মেয়াদোত্তীর্ণ ওষুধ নকল স্যালাইনসহ ও লাইসেন্স না থাকাসহ অর্থদণ্ড

চুয়াডাঙ্গার আলুকদিয়া ভালাইপুর ও গোকুলখালী বাজারে ড্রাগ সুপার ও মার্কেটিং অফিসারের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত

 

স্টাফ রিপোর্টার: আলুকদিয়া ভালাইপুর ও গোকুলখালী বাজারে ভ্রাম্যমাণ আদালতের পৃথক অভিয়ান পরিচালিত হয়। গতকাল বিকেল ৪টার দিকে পরিচালত ভ্রাম্যমাণ আদালত ৪টি প্রতিষ্ঠানে পৃথক অনিয়ম পেয়ে মোট সাড়ে ৩ হাজার টাকা জরিমানা করেন। জরিমানার অর্থ সাথে সাথে আদায় করা হয়েছে বলে আদালতসূত্র জানিয়েছে।

আলুকদিয়া বাজারে আনোয়ার মেডিকেল হলের মালিককে ডিএআর বিহীন ওষুধ ও লাইসেন্স না থাকায় ১ হাজার, ভালাইপুর বাজারে সোহাগ ফার্মেসির মালিককে লাইসেন্স না থাকায় ৫শ, গোকুলখালী বাজারে মেসার্স লিসা মেডিকেল হলের মালিককে মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে ১ হাজার ও সজীব মেডিকেল হলের মালিককে নকল ওষুধ, নকল স্যালাইন, পরিত্যাক্ত ইনজেকশন মজুদ ও লাইসেন্স না থাকায় ১ হাজার টাকা জরিমানা করা হয়। আদালতসূত্র এ তথ্য জানিয়ে বলেছে, চুয়াডাঙ্গা নির্বাহী ম্যাজিস্ট্রেট এনডিসি তরিকুল ইসলাম ও সাব্বির রহমান সানি পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এ জরিমানা করেন। ভ্রাম্যমাণ আদালতে সহযোগিতায় ছিলেন ড্রাগ সুপার এসএম সুলতানুল আরেফিন।

আদালতসূত্রে জানা গেছে, আলুকদিয়া বাজারে আনোয়ার মেডিকেল হলের মালিককে ডিএআর বিহীন ওষুধ ও লাইসেন্স না থাকায় ওষাধ আইন ১৯৪০ এর ১৮(ক) ও (গ) ধারায় ১ হাজার, ভালাইপুর বাজারে সোহাগ ফার্মেসির মালিককে লাইসেন্স না থাকায় ১৯৪০ এর ১৮(ক) ধারায় ৫শ, গোকুলখালী বাজারে মেসার্স লিসা মেডিকেল হলের মালিককে মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে ১৯৪০ এর ১৮(গ) ধারায় ১ হাজার ও সজীব মেডিকেল হলের মালিককে নকল ওষুধ, নকল স্যালাইন ও পরিত্যাক্ত ইনজেকশন মজুদ ও লাইসেন্স না থাকায় ১৯৪০ এর ১৮(ক) ও (গ) ধারায় ১ হাজার টাকা জরিমানা করা হয়।

অপরদিকে আলুকদিয়া ও ভালাইপুর বাজারে জেলা মার্কেটিং অফিসার আব্দুর রহিমের সহযোগিতায় পৃথক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু তাহের মোহাম্মদ শামসুজ্জামান। আদালতসূত্রে জানা গেছে, আলুকদিয়া বাজারের মেসার্স বিশ্বাস ট্রেডার্সের মালিককে লাইসেন্স না থাকায় ও অনুমোদনবিহীন কীটনাশক রাখার দায়ে বিষ আইন ১৯১৯ এর ৪(২) উপধারায় ১ হাজার, ভালাইপুর বাজারে আল্লাহর দান কসমেটিকের মালিককে ডিলিং লাইসেন্স না থাকায় অত্যাবশকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন ১৯৫৬ এর ৩(৬) ধারায় ২ হাজার টাকা জরিমানা করা হয়। উভয় ভ্রাম্যমাণ আদালতে সার্বিক সহযোগিতা করেন বেঞ্চ সহকারী কামরুজ্জামান, তাইজেল আলীসহ পুলিশ লাইনের একদল পুলিশ।