এইচএসসির ফল না হতেই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

 

স্টাফ রিপোর্টার: উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার ফল এখনও প্রকাশ করা হয়নি। ৯ আগস্ট তা প্রকাশ করা হবে। এর আগেই স্নাতকে ভর্তির লক্ষ্যে বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার রোডম্যাপ চূড়ান্ত করা হয়েছে। সে অনুযায়ী, স্নাতকে ভর্তি কার্যক্রম শুরু হবে ১ অক্টোবর। ওই দিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম বিতরণ শুরু হবে। তবে মূল ভর্তিযুদ্ধ শুরু হবে ৯ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে।

বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ। এ সংগঠনের নিয়মিত সভা বুধবার রাতে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। ওই সভাতেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সমন্বিত তারিখ ঘোষণা করা হয়।

এবার প্রথমবারের মতো পরীক্ষা ছাড়াই ভর্তি করা হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ে। এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে। ভর্তির নির্ধারিত তারিখের দু সপ্তা থেকে দেড় মাস আগে ফরম বিতরণ শুরু হবে।

বিশ্ববিদ্যালয় পরিষদের বর্তমান সভাপতি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মো. রুহুল আমিন। বুধবারের ওই সভায় তিনি সভাপতিত্ব করেন। এতে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মো. শাদাতউল্লা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. কামরুল হাসান খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান, বুয়েটের ভিসি অধ্যাপক খালেদা একরামসহ ২৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিরা উপস্থিত ছিলেন।

এভাবে পরীক্ষার তারিখ নির্ধারণ প্রসঙ্গে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান যুগান্তরকে বলেন, পরিষদের সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। এসব তারিখ সম্ভাব্য। তবে চূড়ান্ত তারিখের সাথে এগুলোর তেমন হেরফের হবে না। তিনি বলেন, এইচএসসির ফল প্রকাশের আগেই স্নাতকে ভর্তির রোডম্যাপ গতবছরও আগেভাগে ঘোষণা করা হয়। সমন্বিতভাবে পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে এ জন্য যে, একটি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার মধ্যে তাহলে আরেকটির তারিখ আর পড়বে না। এতে করে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।

সভায় বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা ছাড়াও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের বেতন স্কেল ও মর্যাদাসহ আনুষঙ্গিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। সভায় উপস্থিত ভিসিরা নতুন বেতন কাঠামোয় শিক্ষকদের বেতন কাঠামো যাতে সমুন্নত থাকে সে বিষয়ে প্রধানমন্ত্রীর সদয় হস্তক্ষেপ কামনা করেন। এ সময় তারা নেপাল ও শ্রীলঙ্কার মতো বাংলাদেশেও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মর্যাদা ও বেতন কাঠামো একই রকম হওয়া বাঞ্ছনীয় বলে মতপ্রকাশ করেন। পাশাপাশি সভায় অষ্টম জাতীয় বেতন স্কেলে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মর্যাদা অবনমন করা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

ভর্তি পরীক্ষার তারিখ: সভায় সাধারণ, প্রকৌশল, কৃষি, বিজ্ঞান ও প্রযুক্তি, প্রকৌশল ও প্রযুক্তি- এ ধরনের বৈশিষ্ট্য বিবেচনায় রেখে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার তারিখ নির্ধারণ করা হলেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়নি। নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কমিটিতে বিষয়টি চূড়ান্ত হওয়ার পর তা ঘোষণা করা হবে।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ১০ বা ১৭ অক্টোবর পরীক্ষা নেয়া হবে। এছাড়া চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩১ অক্টোবর, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৪ নভেম্বর, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৬ নভেম্বর, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ২০ অথবা ২৭ নভেম্বর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কৃষি বিশ্ববিদ্যালয়: গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৪ নভেম্বর, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে ৫ ডিসেম্বর, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৮ ডিসেম্বর, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ২৮ নভেম্বর, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ৭ নভেম্বর পরীক্ষা নেয়া হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৩ নভেম্বর, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৪ নভেম্বর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০ ও ২১ নভেম্বর, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৭ ও ২৮ নভেম্বর, হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর ৩০ নভেম্বর ও ১ থেকে ৩ ডিসেম্বর এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৩ ও ১৪ ডিসেম্বর পরীক্ষা হবে।

সাধারণ ও অন্যান্য বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৯, ১০, ১৬, ১৭, ৩০ অক্টোবর ও ৬ নভেম্বর, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২৫ অক্টোবর থেকে ৫ নভেম্বর, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৯ থেকে ১২ নভেম্বর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১ থেকে ৯ নভেম্বর, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) ২৩, ২৪, ৩০ ও ৩১ অক্টোবর, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৪ ও ৫ ডিসেম্বর, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ১৫ থেকে ১৯ নভেম্বর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ৯ থেকে ১২ নভেম্বর, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২৭ ও ২৮ নভেম্বর, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৪, ৫ ও ৬ ডিসেম্বর এবং খুলনা বিশ্ববিদ্যালয়ে ১১ ও ১২ ডিসেম্বর পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে।