভাপতি আবুল কালাম আজাদ, সাংবাদিক সমিতির সভাপতি অ্যাড. মুন্সি আব্দুর রশিদ। আব্দুল আলীম সজলের উপস্থাপনায় বক্তব্য রাখেন মনিরুজ্জামান মান্না, রেবেকা সুলতানা সীমা, সনাতন হালদার, সবেদা সুলতানা ও সিলন হোসেন।