এই দিনে বিদেশের মাটিতে প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলন

স্টাফ রিপোর্টার: আজ ১৮ এপ্রিল। ১৯৭১ সালের এই দিন বিদেশের মাটিতে সর্বপ্রথম স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত জাতীয় পতাকা উত্তোলন করেন দেশের গর্বিত সন্তান বীর মুক্তিযোদ্ধা এম হোসেন আলী। তখন তিনি ভারতের কোলকাতায় পাকিস্তান দূতাবাসে ডেপুটি হাই কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। ১৯৭১ সালের  ১৭ এপ্রিল মুজিব নগরে বাংলাদেশের বিপ্লবী সরকার শপথ গ্রহণের পরের দিন ১৮ এপ্রিল এম হোসেন আলী ও তার মিশনের ৬৫ জন কর্মকর্তা-কর্মচারী বাংলাদেশের নতুন সরকারের আনুগত্য ঘোষণা করেন। পাকিস্তান দূতাবাস পরিণত হয় বাংলাদেশ মিশনে। এখান থেকেই শুরু হয় বিপ্লবী সরকারের প্রতি বিদেশি সমর্থন আদায়ের কার্যক্রম। একই সাথে ১৮ এপ্রিল হোসেন আলী কোলকাতায় দেশের প্রথম বৈদেশিক দূতাবাস ভবনে পাকিস্তানের পরিবর্তে স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা উড়ান।

তখন থেকে হোসেন আলী ভারতে বাংলাদেশ মিশন প্রধান নিযুক্ত হন এবং স্বাধীনতা লাভ পর্যন্ত ওই পদে কর্তব্যরত ছিলেন। যুদ্ধকালে বাংলাদেশের শরণার্থীদের আশ্রয়, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ ও অস্ত্রের ব্যবস্থাসহ মুক্তিযুদ্ধে বিপ্লবী সরকারের অনুকূলে ভারতীয় সরকারের সক্রিয় সহায়তা আদায়ে হোসেন আলীর অবদান অনস্বীকার্য। তিনি স্বাধীন বাংলাদেশের বিপ্লবী সরকারের প্রথম দূত হিসাবে বহির্বিশ্বে বিভিন্ন রাষ্ট্রের সাথে যোগাযোগ করে মুক্তিযুদ্ধের প্রতি সমর্থন আদায়ে অগ্রণী ভূমিকা পালন করেন। ১৯৭৩ সালের জানুয়ারিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হোসেন আলীকে মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের প্রথম রাষ্ট্রদূত নিযুক্ত করেন।

এম হোসেন আলী ১৯২৩ সালের ১ ফেব্রুয়ারি পাবনার ভাঙ্গুড়া উপজেলার পারভাঙ্গুড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি তুরস্ক, বেলজিয়াম, যুক্তরাজ্য, সৌদি আরব, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানী প্রভৃতি রাষ্ট্রে হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮১ সালে ২ জানুয়ারি কানাডার অটোয়াতে ইন্তেকাল করেন। মৃত্যুর আগে তিনি তার বাংলাদেশের সমস্ত স্থাবর-অস্থাবর সম্পত্তি নিজ গ্রামের ধর্মীয় প্রতিষ্ঠান ও গরিব মানুষের কল্যাণে ওয়াকফ করে গেছেন। হোসেন আলী স্মৃতি পরিষদের সভাপতি মো. মোফাজ্জল হোসেন পারভাঙ্গুড়া গ্রামে নির্মাণাধীন কমিউনিটি ক্লিনিকটি হোসেন আলী নামকরণের দাবি জানান। মুক্তিযুদ্ধে তার অবদান স্মরণীয় করে রাখতে স্মৃতিস্তম্ভ এবং ১৮ এপ্রিল পতাকা দিবস হিসেবে উদযাপনের জন্য সরকারের নিকট দাবি জানিয়েছে এলাকাবাসী।