তামাশার নির্বাচন বাতিলের দাবি আদর্শ ঢাকা আন্দোলনের

স্টাফ রিপোর্টার: সিটি নির্বাচনকে তামাশার নির্বাচন আখ্যায়িত করে তা বাতিল ও পুরো নির্বাচন কমিশনের (ইসি) পদত্যাগ দাবি করেছে আদর্শ ঢাকা আন্দোলন। গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিক এক সংবাদ সম্মেলনে নির্বাচনকে কেন্দ্র করে গঠিত সংগঠনটি এ দাবি জানায়। লিখিত বক্তব্যে সংগঠনের সদস্যসচিব শওকত মাহমুদ বলেন, বিগত ৫ জানুয়ারির একতরফা নির্বাচনে সরকার ক্ষমতায় থেকে যাওয়ার পর থেকে দেশের রাজনীতি দ্বন্দ্ব-সংঘাত-সহিংসতা, বিভেদ ও হানাহানির কারণে অস্থির, অসহিঞ্চু ও প্রতিহিংসাপরায়ণ হয়ে ওঠে। আইনের শাসন মারাত্মকভাবে উপেক্ষিত হয়। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ও মূল্যবোধ হয়েছে নিদারুণভাবে নিপীড়িত।

তিনি বলেন, সেই অবস্থা থেকে রাজনীতিকে বের করে এনে আবার গণতান্ত্রিক পথে চলতে সবাইকে সাহায্য করার জন্য আমরা সিটি নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থী দিয়েছিলাম। আমরা প্রত্যাশা করেছিলাম সরকার ও ইসি সবকিছুর ঊর্ধ্বে উঠে গণতন্ত্র ও আইনের শাসনকে তুলে ধরে সকল প্রার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিত করে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য একটি নির্বাচন জাতিকে উপহার দেবে। কিন্তু এক্ষেত্রে তাদের ব্যর্থতা হিলাময়চুম্বী ও ক্ষমার অযোগ্য। তিনি বলেন, এ নির্বাচন দেশের ইতিহাসের মহাকলঙ্কজনক অধ্যায় হয়ে থাকবে।

সংগঠনের আহ্বায়ক প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ বলেন, তিনি ১৯৪৬ সাল থেকে সব নির্বাচন দেখেছেন। কিন্তু কোনো নির্বাচনই গতকালের নির্বাচনের সঙ্গে তুল্য নয়। এ নির্বাচন আবর্জনাতুল্য। যেভাবে নির্বাচন হয়েছে, এভাবে নির্বাচন হয় না। তিনি বলেন, হরতাল হচ্ছিলো, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাচ্ছিল- এমন পরিস্থিতিতে আমরা নির্বাচনে যাওয়ার বিষয়টি বিএনপিকে প্রস্তাব করেছিলেন। নির্বাচন হলে এক ধরনের সংলাপ হবে, এটা ভেবে। আমরা দেশের সংঘাতপূর্ণ রাজনীতিকে একটি সুস্থ আবহ ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ গণতন্ত্রে ফিরিয়ে এনে ঢাকাকে সকলের আদর্শ বাসযোগ্য হিসেবে গড়ে তুলতে এ সংগঠন গড়ে তুলেছিলাম। সে কারণে আমরা নির্দিষ্ট কিছু লক্ষ্য নিয়ে, কিছু ভিশন নিয়ে সিটি করপোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থী মনোনয়ন দিয়েছিলাম। ২০ দলীয় জোট তা সমর্থন জানিয়েছিল।