দোষীদের বিরুদ্ধে নেয়া পদক্ষেপ জানতে চেয়েছেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বর্ষবরণের দিনে নিরাপত্তা দিতে ব্যর্থতা ও দায়িত্বে অবহেলার দায়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বিচারপতি কাজী রেজাউল হক এবং বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ গতকাল স্বপ্রণোদিত হয়ে এ রুল জারি করে। স্বরাষ্ট্র সচিব, আইজিপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, ঢাকার পুলিশ কমিশনার, পুলিশের রমনা জোনের ডিসি ও শাহবাগ থানার ওসিকে চার সপ্তার মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

একইসাথে বর্ষবরণের দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নারীদের যৌন হয়রানির ঘটনা তদন্ত করে দোষীদের আইনের আওতায় আনতে কি ব্যবস্থা নেয়া হয়েছে তা জানানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আইজিপি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসিকে এক মাসের মধ্যে এ ব্যাপারে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যৌন হয়রানির ঘটনা নিয়ে প্রকাশিত একাধিক প্রতিবেদন আমলে নিয়ে হাইকোর্ট এ আদেশ দেন। এ আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস সাংবাদিকদের জানান, এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য ১৭ মে দিন ধার্য করা হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যায় বর্ষবরণের অনুষ্ঠানের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও সোহরাওয়ার্দী উদ্যানের গেটে সংঘবদ্ধ একদল যুবক নারীদের যৌন হয়রানি করে। নারীদের ওপর হামলা ঠেকাতে গিয়ে হাত ভেঙে যায় ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি লিটন নন্দীর। ওই এলাকায় পুলিশ মোতায়েন থাকলেও বখাটেদের বিরুদ্ধে পুলিশ কোনো ব্যবস্থা নেয়নি। এ ঘটনায় সারাদেশে তোলপাড় চলছে।