বিমানের অভ্যন্তরীণ ৫ রুটে ফের ফ্লাইট চালু হচ্ছে আজ

স্টাফ রিপোর্টার: আগামীকাল সোমবার থেকে দেশের অভ্যন্তরীণ পাঁচটি রুটে জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট চলাচল পুনরায় শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রোববার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। রুটগুলো হচ্ছে ঢাকা-রাজশাহী, ঢাকা-কক্সবাজার, ঢাকা-যশোর, ঢাকা-বরিশাল এবং ঢাকা-সৈয়দপুর।

অভ্যন্তরীণ এ রুটগুলো চালুর জন্য ইজিপ্ট এয়ারের সহযোগী সংস্থা মিসরের স্মার্ট এভিয়েশনের কাছ থেকে দুটি ড্যাশ-৮ কিউ-৪০০ উড়োজাহাজ পাঁচ বছরের জন্য লিজ নিয়েছে বিমান। ৭৪ আসন বিশিষ্ট এই উড়োজাহাজ দুটি শুক্রবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে। এ উড়োজাহাজের নির্মাণকারী প্রতিষ্ঠান হলো খ্যাতনামা কানাডিয়ান কোম্পানি বমবারডিয়ার।

পাঁচটি বন্ধ রুট ছাড়া এ দুটি উড়োজাহাজ দিয়ে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-কোলকাতা, ঢাকা-ইয়াঙ্গুন রুটেও ফ্লাইট পরিচালিত হবে। বিমান এ উড়োজাহাজ দিয়ে সপ্তায় ১২০টি ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে ঢাকা-কক্সবাজার রুটে সপ্তায় ৬ দিন, ঢাকা-যশোর রুটে সপ্তায় ৫ দিন, ঢাকা-রাজশাহী রুটে সপ্তায় ৩ দিন, ঢাকা-সৈয়দপুর রুটে সপ্তায় ৩টি এবং ঢাকা-বরিশাল রুটে সপ্তায় দুটি করে ফ্লাইট চলবে।