মজুদ গ্যাসে চলবে আর ১৬ বছর

মজুদ গ্যাসে চলবে আর ১৬ বছরস্টাফ রিপোর্টার: বর্তমানে দেশের কূপগুলো থেকে যে হারে গ্যাস উত্তোলন হচ্ছে, তা অব্যাহত থাকলে এখনকার মজুদ দিয়ে আর ১৬ বছর চালানো যাবে বলে জানিয়েছেন বিদ্যুত, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। রোববার জাতীয় সংসদে রাজশাহীর সংসদ সদস্য মো. আয়েন উদ্দিনের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, চলতি বছর জুন পর্যন্ত সময়ে ৮১৫ দশমিক ৯৮ বিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হয়েছে। এ হার অপরিবর্তিত থাকলে মজুদকৃত গ্যাস আরও প্রায় ১৬ বছর, অর্থাৎ ২০৩১ সাল পর্যন্ত ব্যবহার করা যাবে। বাংলাদেশে এ পর্যন্ত ২৬টি গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হয়েছে, যার মধ্যে ২০টি বর্তমানে উৎপাদনে রয়েছে।

তিনি বলেন, বর্তমানে চাহিদা অনুসারে গ্যাস সরবরাহ করা সম্ভব হচ্ছে না। ভবিষ্যতে গ্যাসের চাহিদা আরও বৃদ্ধি পাবে। ফলে গ্যাসের মজুদ হ্রাস পেলে অপরিবর্তিত হারে গ্যাস উৎপাদন বজায় রাখা সম্ভব হবে না।

অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বিগত ১২ বছরে দেশে মোট নতুন ৮১টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হয়েছে যার মোট উৎপাদন ক্ষমতা ৬ হাজার ৮৬৫ মেগাওয়াট। এসব বিদ্যুৎ কেন্দ্রের মধ্যে বিএনপি-জামায়াত জোট সরকারের ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত ৭৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন মোট ৫টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হয়। সে হিসেবে বাকি ৭৫টি কেন্দ্রই স্থাপিত হয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকারের আমলে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমায় জ্বালানি তেল বিক্রিতে সরকারকে এখন কোনো ভর্তুকি দিতে হচ্ছে না বলেও তিনি জানান।

সংবাদ প্রচারে মিডিয়া সর্বোচ্চ স্বাধীনতা ভোগ করছে- তথ্যমন্ত্রী: তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, বর্তমান সরকার গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী। বাংলাদেশে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া সংবাদ প্রচারে সর্বোচ্চ স্বাধীনতা ভোগ করছে। প্রিন্ট মিডিয়া সংবাদসহ নিজস্ব মতামত বিনা বাধায় পরিবেশন করে যাচ্ছে। ইলেক্ট্রনিক মিডিয়াও স্বাধীনভাবে সম্প্রচার কার্যক্রম পরিচালনা করছে। রোববার জাতীয় সংসদে বেগম শিরীন আক্তারের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

গাজী মম আমজাদ হোসেন মিলনের অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ভারতে বাংলাদেশের চ্যানেল সম্প্রচারের ক্ষেত্রে আইনগত কোনো বাধা নেই। তবে বিদেশি টিভি চ্যানেল প্রদর্শনের ক্ষেত্রে ডাউনলিংক ফি বেশি হওয়ায় ভারতীয় ক্যাবল অপারেটররা এ বিষয়ে আগ্রহী হচ্ছে না। বিষয়টি ভারতীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে উত্থাপন করা হয়েছে। এছাড়া বাংলাদেশসহ সার্কভুক্ত দেশসমূহের টিভি চ্যানেলগুলো যাতে সহজে ভারতে সম্প্রচার করা যায় সে লক্ষ্যে বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সার্ক ফোরামে উত্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

বছরে আরও ১০০টি অর্থনৈতিক অঞ্চল হবে- শিল্পমন্ত্রী: আগামী ৫ বছরে আরও ১০০টি অর্থনৈতিক অঞ্চল গঠনের কার্যক্রম হাতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি জানান, দেশকে শিল্পে স্বনির্ভর করতে সরকারের পক্ষ থেকে বিভিন্নমুখী পদক্ষেপ নেয়া হয়েছে। শিল্পে ব্যবহৃত কাঁচামাল আমদানিতে শুল্ক ও কর কমানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অনেক ক্ষেত্রে মূল্য শুল্কে এখন শিল্পপতিরা কাঁচামাল আমদানি করছেন। বেগম মাহজাবিন খালেদের এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

মাহমুদ উস সামাদ চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকালে বাংলাদেশ-ভারতের পণ্য আমদানি রপ্তানির ক্ষেত্রে উভয় দেশের মান সংস্থার পরীক্ষিত পণ্যের গুণগত মান সনদ যাতে উভয় দেশে গৃহীত হয় সে লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তিটি বাস্তবায়িত হলে বিএসটিআই কর্তৃক পণ্যের গুণগত মান ভারত গ্রহণ করতে আরা বাধা থাকবে না।

সুকুমার রঞ্জন ঘোষের এক প্রশ্নের জবাবে আমির হোসেন আমু বলেন, স্থানীয় বিনিয়োগে ১৯৯১-৯২ অর্থবছর থেকে ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত ৩৪ হাজার ২৩১টি শিল্প প্রতিষ্ঠান এবং একই সময়ে শতভাগ বিদেশী ও যৌথ বিনিয়োগে তিন হাজার ১০০টি শিল্প-কারখানা বিনিয়োগ বোর্ডে নিবন্ধিত হয়েছে।