হাজতমুক্ত হওয়ার পথে শামসুজ্জামান দুদু

৪টির পর ৭টি মামলায় জামিন লাভ : মুক্তি পেতে বাধা নেই

 

স্টাফ রিপোর্টার: হাজতমুক্ত হওয়ার পথে সাবেক সংসদ সদস্য শামসুজ্জামান দুদু। ১১টি মামলার মধ্যে আগেই জামিন পেয়েছেন ৪টিতে, আর গতকাল মঙ্গলবার জামিন পেয়েছেন ৭টি মামলায়। জামিনের আদেশপত্র কাশিমপুর কারাগারে পৌঁছুলে তিনি মুক্ত হবেন বলে আশা করছেন তার আইনজীবীসহ নিকটজনেরা।

জানা গেছে, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা জাতীয়তাবাদী কৃষকদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক চুয়াডাঙ্গা-১ আসনের সাবেক সংসদ সদস্য শামসুজ্জামান দুদুকে গত ১১ জানুয়ারি মিরপুর থানা পুলিশ গ্রেফতার করে। তার বিরুদ্ধে মামলার পাহাড় জমতে শুরু করে। দফায় দফায় রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। বিএনপি-জামায়াতের সরকারবিরোধী হরতাল-অবরোধে নাশকতা ঘটানোর বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। রাখা হয় কাশিমপুর কারাগারের হাজতখানায়। এদিকে তার জামিনের আবেদন করা হয়। সিএমএম আদালতে কয়েক দফা জামিন নামঞ্জুর হলে উচ্চাদালতে আবেদন করা হয়।

সংশ্লিষ্ট সূত্র বলেছে, মিরপুর থানার তিনটি ও রূপনগর থানার একটি মামলায় আগেই জামিন লাভ করেন শামসুজ্জামান দুদু। গতকাল পল্টন থানার ৬টিসহ মিরপুর থানার সম্পূরক ১টি মামলায় জামিন লাভ করেছেন। বিচারপতি কেএম আব্দুল হাকিম ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ শুনানি শেষে জামিন মঞ্জুর করেন। এখন আর দুদুর জামিনে মুক্তি পেতে কোনো বাধা নেই বলেও জানিয়েছেন বিচারকদ্বয়।

আদালতে শামসুজ্জামান দুদুর পক্ষে জামিনের জন্য আবেদন করেন সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীন। তিনি বলেছেন, আদালতের আদেশ কাশিমপুর কারাগারে পৌঁছুলেই শামসুজ্জামান দুদু জামিনে মুক্ত হবেন বলে আমরা আশা করছি। আজ বুধবার না হলে বৃহস্পতিবার নাগাদ মুক্ত হতে পারেন বলেও আশাবাদ ব্যক্ত করেছেন আইনজীবী।    

উল্লেখ্য, গ্রেফতারের পর পর্যায়ক্রমে একের পর এক মামলার খবর পাওয়া যায়। মামলার সংখ্যা প্রায় দেড়ডজনে গিয়ে ঠেকলেও ১০টিতে গ্রেফতার দেখানো হয়। এর মধ্যে একটি মামলার চার্জশিট দাখিলের পর আরো একটি মামলা সম্পূরক হয়ে দাঁড়ায় ১১টিতে।