শপথ নিলেন তিন সিটির মেয়র ও কাউন্সিলররা

স্টাফ রিপোর্টার: শপথ নিলেন ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা। গতকাল বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা সম্মেলন কেন্দ্রে তাদের শপথবাক্য পাঠ করানো হয়। সকাল ১০টা ২৮ মিনিটে প্রথমে স্থানীয় সরকারমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম তিনি সিটির নির্বাচিত কাউন্সিলরদের শপথবাক্য পাঠ করান। এরপর ১০টা ৩১ মিনিটে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার কাছে শপথ নেন ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক, দক্ষিণের সাঈদ খোকন এবং চট্টগ্রামের আ জ ম নাছির উদ্দিন। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আয়োজনে এ অনুষ্ঠান পরিচালনা করেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, মসিউর রহমান, তৌফিক-ই-ইলাহী চৌধুরী, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গাসহ মন্ত্রিপরিষদের সদস্যরা। আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন, ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এমএ আজিজ, সাধারণ সম্পাদক ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, যুগ্ম সম্পাদক ও খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী আবদুস সোবহান গোলাপ, সাঈদ খোকনের নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়ক আওয়ামী লীগের কৃষিবিষয়ক সম্পাদক ড. আবদুর রাজ্জাক, আনিসুল হকের নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়ক আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কর্নেল (অব.) ফারুক খান, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী সেলিমা রহমান, প্রেস সচিব একেএম শামীম চৌধুরী, ব্যক্তিগত সহকারী সচিব (১) জাহাঙ্গীর আলম, ডেপুটি প্রেসসচিব আশরাফুল আলম খোকন, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকসহ সহস নাগরিক কমিটির নেতৃবৃন্দ এবং সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা।

প্রধানমন্ত্রীর পা ছুঁয়ে সালাম করলেন খোকন ও নাছির: শপথের আনুষ্ঠানিকতা শেষে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পা ছুঁয়ে সালাম করেন। প্রধানমন্ত্রী এ সময় স্মিত হেসে খোকনের মাথায় স্নেহের পরশ বুলিয়ে দেন। পরে চট্টগ্রামের মেয়র আ.জ.ম নাছিরও প্রধানমন্ত্রীর পা ছুঁয়ে সালাম করেন। তাকেও আশীর্বাদ করেন প্রধানমন্ত্রী।

শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে সম্মেলন কেন্দ্র হয়ে ওঠে জনাকীর্ণ ও প্রাণবন্ত। তিন সিটির মেয়র ও কাউন্সিলরদের সাথে যোগ হয়েছিলেন তাদের পরিবারের সদস্য এবং আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনগুলোর বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলন কেন্দ্রে প্রবেশ করতেই জনসভায় রূপ নেয় অনুষ্ঠানটি। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সব ভাবগাম্ভীর্য পাশ কাটিয়ে স্লোগান দিতে শুরু করেন কাউন্সিলররা। বাংলাদেশ ধন্য/ শেখ হাসিনার জন্য ও জয় বাংলা স্লোগান দেন তারা। পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মধ্য দিয়ে শুরু হয় শপথের আনুষ্ঠানিকতা।

প্রসঙ্গত, ২৮ এপ্রিল তিন সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। ৩০ এপ্রিল বিজয়ীদের নাম-ঠিকানাসহ গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। তিন মেয়রের পাশাপাশি ঢাকা দক্ষিণে সাধারণ ওয়ার্ডে ৫৭ জন ও নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডে ১৯ জন, ঢাকা উত্তরে সাধারণ ওয়ার্ডে ৩৬ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ১২ জন এবং চট্টগ্রামে সাধারণ ওয়ার্ডে ৪১ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ১৪ জন কাউন্সিলর নির্বাচিত হন।