দামুড়হুদা ও জীবননগরে কালবোশেখি ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি

মাথাভাঙ্গা ডেস্ক: চুয়াডাঙ্গার দামুড়হুদা ও জীবননগরসহ পার্শ্ববর্তী এলাকার ওপর কালবোশেখি ঝড় হানা দেয়। এতে ফসল ও বাগানের ব্যপকক্ষতি হয়েছে বলে আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন।

জীবননগর ব্যুরো জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার রাতে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার ওপর দিয়ে কালবোশেখি ঝড় বয়ে গেছে। কালবোশেখি ঝড়ের তাণ্ডবে উঠতি ফসল ও আমের গুটিসহ বিদ্যুত লাইন বিচ্ছিন্ন হয়ে ব্যাপক ক্ষতি হয়েছে। একই সাথে ক্ষতি হয়েছে কাঁচা ও টিনের ছাউনির ঘরবাড়ি। রাত সোয়া ৮টার দিকে কালবোশেখি ঝড় শুরু হয়। ঘণ্টাব্যাপি এ কালবোশেখি ঝড়ে উপজেলার উঠতি ধান, ভুট্টা ও শাক-সবজির ক্ষেত এবং আমের গুটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। উথলী, আন্দুলবাড়িয়া, রায়পুর, হাসাদাহ্, বাঁকা ও সীমান্ত ইউনিয়ন এবং জীবননগর পৌর এলাকার ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ে প্রায় শতাধিক কাঁচা ঘর-বাড়ি বিধ্বস্ত হয়েছে। মহাসড়কের ওপর গাছ-পালা ভেঙে পড়ায় যানবাহন চলাচলে সাময়িক বিঘ্ন ঘটে। ঝড়ের কারণে বিদ্যুত লাইন বিচ্ছিন্ন হয়ে পড়ায় সারারাত এ উপজেলাবাসী ছিলো অন্ধকারে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় কালবোশেখি ঝড়ে মাঠের ধানসহ আমের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় আকস্মিক ঝড়ে এলাকার অধিকাংশ বাগানের বেশির ভাগ আম পড়ে গেছে। ক্ষতিগ্রস্ত বাগান মালিকরা জানান, এতো পরিমাণ আম পড়েছে যে মাটিতে পা ফেলার জাগা নেই। এছাড়া মাছে থাকা ধান গাছ মাটিতে লুটিয়ে পড়ায় দিশেহারা হয়ে পড়েছেন ক্ষতিগ্রস্তরা।

ভ্রাম্যমা/কার্পাসডাঙ্গা প্রতিনিধি: দামুড়হুদার কার্পাসডাঙ্গা এলাকা দিয়ে বয়ে যাওয়া কালবোশেখি ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে টিনের ঘর কাঁচা ঘরসহ বিভিন্ন প্রকারের গাছ গাছালি ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যারাতে কালবোশেখি ঝড় বয়ে যাওয়ায় ক্ষয়ক্ষতি হয়। কার্পাসডাঙ্গা আবাসন প্রকল্পের ১২টি টিনের ঘরসহ আশপাশ এলাকার অনেক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও আমগাছসহ বিভিন্ন প্রকারের গাছ-গাছালি ভেঙে পড়ে ও ফসলের ব্যাপক ক্ষতি হয়। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।