এবারো দিদার বলি চ্যাম্পিয়ন

স্টাফ রিপোর্টার: ঐতিহাসিক জব্বারের বলি খেলার ১০৬ তম আসরেও চ্যাম্পিয়ন হয়েছেন কক্সবাজারের রামু উপজেলার দিদার বলি। গতকাল শনিবার বিকেল ৫টার দিকে ব্রাক্ষ্মণবাড়িয়ার অলি বলিকে পরাস্ত করে নিজের শ্রেষ্ঠত্ব অক্ষুন্ন রাখেন। ঐতিহ্যবাহী এ জব্বারের বলিখেলায় ১৫ বার অংশ নিয়ে ১৪ বারই চ্যাম্পিয়ন হলেন তিনি। এর আগে বিকেল ৪টার দিকে জব্বারের বলি খেলা উদ্ধোধন করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

খেলা শেষে তিনি চ্যাম্পিয়ন দিদার বলির হাতে ক্রেস্ট ও নগদ ১৫ হাজার টাকা তুলে দেন। জব্বারের বলি খেলা আয়োজক কমিটির সভাপতি জহর লাল হাজারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- নগর পুলিশের ডিসি (দক্ষিণ) কামরুল আমিন, বাংলালিংকের চট্টগ্রাম রিজিওনাল ডিরেক্টর সৌমেন মিত্র।

মোশাররফ হোসেন বলেন, বলি খেলা চট্টগ্রামের ঐতিহ্যবাহী একটি খেলা। আমি যখন ছোট্ট ছিলাম, তখন থেকে আমি জব্বারের বলি খেলায় আসতাম। এ খেলার সাথে চট্টগ্রামবাসীর প্রাণের সম্পর্ক। জব্বারের বলি খেলার ১০৬তম আসরে অংশগ্রহণ করেন ৫০ জন বলি। এদের মধ্যে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন চারজন। ফাইনালে লড়েন কক্সবাজারের দিদার বলি ও ব্রাক্ষ্মণবাড়িয়ার অলি বলি।

এদিকে নগরীর লালদিঘী ময়দানে অনুষ্ঠিত জব্বার মিয়ার বলি খেলা দেখতে গতকাল শনিবার দুপুরের পর থেকে সমবেত হয় লক্ষাধিক মানুষ। দুপুরে গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা করে লালদিঘীর মাঠে উপস্থিত হন চট্টগ্রামবাসী।