চুয়াডাঙ্গায় ১ লাখ ৩২ হাজার ৩০৬ শিশুকে ভিটামিন এ খাওয়ানো হবে

আগামীকাল জাতীয় ভিটামিন -এ প্লাস ক্যাম্পেইন : মেহেরপুরেও ব্যাপক প্রস্তুতি

 

স্টাফ রিপোর্টার: জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের আওতায় চুয়াডাঙ্গা জেলায় আগামীকাল শনিবার ১ লাখ ৩২ হাজার ৩০৬ শিশুকে ভিটামিন-এ খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ক্যাম্পেইন চলাকালে একটি শিশুও যাতে বাদ না পড়ে সেজন্য প্রয়োজনীয় সব ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। মেহেরপুরেও অভিন্ন কর্মসূচি সফল করতে গতকাল ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়।

চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা. আজিজুল ইসলাম তার সম্মেলনকক্ষে গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় আয়োজিত প্রেস কনফারেন্সে গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন। এ সময় তাকে সহাযোগিতা করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার সাইদুর রহমান শামীম, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) মাসুদ রানা ও জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট আশরাফুজ্জামান।

প্রেসব্রিফিঙে জানানো হয়, জেলায় ছয়মাস থেকে ১১ মাস বয়সী ১৫ হাজার ৫১৭ শিশুকে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং এক থেকে পাঁচ বছর বয়সী ১ লাখ ১৬ হাজার ৭৮৯ শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এজন্য ৯৬৯টি কেন্দ্র স্থাপন করা হয়েছে। এসব কেন্দ্রে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগীয় ৩১৭ জন কর্মী, ১১৩ জন প্রথম সারির তত্ত্বাবধায়কের পাশাপাশি দু হাজার ৯০৭ জন স্বেচ্ছাসেবককে নিযুক্ত রাখা হবে।

ডা. সাইদুর রহমান শামীম জানান, ছয় মাসের কমবয়সী, পাঁচ বছরের বেশি বয়সী, চার মাসের মধ্যে ভিটামিন এ ক্যাপসুল প্রাপ্ত শিশু এবং অসুস্থ শিশুদেরকে ক্যাম্পেইনের দিন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে না।

জেলা ইপিআই সুপারিনটেন্ডেন্ট আশরাফুজ্জামান জানান, ভিটামিন এ ক্যাপসুল শিশুর জন্য নিরাপদ। এ ক্যাপসুল খাওয়ালে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার তেমন কোনো ঝুঁকি নেই। এরপরও কোনো সমস্যা দেখা দিলে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে যোগদান করতে হবে। ভিটামিন এ শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, এটা শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও হামের জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়।

আরএমও মাসুদ রানা বলেন, শিশুর বয়স ছয়মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণমত ঘরে তৈরি সুষম খাবার খাওয়াতে হবে। মা এবং শিশুর পুষ্টির জন্য গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি পরিমাণে ভিটামিন এ সমৃদ্ধ রঙিন শাক-সবজি এবং হলুদ ফলমুল খেতে দিতে হবে। সেই সাথে পরিবারের রান্নায় ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্যতেল ব্যবহার করতে হবে।

সিভিল সার্জন ডা. আজিজুল ইসলাম জানান, ক্যাম্পেইন চলাকালে বাদ পড়া শিশুদেরকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে পরবর্তী চারদিন অনুসদ্ধান কার্যক্রম চালানো হবে। জেলার কোনো শিশু যাতে বাদ না পড়ে সেজন্য সকলকে সতর্ক থাকতে হবে। এজন্য সাংবাদিকসহ সমাজের সকল শ্রেণি-পেশার মানুষের সহযোগিতা প্রয়োজন।

প্রেসব্রিফিঙে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি মাহতাব উদ্দিনসহ জেলার সিনিয়র সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধে আগামী ২৫ এপ্রিলের জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালন উপলক্ষে মেহেরপুরে জেলা পর্যায়ের সাংবাদিকবৃন্দের এক দিনের ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকালে মেহেরপুর সিভিল সার্জন অফিসের উদ্যোগে সিভিল সার্জন অফিস কার্যালয়ের সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডা. মহাম্মদ আজিজুল রহমান সিদ্দিকীর সভাপতিত্বে ও ইপিআই সুপারিনটেনডেন্ট আব্দুস সালামের উপস্থাপনায় ওরিয়েন্টেশন সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন মেহেরপুরের সাংবাদিক রফিক-উল আলম, মেহেরপুর প্রেসক্লাব সভাপতি রশিদ হাসান খান আলো ও সাধারন সম্পাদক মিজানুর রহমান। বক্তব্য রাখেন সাংবাদিক মিজানুর রহমান সেন্টু, দিলরুবা প্রমুখ।