মালয়েশিয়া যেতে আগে লেনদেন না করতে মন্ত্রীর পরামর্শ

স্টাফ রিপোর্টার: মালয়েশিয়া যেতে না জেনে আগে ভাগে কারো সাথে কোনো ধরনের লেনদেন না করার পরামর্শ দিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নূরুল ইসলাম বিএসসি। গতকাল মঙ্গলবার সফররত মালয়েশিয়ায় প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে তিনি এ আহ্বান জানান।

মন্ত্রী সাংবাদিকদের বলেন, মালয়েশিয়ায় কর্মী পাঠানোর প্রাথমিক প্রক্রিয়া শেষ হয়েছে। সফররত প্রতিনিধি দলের সাথে কর্মীদের বেতন-ভাতাসহ সুযোগ-সুবিধার বিভন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে। তবে এর মধ্যে বাংলাদেশ থেকে কী পরিমান লোক নিবে এবং কবে নেবে তা এখনো চূড়ান্ত হয়নি। কাজেই কেউ যেন কোনো ব্যক্তি বা গোষ্ঠীর মাধ্যমে আগেভাগেই মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করে প্রতারিত না হন সে দিকে সবাইকে সজাগ থাকার আহ্বান জানাই।

নূরুল ইসলাম বলেন, মালয়েশিয়ায় মোট শ্রমিকের চাহিদা ১ দশমিক ৫ মিলিয়ন। তারা কৃষিক্ষেত্র ও বিভিন্ন ফ্যাক্টরিতে লোক নিবে। তিনি জানান, সফররত প্রতিনিধি দল মালয়েশিয়া ফিরে যাওয়ার পরই বাংলাদেশ থেকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল দেশটিতে সফরে যাবেন। ওই সময়েই বিটুবি সমঝোতা সই হবে বলে জানা গেছে।

এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, আমি চাই না বাংলাদেশের লোকজন ওখানে গিয়ে পড়ে থাকবে। সে কারণে যথাযথ প্রশিক্ষণ দিয়ে লোক পাঠানো হবে বলে জানান তিনি। মালয়েশিয়ার ইমিগ্রেশনের মহাপরিচালক (ডিজি) মুস্তফা বিন ইব্রাহিমের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল রোববার দুপুরে ঢাকা সফরে আসেন। ওই দিন রাতে রিক্রুটিং এজেন্সির মালিকদের সংগঠন বায়রার নেতাদের সাথে নৈশভোজে অংশ নেন। সোমবার সকালে বিএমইটির ডিজিসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। এরপর বিকেলে রাজধানীর দারুস সালামে বাংলাদেশ কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করে প্রতিনিধি দলটি। আজ বুধবার তাদের ঢাকা ছাড়ার কথা রয়েছে।