ভেজাল খাদ্যে বছরে লাখ লাখ মানুষ মারা যাচ্ছে : ভেজালরোধে কঠোর শাস্তির আইন প্রণয়নের তাগিদ

নিরাপদ পুষ্টিকর খাবার, সুস্থ্য জীবনের অঙ্গীকারপ্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

 

স্টাফ রিপোর্টার: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ভেজাল খাদ্য ব্যবসায়ীদের মৃত্যুদণ্ডতুল্য শাস্তি হওয়া উচিত। মৃত্যুদণ্ডের বিধান রেখে কঠোর আইন হলে খাদ্যে ভেজালরোধ করা সম্ভব হবে। পাশাপাশি আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করতে হবে। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব স্বাস্থ্য দিবসের উদ্বোধন উপলক্ষে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নিরাপদ পুষ্টিকর খাবার, সুস্থ জীবনের অঙ্গীকার  স্লোগানে মঙ্গলবার বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হয় বিশ্ব স্বাস্থ্য দিবস। দেশের প্রায় প্রতিটি জেলা উপজেলায় স্বাস্থ্য দিবস উপলক্ষে আলোচনাসভাসহ সচেতনমূলক কর্মসূচি পালন করা হয়। ঢাকার আয়োজনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের মানুষকে সুস্থ জীবন ও নিরাপত্তা দেয়ার দায়িত্ব সাংবিধানিকভাবে সরকারের। সরকার অঙ্গীকারাবদ্ধ হয়ে এ ক্ষেত্রে কাজ করছে। তিনি বলেন, খাদ্যে ভেজালের বিরুদ্ধে সামাজিক আন্দোলন সৃষ্টি করতে হবে। এক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা ব্যাপক। জনগণকে এ লক্ষ্যে সচেতন করে তোলাই প্রাথমিক দায়িত্ব। তিনি বলেন, জনগণ যদি সম্মিলিতভাবে কাজ করে, তাহলেই খাবারে ভেজাল মেশানো বন্ধ করা সম্ভব হবে। জনসচেতনতা বাড়ালে আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশে ভেজাল খাবার বলে কিছুই থাকবে না বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মোহাম্মদ নাসিম বলেন, খাদ্য পরিদর্শকদের মাঠে থাকার নির্দেশ দেয়া হয়েছে। তাদেরকে বলে দেয়া হয়েছে, যারা খাদ্যে ভেজাল মেশায় তাদেরকে খুঁজে বের করে শাস্তি দেয়ার জন্য। তারা বেতন-ভাতা নেবে কিন্তু মাঠ পর্যায়ে কাজ করবে না তা হতে পারে না। ভেজালের বিরুদ্ধে অ্যাকশনে যেতে না পারলে চাকরি করার দরকার নেই।

‌                এদিকে চুয়াডাঙ্গা জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে সকাল আটটায় চুয়াডাঙ্গা সিভিল সার্জন কার্যালয় চত্বর থেকে একটি ৱ্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। ৱ্যালি শেষে সদর হাসপাতালের চত্বরের বটতলায় দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলার সিভিল সার্জন ডা. আজিজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিএমএ চুয়াডাঙ্গা শাখার সাধারণ সম্পাদক চুয়াডাঙ্গা সদর হাসপাতালের কার্ডিওলজিস্ট ডা, পরিতোষ কুমার ঘোষ। বিশেষ অতিথি ছিলেন অর্থোপেডিক কনসালটেন্ট ডা. আবুবক্কর সিদ্দিক, সার্জারি কনসালটেন্ট এসএম নূরুদ্দীন রুমি। এছাড়াও উপস্থিত ছিলেন ডা. আবুল হোসেন ও ডা. শফিউজ্জামান সুমন। বক্তব্য রাখেন ইম্প্যাক্ট ফাউন্ডেশনের ট্রেনিং অফিসার মিজানুর রহমান ও পুষ্টিবিদ রুমানা শারমিন। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন সিভিল সার্জন অফিসের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. রবজেল হক। বিশ্ব স্বস্থ্য দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা আইডিয়াল ম্যাটস’র অ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুলের উদ্যোগে ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় প্রতিষ্ঠান থেকে ৱ্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। ৱ্যালি শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানে অধ্যক্ষ ডা, নাজিমুদ্দীন খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন ডা. আব্দুল্লাহ আল নোমান, প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা পরিচালক বিশিষ্ট শিক্ষানুরাগী আলীম উদ্দীন লস্কর ও ছাত্রী নাহিদা সুলতানা শাম্মি।

ভেজাল খাদ্যে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে। অর্ধেকের বেশি খাবারে মেশানো হচ্ছে ভেজাল। এর ফলে দেশে প্রতিবছর প্রায় ৩০ লাখ মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। এছাড়া প্রতিবছর বিশ্বে লাখ লাখ লোক মারা যাচ্ছে। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে বেসরকারি উন্নয়ন সংস্থা সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) আয়োজিত মানববন্ধনে বক্তারা এ কথা জানান।

স্বাস্থ্য বিভাগ ও ব্র্যাকের যৌথ আয়োজনে জেলার সকল উপজেলায় নিরাপদ পুষ্টিকর খাবার বিষয়ে উদ্বুদ্ধকরণসভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন, চুয়াডাঙ্গা এবং উপজেলা পর্যায়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসারের সম্মেলনকক্ষে সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. মো. আজিজুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন জেলা নিউট্রেশন সাপোর্ট অফিসার রুমানা শারমিন। সঞ্চালনার দায়িত্ব পালন করেন জেলা ব্র্যাক প্রতিনিধি মো. জাহাঙ্গীর আলম।

আলমডাঙ্গা ব্যরো জানিয়েছে, এ দিবস উপলক্ষে ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। হারদী স্বাসসস্থ্যকমপ্লেক্স থেকে বর্ণাঢ্য ৱ্যালি বের করে বাজার প্রদক্ষিণ শেষে মীর শামসুদ্দিন আহমেদ মাধ্যমিক বিদ্যালয় চত্বরে আলোচনা অনুষ্ঠিত হয়। মীর শামসুদ্দিন আহমেদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনুয়ারুল ইসলাম সাগরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা কুষ্টিয়া জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. আবু মোহাম্মদ জহুরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন মেডিকেল অফিসার ডা. সাইফুল্লাহ মোরশেদ, ডা. হাবিবুর রহমান, ব্র্যাকের আলমডাঙ্গা শাখার সিনিয়র ম্যানেজার অচিন্ত কুমার বোশ, সহকারী মেডিকেল অফিসার ডা. ফারুক হোসেন, ডা. হারুন অর রশিদ, সেনেটারি ইন্সপেক্টর নিজাম উদ্দিন, হেলথ ইন্সপেক্টর আনিসুর রহমান, ব্র্যাক কর্মসুচি সংগঠক সোলায়মান মণ্ডল ও জাহাঙ্গীর হোসেন।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে ৱ্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তার নেতৃত্বে এক বর্ণাঢ্য ৱ্যালি বের হয়। ৱ্যালি শেষে উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. আবু হাসানুজ্জামান নূপুরের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেডিকেল অফিসার ডা. একরামুল হক, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আবুল কাশেম, সেনেটারি ইন্সপেক্টর আব্দুল মতিন, ইপিআই টেনিশিয়ান আব্দুল ওহাব প্রমুখ আলোচনা সভায় বক্তব্য রাখেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, গতকাল মঙ্গলবার সকাল ৯টার দিকে এ দিবস উপলক্ষে শহীদ শামসুজ্জোহা পার্ক থেকে একটি ৱ্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা সিভিল সার্জন কার্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেহেরপুর সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডা. মিজানুর রহমান, জেলা তথ্য কর্মকর্তা রাহাত হাসনাত, শিক্ষা স্বাস্থ্য কর্মকর্তা কাজি রওশন নাহার, সাংবাদিক রফিক-উল আলমসহ হাসপাতাল ও বিভিন্ন ক্লিনিকের কর্মকর্তা-কর্মচারীরা ৱ্যালি ও আলোচনায় অংশগ্রহণ করেন।               মেহেরপুর সদর উপজেলার আমঝুপিতে এ দিবস উপলক্ষে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। দুপুরে সুবাহ সামজিক উন্নয়ন সংস্থা ও সিভিল সোসাইটি অ্যালায়েন্স বিএসএ সান বাংলাদেশের আয়োজনে আমঝুপি সরকারি বালক প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে এ সভায় প্রধান অতিথি ছিলেন জেলা ভোক্তা অধিকার বাস্তবায়ন কমিটির সভাপতি সাংবাদিক রফিক উল আলম। বিশেষ অতিথি ছিলেন ডা. সিহাবউদ্দিন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন- সুবাহ সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মঈনুল ইসলাম, আমঝুপি সরকারি বালক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহিদুল ইসলাম, শিক্ষক সেলিনা রহমান।