দামুড়হুদায় চাষিদের মাঝে বিনামূল্যে ধানবীজ ও সার বিতরণকালে এমপি টগর

কৃষিতে বাংলাদেশ এখন সারাবিশ্বের কাছে রোল মডেল

 

স্টাফ রিপোর্টার: বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে এদেশ একটি খাদ্য ঘাটতির দেশ ছিলো। তারা কৃষকদের কোনো সুযোগ-সুবিধা তো দেয়নি বরং সারের জন্য কৃষকদের গুলি করে হত্যা করেছে। তারা বিদেশে টাকা পাচার করে বাংলাদেশকে একটি তলাবিহীন ঝুড়িতে পরিণত করেছিলো। এখন আর কৃষকদের সারের জন্য লাইনও দিতে হয় না, গুলিও খেতে হয় না। বাংলাদেশ বর্তমানে খাদ্যে স্বয়ংসম্পন্নতা অর্জন করেছে। শুধু তাই নয় বাংলাদেশ এখন নিজ দেশের চাহিদা মিটিয়ে বিদেশে খাদ্য রফতানি করছে। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনি এদেশের কৃষকের ভাগ্য পরিবর্তনের কথা ভাবেন। তিনি কৃষকদের বিনামূল্যে সার, বীজসহ নগদ টাকার ব্যবস্থা করছেন। সে কারণেই কৃষিতে বাংলাদেশ এখন সারাবিশ্বের কাছে রোল মডেল। গতকাল বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে দামুড়হুদায় উপজেলা পরিষদ চত্বরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে ধানবীজ ও সার বিতরণ কর্মসূচির উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর উপরোক্ত কথাগুলো বলেন। দামুড়হুদা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান ছালমা জাহান পারুল, দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নির্মল কুমার দে, দামুড়হুদা মডেল থানার ওসি কামরুজ্জামান, উপজেলা কৃষি অফিসার সুফি মো. রফিকুজ্জামান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান, মৎস্য কর্মকর্তা সমীর কুমার সরকার, উপজেলা শিক্ষা অফিসার নূরজাহান, কুড়ুলগাছি ইউপি চেয়ারম্যান সরফরাজ উদ্দিন, দর্শনা পৌর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম, দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম, উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল মমিন মাস্টার, উপজেলা যুবলীগ নেতা সেলিম উদ্দিন বগা, কুড়ুলগাছি দাখিল মাদরাসার সভাপতি আ.লীগ নেতা শাহ মো. এনামুল করিম ইনু, ইউপি সদস্য আবুল হাশেম, কেশবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি যুবলীগ নেতা শামসুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা সুফি মো. রফিকুজ্জামান। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সেলিম হোসেন।

উল্লেখ্য, খরিপ-১/২০১৫-১৬ মরসুমে আউশ প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার ৯শ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ধানবীজ, সার এবং সেচ ও নিড়ানি খরচ বাবদ নগদ বিতরণ করা হয়।

ডিঙ্গেদহ প্রতিনিধি জানিয়েছেন, খরিপ-১/২০১৫-১৬ মরসুমের আউশ প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে বীজ ও সার বিতরণ উদ্বোধনী অনুষ্ঠান গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা সদর উপজেলা সভাকক্ষে অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে। চুয়াডাঙ্গা সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। এ সময় তিনি বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। সরকার কৃষির উন্নয়নে তেল, সার কৃষকের হাতের গোড়ায় পৌছে দিয়েছে। ভর্তুকির মাধ্যমে প্রান্তিক কৃষকদের বীজ, সার বিনামূল্যে প্রদান করছে। বাংলাদেশ বর্তমানে খাদ্যে স্বয়ংসম্পন্ন দেশে পরিণত হয়েছে। নিজ দেশের চাহিদা মিটিয়ে চাল বিদেশে রফতানি করা হচ্ছে। উপজেলা উদ্ভদ সংরক্ষণ কর্মকর্তা ইয়াকুব আলীর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নির্মল কুমার দে, উপজেলা ভাইস চেয়ারম্যান আজিজুল হক হযরত, মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর বেগম, সহকারী কমিশনার (ভুমি) মো. বদিউজ্জামান, উপজেলা কৃষি অফিসার তালহা জুবাইর মাসরুর, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা খন্দকার মনোয়ার। শেষে উপস্থিত কৃষকদের হাতে সার ও বীজ তুলে দেয়া হয়। এ মরসুমে সদর উপজেলায় উফশি আউশের আওতায় ৮শ জনকে জন প্রতি ৫ কেজি ধানবীজ, দু কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি ও সেচ সহায়তা বাবদ ৪শ টাকা এবং ৯৫ জনকে জন প্রতি ১০ নেরিকা ধানবীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার ও সেচ সহায়তা ও আগাছা দমন বাবদ ৮শ টাকা করে প্রদান করা হবে। কৃষকরা টাকাগুলো সরাসরি ব্যাংকের মাধ্যমে গ্রহণ করতে পারবে।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে গতকাল বৃহস্পতিবার খরিপ মরসুমে আউশ ধানচাষে প্রণোদনা বিতরণ উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার আহমেদ কামরুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধনী করেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার একেএম হাসিবুল হাসান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, প্রাণিসম্পদ কর্মকর্তা শামিমুজ্জামান, প্রেসক্লাব সভাপতি হামিদুল ইসলাম, কৃষক মুনছুর আলী প্রমুখ। উপসহকারী কৃষি কর্মকর্তা এহসানুল হক শাহিনের উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা আশাবুর হক ঠান্টু, জিনারুল ইসলাম বিশ্বাস প্রমুখ। ৩১৫ জন কৃষককে প্রণোদনা হিসেবে ১০ কেজি করে নেরিকা অথবা নেরিকা চাষে অনিচ্ছুকদের ৫ কেজি করে উফশি জাতের দেশি ধানবীজ প্রদান করা হয়। একই সাথে প্রত্যেককে ২০ কেজি করে ইউরিয়া, ১০ কেজি করে ডিওপি ও এমওপি সার প্রদান করা হয়। যে সকল কৃষকরা নেরিকার বীজ গ্রহণ করেছেন তাদেরকে ৮০০ ও যারা দেশি জাতের বীজ গ্রহণ করেছেন তাদেরকে ৪০০ টাকা করে নগদ প্রদান করা হয়েছে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার জীবননগরে কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর বলেছেন, দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বর্তমান সরকারের নেতৃত্বে দেশ আজ স্বনির্ভরতার দিকে এগিয়ে যাচ্ছে। আওয়ামী লীগ সরকার এদেশকে কৃষি, বিদ্যুত, খাদ্য ও শিল্পে অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে ঈর্ষণীয় স্থান দখল করেছে। অথচ বিএনপি সরকারে আমলে সারের জন্য কৃষকদের রাস্তায় রাস্তয় ঘুরে বেড়াতে হয়েছে। সে সময় সারের জন্য ১৮ জন কৃষককে প্রাণ দিতে হয়েছিলো। অথচ আজ সার ও ডিজেলের জন্য কৃষকদের লাইনে দাঁড়াতে হয় না।

সকালে উপজেলা হলরুমে উপজেলাকৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মাঝে বিনামূল্যে বীজ, সার ও নগদ অর্থ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল। উপজেলা নির্বাহী অফিসার নূরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাফিজুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ্।

অনুষ্ঠানে জীবননগর উপজেলার উফশি আঊশ প্রণোদনা প্যাকেজ ২০১৫-১৬ অর্থবছরে   ৫১০ কৃষকের মাঝে বীজ, সার ও ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে নগদ অর্থ প্রদান করা হয়। উফশি আউশ প্রণোদনা প্যাকেজের আওতায় উপজেলার ৪৫০ জন কৃষকের মাঝে জনপ্রতি উফশি বীজ ৫ কেজি, ইউরিয়া সার ২০ কেজি, ডিএফপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি হারে প্রদান করা হয়। এছাড়াও ৬০ জন কৃষকের মাঝে নেরিকা বীজ ১০ কেজি, ইউরিয়া সার ২০ কেজি, ডিএফপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি হারে প্রদান করা হয়। একই সাথে উফশি চাষিদের চেকের মাধ্যমে নগদ ৪শ টাকা ও নেরিকা চাষিদের সেচ ও আগাছা দমনের জন্য ৮শ টাকার চেক তুলে দেয়া হয়।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে খরিপ মরসুমে উফশি আউশ ও নেরিকা ধান চাষে প্রণোদনা কর্মসূচি আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতারণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ১০টায় মুজিবনগর উপজেলা পরিষদ হলরুমে উপজেলা কৃষি অফিসার মোফাখখারুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভা শেষে মেহেরপুর জেলা প্রশাসক মো. মাহমুদ হোসেন প্রধান অতিথি থেকে কৃষকের মধ্যে সার ও বীজ বিতরণ করেন। উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এসএম মোস্তাফিজুর রহমান, উপজেলা কৃষি অফিসার মুহা. মোফাখখারুল ইসলাম, কৃষি সম্পসারণ কর্মকর্তা মুসফিকা সুলতানাসহ বিভিন্ন ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা।