সংসদ সচিবালয়ের চিঠি নির্বাচনী পরিবেশকে প্রশ্নবিদ্ধ করেছে : ২০ দল

স্টাফ রিপোর্টার: ইসির নির্দেশ মানতে সংসদ সচিবালয় বাধ্য নয় মর্মে নির্বাচন কমিশনে পাঠানো চিঠি এবং সরকারের বাড়াবাড়ি গোটা নির্বাচনী পরিবেশকে প্রশ্নবিদ্ধ, কলুষিত ও আতঙ্কিত করে তুলেছে বলে দাবি করেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। গতকাল শনিবার সন্ধ্যায় বিএনপির যুগ্ম-মহাসচিব ও ২০ দলের মুখপাত্র বরকত উল্লাহ বুলু এ দাবি করে বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেছেন, সংসদ সচিবালয় কর্তৃক নির্বাচন কমিশনের প্রতি এহেন অসহযোগিতামূলক আচরণ নিঃসন্দেহে নির্বাচন কমিশনকে অবজ্ঞা করারই সামিল। আসন্ন সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে নির্বাচন কমিশন কতটুকু স্বাধীন ও নিরপেক্ষ হয়ে কাজ করতে পারবে তা এখন দেশবাসী দেখার অপেক্ষায় রয়েছে।

এরকম চিঠি একদিকে যেমন নির্বাচন কমিশনকে বিস্মিত করেছে; অন্যদিকে সমগ্র দেশবাসীও হতাশ হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। বরকত উল্লাহ বলেন, সংবিধান অনুযায়ী জাতীয় নির্বাচনসহ স্থানীয় যেকোনো নির্বাচনের ক্ষেত্রে সরকার নির্বাচন কমিশনের যেকোনো পরামর্শ ও নির্দেশনা মানবে এটাই বিধান।

এ সময় তিনি আরো বলেন, আসন্ন তিন সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু ও অবাধ করার ক্ষেত্রে নির্বাচন কমিশন ব্যর্থতার পরিচয় দিলে কোনোমতেই সরকার ও নির্বাচন কমিশন তাদের দায় এড়িয়ে যেতে পারে না। নির্বাচনী মাঠে নির্বাচন কমিশন কর্তৃক সরকার সমর্থিত প্রার্থী ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে ক্রমাগত বিমাতাসূলভ আচরণ নির্বাচনী পরিবেশকে আরো বেশি মাত্রায় সন্দেহপ্রবণ, কন্টকাকীর্ণ ও দুষণীয় করে তুলেছে বলেও তিনি উল্লেখ করেন।

জোটের এ মুখপাত্র বলেন, সারাদেশে বিরোধী দলীয় নেতা-কর্মীদেরকে গ্রেফতারে পুলিশি অভিযান চলছে; এতে করে বিরোধী প্রার্থী ও তাদের কর্মী সমর্থকদের জান বাঁচানোই দায় হয়ে পড়েছে। তাছাড়া তিন সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে ঢাকা ও চট্টগ্রামে বিরোধী নেতা-কর্মীদের গ্রেফতারে পুলিশের ভিন্ন মাত্রা অবলম্বন নির্বাচনে এক পক্ষকে বিজয়ী করার কৌশল হিসেবেই দেখছে দেশের সুশীল সমাজসহ সর্বস্তরের মানুষ।

৫ জানুয়ারী জাতীয় নির্বাচনে প্রহসনের খেলা খেলে নির্বাচন কমিশন আওয়ামী লীগকে যেভাবে সহায়তা করে নিজেদেরকে স্বাধীন সত্ত্বার প্রশ্নে বিশ্ববাসীর নিকট হেয় ও দেউলিয়া প্রমাণ করেছিল। ঠিক সেভাবে সিটি করপোরেশন নির্বাচনে এবারেও তার পূনরাবৃত্তি ঘটালে নির্বাচন কমিশন নামক প্রতিষ্ঠানটি পূনরায় জাতির নিকট কালিমায্ক্তু ও আওয়ামী শাসকগোষ্ঠীর আজ্ঞাবহ যন্ত্রের স্বীকৃতি পাবেও বলে মনে করে ২০ দল।

তিনি দাবি করেন, বিএনপি’র অন্যতম যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ গুম হওয়ার ঘটনায় দল ও তার পরিবারের শত আকুতি সত্ত্বেও সরকারের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এখন পর্যন্ত তার সন্ধান দিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ না করায় তার পরিবারসহ গোটা দেশাবাসী গভীরভাবে শঙ্কিত।

গণদাবি অনুযায়ী নির্দলীয় নিরপেক্ষ সরকার ব্যবস্থার অধীনে অবিলম্বে জাতীয় সংসদ নির্বাচনের ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে ২০ দল দাবি করে, বিএনপিসহ ২০ দলীয় জোটের শীর্ষ নেতৃবৃন্দ ও সকল পর্যায়ের নেতা-কর্মীর বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

অবিলম্বে তাদের মুক্তি এবং সারাদেশে বিশেষ করে তিন সিটি করপোরেশন এলাকায় বিরোধী দলীয় নেতা-কর্মীদেরকে গ্রেফতারে আইনশৃঙ্খলা বাহিনীর গ্রেফতারি অভিযানের নামে তল্লাশির তাণ্ডব বন্ধ করে সিটি করপোরেশন নির্বাচন নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও উৎসবমুখর করার জোর দাবি জানায় ২০ দলীয় জোট।