বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন ঐতিহাসিক মুহূর্তে : জয়শংকর

 

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পররাষ্ট্র সচিব ড. এস জয়শঙ্কর বলেছেন, বাংলাদেশ-ভারতের সম্পর্ক এখন এক ঐতিহাসিক মুহূর্তে পৌঁছেছে। শক্তিশালী, স্থিতিশীল এবং দ্রুত উন্নয়নশীল প্রতিবেশী হিসেবে বাংলাদেশের বন্ধুত্বকে ভারত সবসময় গুরুত্ব দেয়। গতকাল শনিবার নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতায় ফ্রেন্ডস অব বাংলাদেশ এবং ইন্ডিয়ান ফাউন্ডেশন আয়াজিত ‘বাংলাদেশ- ভারত রিলেশন’ শীর্ষক ষষ্ঠ আলোচনায় অংশ নিয়ে তিনি বলেন, স্থল সীমান্ত চুক্তি অনুমোদনের মাধ্যমে দুদেশের সম্পর্ক আরো উচ্চতায় পৌঁছেছে।

তিন বলেন, ভারত বাংলাদেশের সাথে তিস্তার পানি বল্টন চুক্তি সম্পাদনের বিষয়টি সক্রিয় বিবচেনা করছে এবং খুব শিগগিরই এ চুক্তি স্বাক্ষর করা সম্ভব হবে বলে তিন আশা করেন। ভারতের স্বরাষ্ট প্রতিমন্ত্রী কিরন রিজ্জুর সভাপতিত্বে সকালের অধিবেশনে আরো বক্তব্য দেন নির্বাহী পরিচালক কনফিল্ট, আইন এবং উন্নয়ন স্টাডি’র নির্বাহী পরিচালক মেজর জেনারেল আব্দুর রশীদ প্রমুখ। জয়শঙ্কর বলেন, ভারতের বর্তমান সরকার দায়িত্ব নেয়ার প্রথমদিন থেকেই প্রতিবেশীদের সাথে সম্পর্ক উন্নয়নের নীতি গ্রহণ করেছে। বাংলাদেশ এবং ভারতের মধ্যে আরো যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, যত বেশি যোগাযোগ হবে ততো বেশি সম্পক বাড়বে।

বিএফইউজে’র সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, ভারতের সকল টেলিভিশন বাংলাদেশের মানুষ কোনো বাধা ছাড়াই দেখতে পারে। কিন্তু বাংলাদেশের টেলিভিশনকে ভারতে প্রবেশ করতে দেয়া হয় না। তিনি বাংলাদেশের টেলিভিশন ভারতে প্রবেশের সুযোগ দেয়ার আহবান জানিয়ে বলেন, তাহলে ভারতের মানুষ আমাদের দেশ সর্ম্পকে আরো বেশি জানতে পারবে।