চুয়াডাঙ্গা সরকারি শিশু পরিবারে এতিম ও দুস্থ শিশুদের সাথে মতবিনিময়কালে জেলা প্রশাসক

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সরকারি শিশু পরিবারে (বালিকা) জেলা প্রশাসক সায়মা ইউনুস মতবিনিময় করেছেন। গতকাল বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে মতবিনিময় অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা সরকারি শিশু পরিবারের উপতত্ত্বাবধায়ক আবু নাসিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু সাঈদ ও সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক আতিয়ার রহমান। উপস্থিত ছিলেন- চুয়াডাঙ্গা সরকারি শিশু পরিবারের সহকারী তত্ত্বাবধায়ক ইলিয়াস হোসেন, কারিগরি প্রশিক্ষক লুৎফর নাহার, সহকারী শিক্ষক নাজনীন সুলতানা, অফিস সহকারী জাহাঙ্গীর আলমসহ প্রমুখ।

প্রধান অতিথি জেলা প্রশাসক সায়মা ইউনুস বলেন, বাংলাদেশ সরকার এতিম, অবহেলিত, দুস্থ ও বিপন্ন শিশুদের অধিকার, সুরক্ষা, প্রতিপালন, কল্যাণ, উন্নয়ন ও পুনর্বাসনের জন্য দেশের প্রতিটি জেলায় সরকারি শিশু পরিবার প্রতিষ্ঠান গড়ে তুলেছে। ওই প্রতিষ্ঠান ৬ থেকে ৯ বছর বয়সী এতিম অর্থাৎ পিতৃহীন বা পিতৃ-মাতৃহীন দরিদ্র শিশুদের ভর্তি করার পর ১৮ বছর বয়স পর্যন্ত পারিবারিক পরিবেশে স্নেহ, ভালোবাসা ও আদর যত্নের সাথে এতিম শিশুদের লালন-পালন করে থাকে। এছাড়া শিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান, নিবাসীদের শারীরিক, বুদ্ধিবৃত্তি ও মানবিক উৎকর্ষ সাধনে সক্ষম, পুনর্বাসন ও স্বনির্ভরতা অর্জনের লক্ষ্যে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে থাকে। এতিম, অসহায় ও দুস্থ শিশুদের লালন করে সুনাগরিক গড়ে তুলতে হবে। কারণ তারাই একদিন দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখবে।

পরবর্তীতে প্রধান অতিথি জেলা প্রশাসক সায়মা ইউনুস সরকারি শিশু পরিবারের এতিম ও দুস্থ শিশুদের সাথে মধ্যাহ্ন ভোজে অংশগ্রহণ করেন। মধ্যাহ্ন ভোজ শেষে চুয়াডাঙ্গা সরকারি শিশু পরিবারের এতিম ও দুস্থ শিশুরা সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্ববোধক নৃত্য পরিবেশন করে। প্রধান অতিথি তাদের নৃত্যের প্রশংসা করেন।