বিপিএলে সাত নতুন মালিক!

 

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএলে) তৃতীয় আসরকে সামনে রেখে সাত ফ্র্যাঞ্চাইজির নতুন মালিকানা চেয়ে নিজেদের ওয়েবসাইটে বিজ্ঞাপন দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর আগে কয়েক দফা সাত ফ্র্যাঞ্চাইজির মালিকদের চিঠি দিয়েও দেনা-পাওনার হিসাব মেলাতে না পারায় বোর্ড এ পথে হেঁটেছে বলে বৃহস্পতিবার জানালেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী। শিগগিরই চুক্তির ব্যাপারে যাবতীয় নিয়মাবলী জানানো হবে বলে তিনি জানান। আগামী নভেম্বরে বিপিএলের তৃতীয় আসর বসার কথা। তার আগে এ টি-টোয়েন্টি টুর্নামেন্টের সাতটি দলই বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। এজন্য গত মঙ্গলবার জাতীয় দৈনিকে বিজ্ঞাপন দিয়ে দরপত্র আহ্বান করা হয়েছে। দরপত্র জমা দেয়ার শেষ তারিখ ১৭ আগস্ট। ২০১২ সালে প্রথম আসর বসে বিপিএলের। পরের বছর দ্বিতীয় আসরে ফিক্সিং কেলেংকারির দরুন বন্ধ হয়ে যায় বিপিএল। এদিকে প্রথম দুটি আসরে শর্তাবলী না মানায় বিসিবি আগের ফ্র্যাঞ্চাইজিগুলোর চুক্তি বাতিল করেছে।

এ সম্পর্কে বিসিবির সিইও নিজাম উদ্দিন চৌধুরী বলেন, নোটিশ অনুযায়ী ব্যবস্থা নিয়েছে বোর্ড। বারবার চিঠি দিয়েও জবাব না পাওয়ায় সব ফ্র্যাঞ্চাইজির চুক্তি বাতিল করা হয়েছে। এর মধ্যেই আমরা নতুন মালিকানা চেয়ে বিজ্ঞাপন দিয়েছি। বিপিএলের মালিকানা সংক্রান্ত বিস্তারিত গাইডলাইন দু একদিনের মধ্যেই বিসিবির ওয়েবসাইটে প্রকাশিত হবে।

তবে আগের ফ্র্যাঞ্চাইজিরা আলোচনার সুযোগ পেতে পারেন। স্বত্বাধিকারীদের সাথে দেনা-পাওনা নিয়ে আলোচনা চলছে জানিয়ে বিসিবির সিইও বলেন, দেনা-পাওনা নিয়ে ফ্র্যাঞ্চাইজি মালিকদের সঙ্গে আমাদের আলোচনা চলছে। পারস্পরিক সমঝোতার ভিত্তিতে সমাধানের চেষ্টা করছি আমরা। না হলে পরবর্তীতে পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। বিপিএলের প্রথম আসরে ছয় বিভাগের নামে ছয় ফ্র্যাঞ্চাইজি অংশ নিলেও পরের আসরে যোগ হয় রংপুর। এবার পুরনো সেই সাত ফ্র্যাঞ্চাইজির জন্যই চার বছরের জন্য মালিকানা চেয়েছে বিসিবি। আগ্রহী সংস্থা, প্রতিষ্ঠান, কর্পোরেট হাউস বিপিএলে দল কেনার জন্য আবেদন করতে পারবে।