২৪ ঘণ্টায় যশোরে দুজনসহ দেশের বিভিন্ন স্থানে ২০ খুন

স্টাফ রিপোর্টার: মাত্র ২৪ ঘণ্টায় যশোরে দুজনসহ ১৫টি জেলায় গুলি, বোমা, ধারালো অস্ত্র ও নৃশংস ব্যবহারে দুর্বৃত্তরা এসব হত্যাকাণ্ড ঘটিয়েছে। নিহতদের মধ্যে শিশু ছাত্র, আওয়ামী লীগ নেতা, ছাত্রীলীগকর্মী, চরমপন্থি, বিরোধী রাজনৈতিক কর্মী, সাধারণ মানুষ এবং গৃহবধূ রয়েছেন। সর্বাধিক চারজন খুন হয়েছে ব্রাহ্মণবাড়িয়ায়। এছাড়াও চট্টগ্রামে ৩ জন এবং দিনাজপুরে হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ে খুন হয়ে হয়েছে  দুজন। ছাত্রলীগের দুপক্ষের বন্দুকযুদ্ধে এ দুজন খুন হয়েছে। বিভিন্ন সংবাদ মাধ্যম ও প্রতিনিধি সূত্রে এ তথ্য জানা গেছে।

যশোর সদর উপজেলার আড়পাড়ায় গুলি করে দুই যুবককে হত্যা করা হয়েছে। স্থানীয়দের কাছে খবর পেয়ে গতকাল শুক্রবার সকালে জয়নাল (৪০) ও লিটু (৩৫) নামে ওই দু যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে উপশহর পুলিশ ফাঁড়ির সদস্যরা।

উপশহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই হেমায়েত উদ্দিন জানান, নিহত জয়নাল সদর উপজেলার হাসিমপুর গ্রামের মৃত আববাস তরফদারের ছেলে এবং লিটু একই গ্রামের আফজেল তরফদারের ছেলে। আড়পাড়া গ্রামের জোনার বাগানের কাছের খালপাড় থেকে লাশ দুটি উদ্ধার করা হয়। এবিষয়ে, যশোর কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিকদার আক্কাস আলী জানান, সদর উপজেলার নওয়াপাড়া ইউনিয়নের আড়পাড়া গ্রামে দুই ব্যাক্তির লাশ পড়ে থাকতে দেখে স্থানীয়রা পুলিশকে খবর দেয়। পুলিশ সকাল সাড়ে ৮টার দিকে ঘটনাস্থলে পৌঁছায় এবং লাশ উদ্ধার করে ৯টার পরে ময়নাতদন্তের জন্য যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল মর্গে প্রেরণ করে। লাশে গায়ে গুলি ও অস্ত্রের আঘাত রয়েছে। ওসি আরও জানান, কী কারণে হত্যাকাণ্ড তা পুলিশ এখনও নিশ্চিত হতে পারেনি। তবে তাদের নামে একাধিক মামলা রয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের দু গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগের দুই নেতা নিহত হয়েছে। আহত হয়েছে শিক্ষক ছাত্রসহ অন্তত ১০ জন। বৃহস্পতিবার রাত ৮টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ সংঘর্ষ শুরু হয়। এর সময় ককটেল বিস্ফোরণ পুলিশের গুলিবর্ষণ টিয়ারশেলে পুরো ক্যাম্পাস রণক্ষেত্রে পরিণত হয়। সংঘর্ষে আহত ৭-৮জনকে উদ্ধার করে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশ ও ছাত্রলীগের প্রতিপক্ষের গুলিতে মিল্টন ও জাকারিয়া নামে দুইজন নিহত এবং জাহিদ, সিফাতসহ পাঁচ জন আহত হয়েছে।

চট্টগ্রাম নগরীর টাইগারপাস মালিপাড়া এলাকায় গণপিটুনিতে মো. সাদ্দাম (৩৫) নামে এক ছাত্রলীগকর্মীর মৃত্যু হয়েছে। অন্তর্কোন্দলের কারণে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে নিহতের লাশ উদ্ধার করে পুলিশ। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত উপকমিশনার পরিতোষ ঘোষ জানান, এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, অন্তর্কোন্দলের কারণে এ ঘটনা ঘটেছে।

এদিকে, চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানার মিয়াখান নগর এলাকায় প্রকাশ্য গুলি করে নাছির উদ্দিন(৪৫) নামে এক যুবদল কর্মীকে খুন করা হয়েছে। শুক্রবার বিকেলে মিয়াখান নগর মোজাহেরুল উলুম মাদ্রাসার সামনে এ ঘটনা ঘটে। নাছির উদ্দিন একই এলাকার হাজী সুলতান সওদাগরের ছেলে। এছাড়া, চট্টগ্রাম সীতাকুণ্ড উপজেলার পৌর সদরের পান্থশালা এলাকায় বিয়ের দেড় বছরের মাথায় সুমি বড়ুয়া (২৫) নামে এক গৃহবধুকে হত্যার অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার রাতে এঘটনা ঘটে। তবে আত্মহত্যা বলে চালিয়ে দিতে চাইলেও লাশের সুরতহাল প্রতিবেদন তৈরির সময় হত্যার বিষয়টি পুলিশ টের পায় শুক্রবার দুপুরে।  সীতাকুণ্ড থানার ওসি তদন্ত কামাল উদ্দিন জানান, সিএনজি টেক্সি চালক শিপন বড়ুয়া মধু তার স্ত্রী সুমি বড়ুয়াকে (২৫) মারধর করে। ৯টার দিকে সীতাকুণ্ড সরকারি উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে দেবর ও ভাবির ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাত ৮টার দিকে সরাইল উপজেলার উচালিয়াপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন-আকলিমা আক্তার (৩০) ও তার দেবর রাজিব উদ্দিন (১৮)। পারিবারিক কলহের জের ধরেই দু দেবর-ভাবির রহস্যজনক মৃত্যু নিয়ে নানান গুঞ্জন শোনা যাচ্ছে। এটি হত্যা নাকি আত্মহত্যা তা নিয়ে প্রশ্ন উঠেছে। নিহত আকলিমা উচালিয়া পাড়ার হেলাল মিয়ার স্ত্রী আর রাজিব তৈয়ব আলীর ছেলে। দেবর রাজিব উদ্দিন সরাইল ডিগ্রি কলেজে একাদশ শ্রেণীর ছাত্র। এদিকে, তুচ্ছ ঘটনায় লিটন মিয়া নামে এক যুবক খুন হয়েছেন। সদর উপজেলার শ্যামপুর গ্রামে ঘটনাটি ঘটে। বৃহস্পতিবার নিহত রাজ্জাক মিয়ার ছেলে লিটনের লাশ উদ্ধার করে পুলিশ। অন্যদিকে, ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে সোহান (১১) নামে এক শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। উপজেলার উচালিয়াপাড়া থেকে শুক্রবার সকাল ১০টার দিকে লাশটি উদ্ধার করা হয়। নিহত সোহান উচালিয়াপাড়া গ্রামের প্রবাসী হোসেন মিয়ার ছেলে। এ ব্যাপারে সরাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলী আরশাদ বলেন, ঘটনাটি রহস্যজনক লাশ ময়নাতদন্তের জন্য জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

চাঁদপুরের কচুয়ায় মেয়ের জামাই কুপিয়ে হত্যা করেছে শাশুড়িকে। এ ঘটনায় জামাই সোহাগ হোসেনকে (২৫) আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে কচুয়া উপজেলার গোহাট ইউনিয়নের পাড়াগাঁও গ্রামে এ ঘটনা ঘটে। নিহত শাশুড়ির নাম খতেজা বেগম (৪৫)।

রাজবাড়ীতে চোর সন্দেহে গণপিটুনিতে সালাম সরদার (৩৫) নামে এক যুবক নিহত হয়েছেন। সদরের দাদশী ইউনিয়নের মাধব লক্ষ্মীকোল ১ নম্বর ওয়ার্ডে শুক্রবার গভীর রাতে এ ঘটনা ঘটে। নিহত সালাম মিজানপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের আফসার সরদারের ছেলে।

পাবনার ঈশ্বরদীতে রজব আলী (৬৫) নামে এক আওয়ামী লীগ নেতার গলাকাটা লাশ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার সকালে তার বাড়ির রান্নাঘর থেকে তার লাশ উদ্ধার করা হয়। রজব আলী লক্ষীকুন্ডা ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন বলে জানা গেছে।

ফরিদপুরের ভাঙ্গায় কেরামবোর্ড খেলার টাকা ভাগাভাগিকে কেন্দ্র করে ফারুক ফকির নামে এক যুবককে কুপিয়ে হত্যা করা হয়েছে। আক্রমণ ঠেকাতে গেলে আক্তার খালাসী ও জুয়েলকে কুপিয়ে জখম করা হয়। এ সময় এলাকার লোকজন অভিযুক্ত যুবক মামুন শিকদারকে আটক করে পুলিশে সোপর্দ করেন। উপজেলার আলগী ইউনিয়নের পীরেরচর বাজারে বৃহস্পতিবার বেলা ২টার দিকে এ ঘটনা ঘটে।

রাজশাহীর গোদাগাড়ীতে পদ্মা নদী থেকে ফিরোজা বেগম (৫০) নামে এক নারীর ভাসমান লাশ উদ্ধার করা হয়েছে। শুক্রবার সকালে গোদাগাড়ী পৌর এলাকার কুঠিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন পদ্মা থেকে স্থানীয়রা লাশটি উদ্ধার করে। পরে খবর পেয়ে নিহতের স্বজনরা সকালেই লাশ নিয়ে যান। নিহত ফিরোজা বেগম পার্শ্ববর্তী চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার হড়মা এলাকার আব্দুর রহমানের স্ত্রী। গোদাগাড়ী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম আবু ফরহাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

ময়মনসিংহের গফরগাঁও উপজেলা বাসুটিয়া গ্রামে প্রতিপক্ষের হামলায় হেলাল (৩৫) নামে এক যুবক নিহত হয়েছে। গফরগাঁও থানা পুলিশ শুক্রবার দুপুরে নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠিয়েছে। জানা যায়, গফরগাঁও ইউনিয়নের বাসুটিয়া গ্রামের আছমত আলীর ছেলে হেলাল নারী সংক্রান্ত বিরোধের ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতিবার প্রতিবেশী বাদল, মোতালেবের সাথে ঝগড়া-বিবাদে লিপ্ত হয়। এক পর্যায়ে প্রতিবেশী বাদল ও তার সহযোগীরা হেলালের উপর হামলা চালায়। এতে হেলাল অন্ডকোষে আঘাত প্রাপ্ত হয়। গুরুতর আহত অবস্থায় হেলালকে প্রথমে পার্শ্ববর্তী শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসাপালে ভর্তি করা হলে বৃহস্পতিবার রাতে সে মারা যায়।

মুন্সিগঞ্জ সিরাজদিখান উপজেলার মধ্যপাড়া ইউনিয়নে জমি সংক্রান্ত বিরোধের মনির হোসেন শিবু(৪৫) নামের জন নিহত হয়েছে। শুক্রবার সোয়া ১২ টার দিকে ইউনিয়নের মধ্যপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। সিরাজদিখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়ারদ্দৌস হাসান জানান, ঘটনাটি পারিবারিক বিরোধ। সকালে মনির হোসেন ও তার চাচাতো ভাই নূর হোসেনের মাঝে সম্পত্তি ভাগবাটোয়ারা নিয়ে কথা কাটাকাটি ঘটে। এক পর্যায়ে নূর হোসেন গং মনিরকে আঘাতে করে। এসময় ঘটনাস্থলেই মনির হোসেন নিহত হয়। এ ব্যাপারে থানায় মামলা দায়ের করা হয়েছে।

রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে অজ্ঞাত পরিচয় এক নারীর (৩০) লাশ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার সকাল ৬টার দিকে নিকুঞ্জ-২ এলাকা থেকে নিহদের লাশটি উদ্ধার করা হয়। খিলক্ষেত থানার উপ-পরিদর্শক (এসআই) তকমীর উদ্দিন জানান, সকালে নিকুঞ্জ-২’র একটি ভবনের রাস্তার সামনে থেকে ওই নারীর লাশ উদ্ধার করা হয়। রাস্তা পারাপারের সময় গাড়ি চাপায় ওই নারীর মৃত্যু হয়েছে বলে ধারণা করছে পুলিশ। ময়না তদন্তের জন্য তার লাশ ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

মাইজদীতে সরকারি শিশুপল্লী (এতিমখানা) থেকে আসমা আক্তার (১০) নামের চতুর্থ শ্রেণির এক ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার দুপুরে জেলা শহর মাইজদীর ওই এতিমখানা থেকে মৃতদেহটি উদ্ধার করা হয়। নিহত আসমা আক্তার লক্ষ্মীপুর জেলার সদর উপজেলার শাহপুর গ্রামের মৃত বাহার মিয়ার মেয়ে। সুধারাম থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে কক্ষের ভেতর থেকে ওড়না দিয়ে ঝুলন্ত অবস্থায় আসমার মৃতদেহ উদ্ধার করে। নিহতের মা সেলিনা বেগমের অভিযোগ, তার মেয়ে আসমাকে নির্যাতনের পর হত্যা করে লাশ ঝুলিয়ে আত্মহত্যা বলে চালানোর চেষ্টা করা হচ্ছে।