তৃতীয় দফায় মৃদু ভূমিকম্প : আতঙ্ক

 

স্টাফ রিপোর্টার: রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আবারও ভূমিকম্প হয়েছে। সন্ধ্যা ৬টা ৩৬ মিনিটের দিকে এ ভূমিকম্প হয়। উৎসস্থলে রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৫ দশমিক ১। উত্তরের অধিকাংশ জেলাসহ দেশের বিভিন্ন এলাকার মানুষ ভূকম্পন অনুভব করেছে। পরপর তিন দিন ভূমিকম্পের ঘটনায় সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তবে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সন্ধ্যায় আবহাওয়া অধিদফতরের (বিএমডি) ওয়েবসাইটে প্রফেশনাল অ্যাসিট্যান্ট শহিদুল হাসান কর্তৃক প্রচারিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ভূমিকম্পের কেন্দ্রস্থল বাংলাদেশ-ভারতের সীমান্তবর্তী এলাকা, যা শিলিগুড়ির কাছেই। এটি ঢাকা থেকে ৪১৩ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত। বিএমডি এটিকে মৃদ্যু ভূমিকম্প হিসেবে আখ্যায়িত করেছে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল হচ্ছে ভারতের মিরিক এলাকা। তবে মূল কেন্দ্রস্থলটি মিরিক থেকে ৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। এটি ভূ-উপরিভাগ থেকে ৬৭ কিলোমিটার গভীরে সংঘটিত হয়। মিরিক নেপালের ইলাম থেকে ২১ কিলোমিটার পূর্ব দক্ষিণ-পূর্ব, ভুটানের রাজধানী থিম্পু থেকে ১৬৩ কিলোমিটার পশ্চিম দক্ষিণ-পশ্চিম এবং পশ্চিমবঙ্গের নকশালবাড়ি থেকে ২০ কিলোমিটার উত্তর- উত্তর পশ্চিমে অবস্থিত।