জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তার উদ্বোধন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা ঝিনুক রিজিয়া খাতুন প্রভাতী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তার উদ্বোধন করা হয়েছে। বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্র জুয়েল হাসানের মুখে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর মধ্যদিয়ে সপ্তার উদ্বোধন করেন প্রধান অতিথি সিভিল সার্জন ডা. আজিজুল ইসলাম। উদ্বোধনকালে উপস্থিত ছিলেন- চুয়াডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র সাইফুল আরিফ বিশ্বাস, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রমেন্দ্র নাথ পোদ্দার, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মেজবাহুল হক, সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. এহসানুল হক মাসুম এবং বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাবিনা কুল। অনুষ্ঠানটি পরিচালনা করেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. রবজেল হক। কোরআন তেলাওয়াত সদর উপজেলার স্বাস্থ্য পরিদর্শক আব্দুল হামিদ।

সিভিল সার্জন জানান, চুয়াডাঙ্গা জেলায় এক লাখ ৭২ হাজার ৭০০ জন ৫ থেকে ১২ বছর বয়সী শিশুকে একটি করে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে। গত বছর এ সংখ্যা ছিলো ১ লাখ ৬৯ হাজার ৬৫০ জন। ২০০৮ সাল থেকে চালু হওয়া এ কৃমি সপ্তার ১৪তম রাউন্ড ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত এক হাজার ২৭টি বিদ্যালয়ে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে। গুরুতর অসুস্থদের পরের দিন খাওয়াতে হবে।

চুয়াডাঙ্গা পৌরসভার স্বাস্থ্য বিভাগের আলী হোসেনসহ কাউন্সিলরবৃন্দ, পৌর এলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ও স্বাস্থ্য বিভাগীয় ফিল্ড কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রধান অতিথি সিভিল সার্জন ডা. আজিজুল ইসলাম কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর সময় যথাযথ নিয়ম অনুসরণ করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

গতকাল বুধবার সকাল ১০টার দিকে স্বাস্থ্য ও প.প. অফিসের উদ্যোগে ৫ থেকে ১২ বছরের ছাত্রছাত্রীদের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হয়। আলুকদিয়া ইউনিয়নের রাজাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মো. মেজবাউল হক। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আজিজুল হক হযরত। অনুষ্ঠানে সহযোগিতা করেন চুয়াডাঙ্গা সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মো. এহসানুল হক মাসুম। উপস্থিত ছিলেন মো. আমিরুল ইসলাম, স্বাস্থ্য পরিদর্শক হামিদুল ইসলাম ও সহকারী স্বাস্থ্য পরিদর্শক মো. বদরউজ্জামান লাভলুসহ অন্যরা।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, গতকাল বুধবার সকাল ১০টার দিকে দামুড়হুদা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিশু শিক্ষার্থীর কৃমিনাশক ট্যাবলেট খাইয়ে দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান প্রধান অতিথি হিসেবে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. আবু হাসানুজ্জামান নুপুর, উপজেলা শিক্ষা অফিসার নূরজাহান, সহকারী শিক্ষা অফিসার মমতাজ পারভীন, আবিদ আজাদ, স্বাস্থ্য পরিদর্শক আবুল কাশেম, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সেলিম উদ্দিন বগা, শিক্ষক-অভিভাবক সমিতির সভাপতি সাংবাদিক বখতিয়ার হোসেন বকুল, প্রধান শিক্ষক শরীফ উদ্দিন, সেনেটারি ইন্সপেক্টর আব্দুল মতিন, ইপিআই টেকনিশিয়ান আব্দুল ওহাব, স্বাস্থ্য সহকারী হাফিজা খাতুন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন। উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা জানান, ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত উপজেলার ২৮৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ থেকে ১২ বছর বয়সী প্রায় ৪৭ হাজার শিশু শিক্ষার্থীকে এ কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তা উদ্বোধন করা হয়েছে। গতকাল সকালে দৌলৎগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল আনুষ্ঠানিকভাবে কর্মসূচির উদ্বোধন করেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. রওশন আরা বেগম, উপজেলা শিক্ষা অফিসার সাকী সলাম, দৌলৎগঞ্জ মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলতান আহাম্মেদ, পৌর কাউন্সিলর জয়নাল আবেদীন, এমটি ইপিআই জুলফিক্কার রহমান, স্বাস্থ্য পরিদর্শক শরিফুল ইসলাম ও পৌর টিকাদান সুপারভাইজার জামাল উদ্দিন এ সময় উপস্থিত ছিলেন। জীবননগর উপজেলার ২২৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে ২৭ হাজার ১১৫ জন ছাত্রছাত্রী এ কর্মসূচির আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মুজিবনগরে কৃমি নিয়ন্ত্রণ সপ্তা উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার সকালে মুজিবনগর স্বাস্থ্য প.প. কার্য়ালয়ের আয়াজনে, মুজিবনগর মডেল প্রাথমিক বিদ্যালয় চত্বরে মুজিবনগর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম উপস্থিত থেকে উদ্ভোধনী ঘোষণা করেন। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য পঃ পঃ কর্মকর্তা ডাঃ হাসান আলী, মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসেন, স্বাস্থ্য পরিদর্শক (ভারপ্রাপ্ত) রমেন্দ্র নারায়ন দাস, সহপরিদর্শক শাহার আলী প্রমুখ। স্বাস্থ্য প.প. কর্মকর্তা ডা. হাসান আলী বলেন মুজিবনগর উপজেলায় বিভিন্ন প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে ১৬ হাজার ৫০৫ থেকে ১২ বছর পর্যন্ত সকল শিশুদের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে।