নারী অ্যাথলিটের স্বীকৃতি পেলেন দুতি চাঁদ

 

মাথাভাঙ্গা মনিটর: কোনও মহিলা অ্যাথলিটের দেহে যদি প্রাকৃতিকভাবেই স্বাভাবিকের চেয়ে বেশি টেস্টোস্টেরন নিঃসরণ হয়, তাহলে তাকে সেই যুক্তিতে মহিলা বিভাগের প্রতিযোগিতা থেকে বাইরে রাখা যাবে না বলে এক ঐতিহাসিক রায় দিয়েছে আন্তর্জাতিক কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্ট। এ রায়ের ফলে ভারতের স্প্রিন্টার দুতি চাঁদ গত এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আবার মাঠে নামতে পারবেন।

দিল্লি থেকে সংবাদদাতা শুভজ্যোতি ঘোষ জানাচ্ছেন, ১৯-বছর বয়সী ভারতীয় স্প্রিন্টার দুতি চাঁদ গত বছর লিঙ্গ পরীক্ষার জন্য করা একটি হরমোন টেস্টে উত্তীর্ণ হতে পারেননি, তারপরই ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব অ্যাথলেটিকস ফেডারেশন তার মেয়েদের বিভাগে নামা নিষিদ্ধ ঘোষণা করে। কিন্তু সেই রায়ের বিরুদ্ধে তিনি সুইটজারল্যান্ড-ভিত্তিক কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্ট বা ক্যাসের দ্বারস্থ হন এবং দীর্ঘ শুনানির শেষে ক্যাস রায় দিয়েছে এই বিতর্কিত লিঙ্গ পরীক্ষার রীতি দুদবছরের জন্য রদ করতে হবে। এর ফলে দুতি চাঁদ এবং তার মতো পরিস্থিতিতে থাকা আরও অনেক অ্যাথলিটই আবার মাঠে নামতে পারবেন।

দুতি চাঁদ বলেছেন, তিনি জানতেন এ মামলায় তাদের জয় হবেই। কারণ তিনি কোনও দোষ করেননি এবং তার শরীরে প্রাকৃতিকভাবে বেশি টেস্টোস্টেরন এলে তার জন্য তিনি কোনওভাবেই দায়ী নন।