প্রতিবন্ধীরা সমাজেরই অংশ : ওদের প্রতিভা বিকাশের সুযোগ দিন

চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত : প্রধানমন্ত্রীর আহ্বান

 

স্টাফ রিপোর্টার: প্রতিবন্ধীরা সমাজেরই অংশ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব প্রতিবন্ধীর সুপ্ত প্রতিভা বিকাশে তাদের প্রতি আরো সহানুভূতিশীল হতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, প্রতিবন্ধীরা আমাদের সমাজেরই অংশ। তারা আমাদের সম্পদ, বোঝা নয়। এসব প্রতিবন্ধীর প্রতি বিশেষ নজর দেয়া হলে তারা তাদের সুপ্ত প্রতিভা বিকাশের মাধ্যমে সমাজে ব্যাপক অবদান রাখতে পারবে। তিনি আরো বলেন, আপনারা কেউ তাদের অবহেলার চোখে দেখবেন না। বরং আরো সহানুভূতি ও ভালোবাসা দিয়ে তাদের সুপ্ত প্রতিভা বিকাশে সহায়তা করবেন।

গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৮ম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভাষণে তিনি এ আহ্বান জানান। সমাজকল্যাণ, স্বাস্থ্য ও শিক্ষা মন্ত্রণালয় যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ন্যাশনাল অটিজম অ্যাডভাইজরি কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেনের একটি ভিডিও বার্তা অনুষ্ঠানে প্রচার করা হয়। অন্যান্যের মধ্যে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট প্রমোদ মানকিন, সমাজকল্যাণ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ড. মোজাম্মেল হোসেন এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এদিকে চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে ‘অটিজম সচেতনতা থেকে সক্রিয়তা; একীভূত সমাজ গঠনে শুভ বারতা’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। চুয়াডাঙ্গায় গতকাল বৃহস্পতিবার বেলা ১০টায় একটি ৱ্যালি জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। ৱ্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে দিবসটির গুরুত্ব তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক (ভারপ্রাপ্ত) আতিয়ার রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। সমন্বিত অন্ধ স্কুলের শিক্ষক মনোজ কান্তির উপস্থাপনায় বক্তব্য রাখেন- সমাজসেবা অধিদপ্তরের হাসপাতাল সমাজসেবা কর্মকর্তা আবু নাসির, ডা. সাইদুর রহমান শামীম, জেলা ব্র্যাক ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম, আবু নাসের ও শাহেদ হাসান হালিম। কোরআন তেলাওয়াত করেন সমন্বিত অন্ধ স্কুলের শিক্ষার্থী আসলাম উদ্দীন। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন বলেন, অটিজম শিশুদের প্রতি ভালো আচরণ করা আমাদের নৈতিক দায়িত্ব। অটিজম শিশুদের বিশেষ যোগ্যতা আছে সেই দিকে সকলকে খেয়াল রাখতে হবে। অটিজম শিশু যাতে জন্ম না নেয়, সে বিষয়টি মাথায় রেখে রক্ত পরীক্ষার নিয়ম মেনে বিয়ে করা প্রয়োজন।

চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসের উদ্যোগে বিশ্ব অটিজম দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে পদ্মবিলা ইউনিয়নের কুশোডাঙ্গা কমিনিউটি ক্লিনিকে আলোচনাসভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসের ইনচার্জ আমিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মেজবাউল হক। বিশেষ অতিথি ছিলেন ইউপি চেয়ারম্যান আবু তাহের। প্রধান আলোচক ছিলেন চুয়াডাঙ্গা সদর হাসপাতালের মেডিকেল অফিসার এহসানুল হক মাসুম। আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য পরিদর্শক হামিদুল ইসলাম, সাইদুর রহমান, আব্দুল গনি, আনোয়ার হোসেন প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন স্বাস্থ্য পরিদর্শক বদরুজ্জামান লাভলু।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তার নেতৃত্বে চিৎলা হাসপাতাল সড়কে বর্ণাঢ্য ৱ্যালি বের হয়। ইউনিয়ন হেলথ প্রভাইডারগণসহ উপজেলা স্বাস্থ্য বিভাগের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, ইউনিয়ন ৱ্যালি শেষে স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলনকক্ষে উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. আবু হাসানুজ্জামান নুপুরের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আবুল কাশেম, সেনেটারি ইন্সপেক্টর আব্দুল মতিন, ইপিআই টেকনিশিয়ান আব্দুল ওহাব, টেলি মেডিসিন সেন্টারের সহযোগী প্রকৌশলী তৌহিদুজ্জামান প্রমুখ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার ১১টায় মুজিবনগর উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে, উপজেলা স্বাস্থ্য বিভাগের হলরুমে আলোচনাসভায় স্বাস্থ্য প.প. কর্মকর্তা ডা. হাসান আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন আবসিক মেডিকেল অফিসার ডা. আশরাফুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. কর্মকর্ত কর্মচারীবৃন্দ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে পালিত হলো বিশ্ব অটিজম সচেতনতা দিবস। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার মেহেরপুর জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তর যৌথ উদ্যোগে ৱ্যালি, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনের সামনে থেকে জেলা প্রশাসক মাহমুদ হোসেনের নেতৃত্বে একটি বর্ণাঢ্য ৱ্যালি বের করা হয়। ৱ্যালিটি শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা সমাজসেবা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহমুদ হোসেন। বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাজেদুর রহমান খান, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মো. আসকার আলী প্রমুখ।