সারাদিনে পর্যায়ক্রমে ৬টি বৈঠকে মিলিত হলেন চুয়াডাঙ্গার নবাগত জেলা প্রশাসক সায়মা ইউনুস

আইনের সুশাসন প্রতিষ্ঠায় দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে সর্বস্তরের সহযোগিতা প্রত্যাশা

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার নবাগত জেলা প্রশাসক সায়মা ইউনুস সর্বস্তরের সহযোগিতা চেয়ে আইনের সুশাসন প্রতিষ্ঠায় দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেছেন, যে জনপদ এক সময় সন্ত্রাস কবলিত ছিলো, সেই জনপদের মানুষ প্রশাসনের সহযোগিতায় সন্ত্রাসমুক্তই শুধু করেনি, উন্নয়নে অনেকটাই অগ্রগামী হয়েছেন। এখন থেকে আমিও উন্নয়নে অংশীদার হয়ে তা ত্বরান্বিত করতে চাই। দারিদ্র্য বিমোচন, শিক্ষা সম্প্রসারণ ও মাদকমুক্ত সমাজ গঠনসহ সর্বক্ষেত্রে উন্নয়নে সর্বাত্মতক চেষ্টায় কমতি থাকবে না।

গতকাল সকাল ১১টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত পর্যায়ক্রমে নবাগত জেলা প্রশাসক পর্যায়ক্রমে ৬টি বৈঠকে মিলিত হন। বৈঠকগুলোতে তিনি নিজের পরিচয় তুলে ধরেন। উপস্থিতি সকলেই নবাগতকে স্বাগত জানানোর পাশাপাশি চুয়াডাঙ্গার সার্বিক দিক তুলে ধরেন। গতকাল প্রথমেই এনজিও পরিচালকদের সাথে বৈঠকে মিলত হন। এরপরই ছিলো বৃক্ষমেলা উদযাপন বিষয়ক সভা। জেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময়ে তিনি নিজেকে তুলে ধরতে গিয়ে মধ্যমণিই হয়ে ওঠেন। এরপর স্থানীয় গণ্যমান্য বক্তিদের সাথে পরিচিত হন। এছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, পেশাজীবী সংগঠনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। দুপুর ১২টায় জেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময়সভায় চুয়াডাঙ্গা পুলিশ সুপার রশীদুল হাসান, চুয়াডাঙ্গা পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, সিভিল সার্জন ডা. আজিজুল হক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম মামুন উজ্জামান, সদর উপজেলা চেয়ারম্যন আসাদুল হক বিশ্বাস, ভাইস চেয়ারম্যান আজিজুল হক হযরতসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, প্রতিনিধিগণ, ব্যাংকাররা উপস্থিত ছিলেন। সৌজন্য সাক্ষাতে নবাগত জেলা প্রশাসক সায়মা ইউনুস বলেন, আমি চুয়াডাঙ্গায় যোগদানের আগেই এ জেলার সন্ত্রাসকবলিত এলাকা হিসেবে জেনেছি, তবে এও জেনেছি বর্তমানে আর সন্ত্রাসকবলিত নেই। তবে যাই-ই থাকুক না কেন? আমার পাশে যদি আপনারা থাকেন, পূর্বের জেলা প্রশাসকের মতো আমাকে সহযোগিতা করেন তাহলে অবশ্যই চুয়াডাঙ্গার সার্বিক উন্নয়নে আমি আরো সফলতা আনবো। বেলা দেড়টায় শুরু হয় চুয়াডাঙ্গায় কর্মরত সাংবাদিক ও স্থানীয় সংবাদপত্রের সম্পাদকদের সাথে পরিচিতসভা। এ সভায় জেলা প্রশাসককে সাংবাদিকদের পক্ষে সর্বাত্মক সহযোগিতা করা ও তথ্য দিয়ে সহযোগিতাদানের আহ্বান জানানো হয়। তুলে ধরা হয় চুয়াডাঙ্গার উন্নয়নে কিছু করণীয় বিষয়ও। মতবিনিময় সভায় সর্বাধিক গুরুত্ব পায় মাদকমুক্ত সমাজ গঠন প্রসঙ্গ। এছাড়াও সীমান্ত হাট স্থাপন প্রসঙ্গও উঠে আসে আলোচনাসভায়। ভারত-বাংলাদেশ ট্রেন দর্শনা-গেদে হয়ে চলাচল করলেও চুয়াডাঙ্গাসহ পার্শ্ববর্তী এলাকাবাসীর তাতে ওঠা-নামার সুযোগ সৃষ্টিতে জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করা হয়।

পরিচিতি সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা ও অতিরিক্ত জেলা প্রশাসক আবু সাঈদ (রাজস্ব) বক্তব্য দেন। অতিরিক্ত জেলা প্রশাসক আবু সাঈদ চুয়াডাঙ্গায় শিল্প গড়ে তোলার লক্ষ্যে সম্মিলিত প্রচেষ্টার প্রতি গুরুত্বারোপ করে বলেন, যৌথভাবে শিল্প জোন গড়ে তুলতে পারলে গড়ে উঠবে কর্মসংস্থান। বদলে যাবে এলাকার অর্থনীতির চিত্র। সে লক্ষ্যে এ জনপদের শিল্পপ্রতিরা যারা ঢাকা বা অন্য কোথাও শিল্প গড়েছেন তাদেরকে চুয়াডাঙ্গার শিল্প জোনে বিনিয়োগে উদ্বুব্ধ করতে হবে। সম্মিলিত প্রচেষ্টা থাকলে এটা অসম্ভব নয়।

চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি মাহতাব উদ্দীন, সাধারণ সম্পাদক সরদার আল আমিন, এনটিভি প্রতিনিধি রফিকুল ইসলাম, প্রথম আলো প্রতিনিধি শাহ আলম সনি, মাছরাঙা প্রতিনিধি ফাইজার চৌধুরী, আমাদের সময় প্রতিনিধি নাসির উদ্দীন, দেশটিভি প্রতিনিধি খাইরুজ্জামান সেতু, চ্যানেল টয়েন্টিফোর প্রতিনিধি রেজউল করিমন লিটন, জিটিভি প্রতিনিধি রিফাত রহমান প্রমুখ বক্তব্য রাখেন। প্রবীণদের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক আজাদ মালিতা, অ্যাড. কামরুল আরেফিন, এমএম আলাউদ্দীন, জেড আলম, রাজিব হাসান কচি, শাহার আলী, অ্যাড. তছিরুল আলম মালিক ডিউক, রফিক রহমান, মরিয়ম শেলী, রিচার্ড রহমান, আতিয়ার রহমান, কামরুজ্জামান সেলিম প্রমুখ।

উল্লেখ্য, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক হিসেবে সায়মা ইউনুস গত বৃহস্পতিবার যোগদান করেন। গতকাল তিনি ব্যস্ত সময় পার করেন। তিনি পরিচিতিসভায় নিজের কর্মজীবন ও ব্যক্তিগত জীবনের কিছু অংশও তুলে ধরেন। তিনি চট্টগ্রামের মেয়ে। শ্বশুরবাড়িও চট্টগ্রামে। দু সন্তানের জননী। ছেলে সামিন আরমিন খান কম্পিউটার সায়েন্সে পড়ছে। মেয়ে সাদিয়া হাকিম রেশমা ১০ম শ্রেণির ছাত্রী। জেলা প্রশাসক সায়মা ইউনুস চীন থেকে পাবলিক পলিসিতে মাস্টার্স করেছেন। চাকরি জীবন শুরু করেন ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সহকারী কমিশনার হিসেবে। কর্মজীবনে তিনি ইতোমধ্যেই দেশের বহু জেলা ও উপজেলায় দায়িত্ব পালন করেছেন।