১১ বছর বয়সেই স্নাতক

 

মাথাভাঙ্গা মনিটর: মাত্র ১১ বছর বয়সে তানিস্ক আব্রাহাম নামের ভারতীয় বংশোদ্ভূত এক যুবক স্নাতক ডিগ্রি অর্জন করে তাক লাগিয়ে দিয়েছে । ওই বিস্ময় বালক যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সেক্রামেন্টো এলাকার বাসিন্দা। এ বছর একই সাথে গণিত, বিজ্ঞান ও বিদেশি ভাষা অধ্যয়ন বিষয়সহ স্নাতক ডিগ্রি লাভ করেছে সে। স্থানীয় সেক্রামেন্টো রিভার কলেজের নিয়মিত এক হাজার ৮০০ শিক্ষার্থীর মধ্যে তো বটেই কলেজটির সর্বকালের সর্বকনিষ্ঠ স্নাতক মনে করা হচ্ছে তাকে।

২০১৪ সালে কলেজটিতে ভর্তির সময় তানিস্ক যুক্তরাষ্ট্রের অন্যতম কম বয়সী স্নাতক শিক্ষার্থী ছিলো। বিস্ময় বালক তানিস্কের প্রাথমিক শিক্ষায় হাতেখড়ি তার পরিবারেই। সাত বছর বয়সে স্কুলে যাওয়া শুরু করে সে। এর আগে মাত্র চার বছর বয়সেই আইকিউ পরীক্ষায় অসাধারণ ফল করে সবার নজর কাড়ে তানিস্ক। ২০১৪ সালে মাত্র দশ বছর বয়সে হাইস্কুল পাস করার পর কলেজে ভর্তির সময়ই তানিস্ককে স্নাতক পর্যায়ে পড়ার যোগ্য হিসেবে স্বীকৃতি দেয় ক্যালিফোর্নিয়া রাজ্যের পরীক্ষা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। হাই স্কুল পরীক্ষায় অভাবনীয় ফলাফলের পর তানিস্ককে চিঠি লিখে অভিনন্দন জানান স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে যাকে নিয়ে এতো হইচই সেই তানিস্ক কিন্তু মোটেও তার ফল নিয়ে উল্লসিত নয়। কলেজে ভর্তির পর তার মেধার কারণে অনেক সহপাঠীই ভীত ছিলো বলে স্থানীয় একটি টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে উল্লেখ করেছে সে। তবে ক্ষুদে সহপাঠী পেয়ে কলেজের অনেকেই আবার খুব খুশি হয়েছিলো বলেও জানিয়েছে সে।

পড়াশুনায় তানিস্ক সবসময়ই তার সহপাঠীদের চেয়ে অনেক এগিয়ে ছিলো বলে জানিয়েছেন তার মা তাজি আব্রাহাম। পড়াশুনায় যেমন অসাধারণ তেমনি নিজের অর্জনকেও আলাদাভাবে মূল্যায়ন করছে না তানিস্ক।  এখনও শৈশবকাল পার না করা তানিস্ক ১১ বছর বয়সে স্নাতক ডিগ্রি অর্জনের মতো বিষয়কে মোটেও বড় কোনো কিছু নয় বলে মন্তব্য করেছে। বড় হয়ে একই সাথে চিকিৎসক, চিকিৎসা বিজ্ঞানী ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে চায় তানিস্ক।