বৃষ্টির পাল্লায় ড্র ঢাকা টেস্টও সিরিজ ড্র

স্টাফ রিপোর্টার: টানা তিন দিনের বৃষ্টির ধকল সইতে পারল না শের-ই-বাংলার মাঠ। গতকাল সোমবার সকালে আকাশে রোদ থাকলেও আউটফিল্ড ভেজা থাকায় পরিত্যক্ত হয়েছে পঞ্চম ও শেষ দিনের খেলা। চট্টগ্রামের মতো ঢাকা টেস্টও ড্র হওয়ায় প্রথমবারের মতো সমতায় শেষ হলো বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজ। সকাল পৌনে নয়টায় পঞ্চম দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন দু আম্পায়ার পল রাইফেল ও রিচার্ড কেটেলবরো।
                কেটেলবরো জানান, আউটফিল্ড এ মুহূর্তে টেস্ট ক্রিকেটের উপযোগী নয়। খেলার জন্য মাঠ প্রস্তুত করতে চার থেকে পাঁচ ঘণ্টা সময় লাগবে। ম্যাচের যা পরিস্থিতি তাতে শেষ দিনে চার/পাঁচ ঘণ্টা দেরিতে খেলা শুরুর কোনো অর্থ হয় না। শের-ই-বাংলার পানি নিষ্কাশন ব্যবস্থা ভালো কিন্তু টানা বৃষ্টির কারণে আউটফিল্ড আর খেলার উপযোগী থাকেনি। প্রোটিয়াদের বিপক্ষে এ প্রথম কোনো সিরিজ ড্র করলো বাংলাদেশ। এর আগের চার সিরিজের সবকটি ২-০ ব্যবধানে হারে বাংলাদেশ। ঢাকা টেস্টের প্রথম দিনেই কেবল খেলা হয়েছিলো। বাংলাদেশের অসমাপ্ত প্রথম ইনিংসে ৮ উইকেটে তুলেছিলো ২৪৬ রান। এরপর ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে হওয়া বৃষ্টির দাপটে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ দিনের খেলা পরিত্যক্ত হয়। গত তিন দিন বৃষ্টি থামলেই মাঠকর্মীরা সর্বোচ্চ চেষ্টা করেছেন মাঠ খেলার উপযোগী করার জন্য। কিন্তু তাদের এ ক দিনের পরিশ্রম বিফলেই গেল শেষ পর্যন্ত।
                ড্র হওয়া চট্টগ্রাম টেস্টের শেষ দু দিনের খেলাও ভেসে গিয়েছিল বৃষ্টিতে। বাংলাদেশ সফরে এসে প্রথমে ২-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জেতে দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়িয়ে ২-১ ব্যবধানে জিতে বাংলাদেশ।