বন্ধ অবস্থার অবসান : প্রাণ ফিরে পেয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবি প্রতিনিধি: দীর্ঘ চার মাস পর গতকাল শনিবার ইসলামী বিশ্ববিদ্যালয় খুলে দেয়ায় ক্যাম্পাসে প্রাণ ফিরে এসেছে। ক্যাম্পাস খোলার প্রথম দিনেই শিক্ষার্থীদের পদচারণায় মুখর ছিলো ক্যাম্পাস। বেশ কয়েকটি বিভাগে ক্লাস হয়েছে। একই সাথে স্নাতক (সম্মান) শ্রেণির প্রথমবর্ষের ভর্তি কার্যক্রমও শুরু হয়েছে। ৩০ নভেম্বর বাসচাপায় ছাত্র নিহতের ঘটনায় গত ১ ডিসেম্বর থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ ছিলো। গত বুধবার অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় শুক্রবার সকালে আবাসিক হল ও শনিবার থেকে ক্লাস-পরীক্ষা গ্রহণের ঘোষণা দেয়া হয়।

IU Pic-4

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, দীর্ঘ চার মাস পর শনিবার ইসলামী বিশ্ববিদ্যালয় খুলে দেয়ায় প্রথম দিনেই শিক্ষার্থীদের উপস্থিতি বেশ লক্ষ্যণীয়। সরেজমিন ক্যাম্পাস ঘুরে দেখা যায়, শিক্ষার্থীরা সকাল থেকে দলে দলে প্রধান ফটক দিয়ে তাদের বন্ধু-বান্ধব ও সহপাঠীদের নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করছেন। এ সময় শিক্ষার্থীদের অনেক প্রাণোচ্ছ্বল দেখা গেছে। স্বাধীনতার স্মারক ভাস্কর্য মুক্তবাংলা, শহীদ স্মৃতিসৌধ, শহীদ মিনার, ডায়না চত্বর, টিএসসিতে আড্ডায় মেতে ছিলেন অনেকে। আইন, ইংরেজি এবং আরবি ভাষা ও সাহিত্য বিভাগসহ বেশ কয়েকটি বিভাগে ক্লাস অনুষ্ঠিত হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের পরিবহন চলাচলও ছিলো অনেকটা স্বাভাবিক। আইন বিভাগের ছাত্র শাতিল আহমেদ ও আশিক বলেন, দীর্ঘদিন পর বন্ধুদের সাথে মিলিত হতে পেরে ভালো লাগছে। দুটি ক্লাসও হয়েছে। আমরা কখনও ক্যাম্পাসের অচল অবস্থা চায় না। আমরা সবাই চাই ক্যাম্পাস সব সময় স্বাভাবিক থাকুক। ইংরেজি বিভাগের ছাত্র জাহিদ হাসান বলেন, অবশেষে ক্যাম্পাস খুলেছে, ক্লাস শুরু হয়েছে এটা অবশ্যই ইতিবাচক। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষকদের কাছে আমাদের প্রত্যাশা থাকবে তারা যে অতিরিক্ত ক্লাস পরীক্ষা নিয়ে বন্ধের সময় যে ক্ষতি হয়েছে তা যেন পুষিয়ে দেয়ার ব্যবস্থা করা হয়।

ভর্তি কার্যক্রম শুরু: এদিকে শনিবার থেকে বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথমবর্ষের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। শনিবার সকাল সাড়ে আটটা থেকে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত এ, কলা অনুষদভুক্ত বি, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সি, বিজ্ঞান অনুষদভুক্ত ডি ও ই, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত জি এবং আইন ও শরিয়াহ অনুষদভুক্ত এইচ ইউনিটে ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় উত্তীর্ণ একাংশের মৌখিক সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। সাক্ষাতকার চলবে ৮ এপ্রিল পর্যন্ত। আজ রোববার গণিত ও পরিসংখ্যান বিভাগভুক্ত এফ ইউনিটের সাক্ষাৎকার শুরু হবে। বি ইউনিট সমন্বয়কারী অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, প্রথম দিনে সকাল সাড়ে আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত চারটি শিফটে মেধা তালিকায় উত্তীর্ণ একাংশের সাক্ষাৎকার নেয়া হয়েছে। বাকিদের সাক্ষাৎকার আগামীকাল (আজ রোববার) নেয়া হবে।

উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার বলেন, ক্যাম্পাস খুলে দিতে পেরে আমিও আনন্দিত। তবে আমাদের এখন টার্গেট সেশনজট কমানো। বিষয়টি নিয়ে বিভাগীয় শিক্ষকদের সাথে আলোচনা করা হবে। আশা করি শিক্ষকরা অতিরিক্ত ক্লাস পরীক্ষা নিয়ে বিভাগের সেশনজট কমিয়ে আনতে পারবেন।