চাঁপাইনবাবগঞ্জে ডায়রিয়ার প্রকোপে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩ শতাধিক

স্টাফ রিপোর্টার: চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকায় ব্যাপকভাবে ডায়রিয়া দেখা দিয়েছে। গত ২৪ ঘণ্টায় প্রায় তিন শতাধিক নারী, শিশু ও পুরুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। গত মঙ্গলবার রাত থেকে গতকাল বুধবার বেলা ১টা পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালে দেড়শ ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি রয়েছে এবং সমান সংখ্যক রোগী হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন। ডায়রিয়া আক্রান্ত প্রায় সবাই চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার নাগরিক।

চিকিৎসকরা বলছেন, পৌরসভার সরবরাহকৃত ট্যাপের দূষিত পানি পান করার কারণেই মানুষ ডায়রিয়া আক্রান্ত হচ্ছেন। এদিকে হাসপাতালে বেড না পেয়ে অনেকেই বারান্দায় চিকিৎসা নিচ্ছেন। এছাড়া দলে দলে রোগী আসছেন এবং চিকিৎসা নিয়ে ফিরে যাচ্ছেন। কিন্তু নার্স স্বল্পতার কারণে ডায়ারিয়া আক্রান্তদের চিকিৎসা দিতে কর্তব্যরত ডাক্তার ও নার্সরা হিমসিম খেলেও হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. মো. শফিকুল ইসলামকে বেলা দেড়টায় হাসপাতালে গিয়ে খুঁজে পাওয়া যায়নি। চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন ডা. মো. আলাউদ্দিন জানান, দূষিত খাবার পানি পান করেই রোগীরা ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন। হাসপাতালে পর্যাপ্ত ডায়রিয়া স্যালাইন মজুদ রয়েছে এবং স্বাস্থ্য কর্মীরা ডায়রিয়া প্রতিরোধে জনসচেতনতার সৃষ্টির জন্য কাজ করছেন।

চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র মাওলানা আবদুল মতিন দাবি করে জানান, পৌরসভার সরবরাকৃত পানিতে কোনো জীবাণু নেই। ফলে পানি পান করে ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার অভিযোগটি সঠিক নয়। পানি পরীক্ষা করে কোনো জীবাণু পাওয়া যায়নি। তবে পাইপ লিক হয়ে থাকলে পানি দূষিত হতে পারে। তাই বিষয়টি তিনি খোঁজ নিয়ে ব্যবস্থা নেবেন বলে জানান।