গাংনীতে বেগুনের দামে আগুন নেভাতে জরিমানা

গাংনী প্রতিনিধি: রমজানের শুরুতেই বাড়তি মুনাফা লাভের আশায় বেপরোয়া হয়ে উঠেছেন মেহেরপুর গাংনী বাজারের কিছু সবজি বিক্রেতা। স্বাভাবিকের চেয়ে কয়েকগুণ বেশি দামে বেগুন বিক্রি করতে গিয়ে ফেঁসে গেছেন তারা। গতকাল শনিবার ভ্রাম্যমাণ আদালতের অভিযানে শুধু বেগুন ব্যবসায়ী নয়, মাছ ও ইফতারি পণ্য বিক্রেতাদের জরিমানা করা হয়েছে। অভিযানের খবরে বেগুনের আগুন নিমেষেই নিভে স্বাভাবিক দরে বিক্রি হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, রমজানের প্রথম হাটের দিনে গতকাল গাংনী বাজারে বেগুন বিক্রি হচ্ছিলো ৪০-৬০ টাকা কেজি দরে। শসা ও মাছসহ ইফতারি পণ্যের দামও স্বাভাবিকের চেয়ে বৃদ্ধি পায়। এ খবর পেয়ে গাংনী উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুল আমিন অভিযান শুরু করেন। অভিযানে বেগুনের আগুন দেখে চমকে ওঠেন তিনি। কেনার চেয়ে কয়েকগুণ বেশি দরে বেগুন বিক্রি করায় তিন বেগুন বিক্রেতার কাছ থেকে ১ হাজার ৫শ টাকা জরিমানা আদায় করা হয়। এরা হচ্ছেন- শাহাবুদ্দীন আহম্মেদ, কামাল হোসেন ও হেলাল উদ্দীন।

এদিকে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের খবর পেয়ে ৬০ টাকার বেগুন হঠাৎ করেই নেমে আসে ২০ টাকা। অভিযানে পর থেকে ২০-৩০ টাকা দরে প্রতি কেজি বেগুন বিক্রি হয়। ভ্রাম্যমাণ আদালতের তাৎক্ষণিক এ অভিযানে স্বস্তি ফিরে আসে সাধারণ ক্রেতাদের মাঝে।

বেগুন বিক্রেতাদের জরিমানার পর ভ্রাম্যমাণ আদালত মাছ, সবজি ও ইতফারি পণ্য বিক্রেতাদের দোকানের দরদামের খোঁজখবর নেন। খোলা বাজারে অস্বাস্থ্যকর পরিবেশে পেঁয়াজু বিক্রির অভিযোগে বিক্রেতা মোফাজ্জল হোসেন, ফরিদ আলী ও মকলেচুর রহমানের কাছ থেকে তিন হাজার টাকা, অতিরিক্ত মূল্যে মাছ বিক্রির অভিযোগে ডাবু হোসেনের ৩শ টাকা, নাজিমুদ্দীনের ২শ ও বজলুল হকের কাছ থেকে ২শ টাকা জরিমানা আদায় করা হয়। ভ্রাম্যমাণ আদালতের টিমে উপস্থিত ছিলেন- গাংনী থানার ওসি (তদন্ত) মোক্তার হোসেন, এএসআই আমিনুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসারের গোপনীয় শাখার সহকারী মিজানুর রহমান, নাজির আবু হানজালা।

রমজানের প্রথম দিন থেকেই গাংনী ও বামন্দী বাজারসহ বিভিন্ন বাজারে হঠাৎ করেই কিছু সবজি ও ইফতারি পণ্যের দাম অস্বাভিক ভাবে বৃদ্ধি পায়। গতকাল গাংনী বাজারে মরিচ ৬০ টাকা, শসা ৫০ টাকা দরে প্রতি কেজি বিক্রি হয়েছে। গত হাটের দিন মঙ্গলবার শসা ৭-১০ টাকা, বেগুন ২০-২৫ টাকা এবং কাঁচা মরিচের প্রতিকেজি মূল্য ছিল ২০ টাকা। এ তিনটি পণ্যের দাম আকাশচুম্বি বৃদ্ধি পেলেও অন্যান্য সবজির দাম স্বাভাবিক রয়েছে। স্বাভাবিক রয়েছে চাল, ডাল, ছোলা ও তেলসহ অন্যান্য নিত্যপণ্যের দাম। রমজানে কোনোভাবেই পণ্যের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করতে দেয়া হবে না বলে হুঁশিয়ারি করেছেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিন। তিনি জানান, শুধু গাংনী বাজার নয় গুরত্বপূর্ণ বাজার ও স্থানে রমজান মাসে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে।