খালেদার গাড়িবহরে ফের হামলা : প্রাণনাশের উদ্দেশ্যে গুলি চালানো হয়েছে বলে দাবি

স্টাফ রিপোর্টার: আগের দিন সরকারি দলের কর্মীদের হামলায় ক্ষতিগ্রস্ত গাড়ি নিয়েই চতুর্থ দিনের মতো নির্বাচনী প্রচারণায় নেমেছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। প্রচারণার শেষ পর্যায়ে গতকালও হামলার শিকার হয়েছে তার গাড়িবহর। ফকিরাপুল বাজার এলাকায় জয় বাংলা স্লোগান দিয়ে একদল যুবক গাড়িবহরের পেছন দিকে হামলা চালায়। এ সময় গাড়ি লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করা হয়। রাত সাড়ে ৮টার দিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় সংলগ্ন এলাকায় গণসংযোগ করে ফকিরাপুল থেকে নয়াপল্টনের দিকে যাওয়ার সময় ফকিরাপুল কাঁচাবাজার সংলগ্ন এলাকায় এ হামলার ঘটনা ঘটে। হামলায় কোনো গাড়ির ক্ষতি না হলেও গাড়ির বহর ও স্থানীয় লোকজনের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। হামলার সময় খালেদা জিয়ার সাথে থাকা পুলিশের গাড়ি খুব কাছাকাছি ছিলো। কিন্তু পুলিশ ছিলো অনেকটা নির্বিকার। হামলাকারীরা কয়েকটি গাড়িকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। কয়েকজন হামলাকারী  এগিয়ে এসে লাঠি দিয়ে গাড়ির কাচ ভাঙচুর করার চেষ্টা করে। এ সময় খালেদা জিয়ার বহরে থাকা বিএনপি নেতা-কর্মীরা তাদের ধাওয়া দিলে গলিতে ঢুকে যায় হামলাকারীরা। এ সময় গাড়িবহর এই এলাকা দ্রুত ত্যাগ করে। এদিকে শান্তিনগর মোড়ে পথসভায় দেয়া বক্তৃতায় খালেদা জিয়া বলেছেন, তাকে প্রাণনাশের উদ্দেশ্যে কাওরান বাজারে তার গাড়িতে গুলি করা হয়েছিলো।

বিকাল ৫টা ২০ মিনিটে গুলশানের বাসা থেকে গতকাল হামলায় ক্ষতিগ্রস্ত নিশান পেট্রল গাড়িসহ সোমবারের ভাঙচুরের শিকার ৫টি গাড়ি নিয়ে বের হন খালেদা জিয়া। বাড্ডা, মেরুন বাড্ডা হয়ে প্রথমে শাহজাহানপুর রেলওয়ে মার্কেটের কয়েকটি দোকানে নিজে লিফলেট বিতরণ করে মেয়র প্রার্থী মির্জা আব্বাসের পক্ষে মগ মার্কায় ভোট চান বিএনপি চেয়ারপারসন। এই এলাকায় খালেদা জিয়ার আগমন উপলক্ষে খিলগাঁও ফ্লাইওভার থেকে শাহজাহানপুর মোড় পর্যন্ত রাস্তার দুই ধারে কয়েক হাজার নেতা-কর্মীসহ সাধারণ মানুষের ঢল নামে। অনেকে নারী-শিশু উঁচু ভবন থেকে হাত নেড়ে বিএনপি নেত্রীকে শুভেচ্ছা জানাতে দেখা গেছে। বেগম জিয়া গাড়ি থেকে নেমে হাত নেড়ে মানুষের শুভেচ্ছার জবাব দেন। এরপর ধীরগতিতে খালেদা জিয়ার গাড়িবহর রাজারবাগ সড়ক হয়ে শান্তিনগরে আসলে কয়েক হাজার মানুষের উপস্থিতির মধ্যে গাড়িবহর থেমে যায়। টুইন টাওয়ার শপিং মলের সম্মুখে গাড়ির সামনে সিঁড়ির ওপর দাঁড়িয়ে বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসন।

তিনি বলেন, সিটি করপোরেশনে বিএনপির পক্ষে গণজোয়ার দেখে সরকার উন্মাদ হয়ে গেছে। সিটি নির্বাচনে আমরা অংশ নিয়ে ব্যাপক জনসমর্থন পাচ্ছি। এই অবৈধ অত্যাচারী সরকার ভেবেছিল, বিএনপি এই নির্বাচনে আসবে না। একতরফাভাবে তাদের লোকজনকে ক্ষমতায় বসাবে। কিন্তু আমরা এটি করতে দেয়নি। ঢাকা দক্ষিণ ও উত্তর এবং চট্টগ্রাম সিটি নির্বাচনে আমাদের পক্ষে যে সাড়া জেগেছে, তা দেখে সরকার উন্মাদ হয়ে গেছে। উন্মাদ হয়ে তারা গতকাল আমাদের ওপর হামলা চালিয়েছে। প্রাণনাশের জন্য গুলি চালিয়েছে। আমার গাড়িতে এখনও সেই গুলির চিহ্ন আছে। এসব হামলার জবাব ভোটের মাধ্যমে দিতে আগামী ২৮ এপ্রিল মির্জা আব্বাস, তাবিথ আউয়াল ও মঞ্জুর আলমকে মেয়র পদে ভোট দিয়ে বিজয়ী করার আহবানও জানান খালেদা জিয়া। সংক্ষিপ্ত বক্তব্যে খালেদা জিয়া রাজধানী ঢাকা একটি অপরিচ্ছন্ন ও আবর্জনার শহর অভিহিত করে বলেন, এ শহর এখন নোংরা ও মশার নগরী হয়ে গেছে। রাস্তা-ঘাটের অবস্থা কেমন আপনারা তা দেখছেন। পানি নেই, গ্যাস নেই, বিদ্যুত নেই। এই অবস্থা থেকে উত্তরণে মির্জা আব্বাসের পক্ষে ভোট চেয়ে তিনি বলেন, আব্বাস এই এলাকার সন্তান, তাকে আপনারা চিনেন, জানেন।

তিনি আগে ঢাকার মেয়র ছিলেন, মন্ত্রী ছিলেন। অনেক উন্নয়ন করেছেন। আগামী দিনে তাকে মগ মার্কায় ভোট দিয়ে ঢাকাকে মশকমুক্ত, সন্ত্রাসমুক্ত, আবর্জনামুক্ত ও পরিচ্ছন্ন একটি শান্তির নগরীতে পরিণত করুন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পয়লা বোশেখে নারী নিপীড়নের ঘটনার প্রসঙ্গ টেনে সাবেক প্রধানমন্ত্রী বলেন, নারী নির্যাতন এখন প্রতিদিনের ঘটনা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে যে ঘটনা ঘটেছে, মা-বোনেরা যদি এখনও সর্তক না হন, আপনারা কেউ ছেলেমেয়েদের নিয়ে নিরাপদে থাকতে পারবেন না।