চুয়াডাঙ্গায় দুটি কেন্দ্রে ফাজিল স্নাতক পরীক্ষা শুরু

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার দুটি কেন্দ্রে ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার আওতাধীন ২০১৩-২০১৪, ২০১২-২০১৩ ও ২০১১-২০১২ শিক্ষাবর্ষের ফাজিল স্নাতক ১ম বর্ষ ও প্রাইভেট, ২য় বর্ষ ও প্রাইভেট এবং ৩য় বর্ষ ও প্রাইভেট ২০১৪ সালের পরীক্ষা শুরু হয়েছে। গত ১৪ জুন থেকে অনুষ্ঠিত পরীক্ষা শেষ হবে আগামী ২৭ আগস্ট। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যতীত অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইলফোন ব্যবহার করতে পারবে না এবং কোনো পরীক্ষার্থী কেন্দ্রে মোবাইলফোন আনতে পারবে না।

খোঁজ নিয়ে জানা গেছে, এবার চুয়াডাঙ্গা ফাজিল মাদরাসা কেন্দ্রে ৪৫৫ জন এবং জীবননগর হাসাদহ ফাজিল মাদরাসা কেন্দ্রে ১৩৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। চুয়াডাঙ্গা ফাজিল মাদরাসা কেন্দ্রের অন্য মাদরাসাগুলো হলো- বদরগঞ্জ বাকী বিল্লাহ মাদরাসা, আলমডাঙ্গার ওসমানপুর-প্রাগপুর ফাজিল মাদরাসা, দর্শনা ফাজিল মাদরাসা ও দামুড়হুদার কার্পাসডাঙ্গা ফাজিল মাদরাসা।

ফাজিল পরীক্ষা নকলমুক্ত, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকে পৃথক দুটি পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। চুয়াডাঙ্গা কেন্দ্রের জন্য ইসলামী বিশ্ববিদ্যালয় অনুমোদিত হলসুপার ভারপ্রাপ্ত অধ্যক্ষ খালিদ সাইফুল্লাহ, সদস্য সহকারি অধ্যাপক আবুল হাশেম, সহকারী অধ্যাপক রুহুল আমিন ও প্রভাষক এবিএম হুছাইন। অভিযোগ রয়েছে, এ কেন্দ্রে দাখিল পর্যায়ের সহকারী শিক্ষক (কৃষি ) কোনো দায়িত্বে না থাকলেও পরীক্ষা কেন্দ্রে অহেতুক ঘোরাফেরা করছে বলে অভিযোগ আছে। ওই শিক্ষককে প্রশাসনের পক্ষ থেকে পরীক্ষা পরিচালনা কমিটির তালিকা থেকে নাম বাদ দেয়া হয়।

জীবননগরে পাঁচ সদস্য বিশিষ্ট পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতি ইউএনও নুরুল হাফিজ, হলসুপার অধ্যক্ষ আক্তারুজ্জামান, সদস্য উপজেলা সমবায় কর্মকর্তা, সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম ও প্রভাষক আবু বকর সিদ্দিক।

গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত ইংরেজি ২য় বর্ষের পরীক্ষায় কোনো কেন্দ্রে বহিষ্কার নেই। তবে চুয়াডাঙ্গা ফাজিল মাদরাসা কেন্দ্রে ৪ জন অনুপস্থিত ছিলো।

জীবননগর হাসাদহ ফাযিল মাদরাসার অধ্যক্ষ আক্তারুজ্জামান জানান, পরীক্ষা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য প্রশাসনের পক্ষ থেকে কেন্দ্রে ১৪৪ ধারা জারি করা হয়েছে। চুয়াডাঙ্গা ফাজিল মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ খালিদ সাইফুল্লাহ জানান, চুয়াডাঙ্গাসহ পাঁচটি মাদরাসার ৪৫৫ জন শিক্ষার্থী ফাজিল পরীক্ষায় অংশগ্রহণ করছে।