উৎপাদনে যখন সফলতা দাবি তখন বিতরণে দুর্দশা কেন?

 

যেখানে ঋতু ছয়টি, সেখানে প্রকৃতির মেজাজ মর্জি কতোটা বৈচিত্র তা কি নতুন করে বলার অবকাশ রাখে? তাহলে সামান্য বাতাস আর মেঘ গুঁড়গুঁড়েই বিদ্যুত বিতরণের বেহাল দশা ফুটে ওঠে কেন? বিশেষ করে চুয়াডাঙ্গার বিদ্যুত বিতরণের দশা দেখে প্রসঙ্গতই এ প্রশ্ন সামনে উঠে আসে। উৎপাদনে সফলতার দাবিও বিশ্বাস-অবিশ্বাসের দোলাচলে পড়ে।

গতপরশু সোমবার সন্ধ্যার পর থেকে মধ্যরাত পর্যন্ত ওজোপাডিকো লিমিটেডের চুয়াডাঙ্গা বিতরণ কেন্দ্রের কয়েকটি ফিডারে বিদ্যুত বিতরণের নাজুক পরিস্থিতি ফুটে ওঠে। বিকেল থেকেই আকাশে মেঘের ঘনঘটা। সন্ধ্যার পর হালকা ঝড়ো বাতাসের সাথে সাথে বৃষ্টি। চৈত্র-বোশেখে এটা খুবই স্বাভাবিক। স্বাভাবিক ঝড়ো বাতাস আর সামান্য বৃষ্টিতেই যদি বিদ্যুতের জবুথবু অবস্থা ফুটে ওঠে, তাহলে কালবোশেখিতে কী হবে? গ্রাহকসাধারণের এটাই এখন দুশ্চিন্তার কারণ।

যেহেতু ষড়ঋতুর দেশ, সেহেতু বিদ্যুত গ্রহণ ও বিতরণের পথে প্রকৃতিক কিছু বাধা বিপত্তির বিষয়টি অস্বীকার করা যায় না। যেমন ঝড়-বৃষ্টি মরসুমের আগেই বিদ্যুত আদান-প্রদান লাইন সংশ্লিষ্ট গাছের ডাল কেটে সাফ করা, নড়বড়ে খুঁটি বদলে ফেলা, সুইচরুমের সটসার্কিট মুক্ত রাখা। এসব বিষয়েও বরাদ্দ দেয়া হয়। তারপরও বিদ্যুত বিতরণকেন্দ্রের সুইচরুমে আগুন ধরে। সামান্য ঝড়ো বাতাসেই গাছের ডাল বৈদ্যুতিক তারের ওপর পড়ে সঞ্চালনের টুটি চেপে ধরে। ফলে বিতরণ কেন্দ্রের সুইচ ট্রিপ করে। আর বিতরণের লাইন সম্প্রসারণ? সেটা তো বিশেষ প্রকল্পভুক্ত করেই করা হয়। যদিও সম্প্রসারণ ও দুর্বল স্থানগুলো মজবুত করার কাজ যতোটা বাস্তবে না মেলে তার চেয়ে ঢের বেশি মেলে খাতা-কলমে তথা বিল ভাউচারে। বিদ্যুত সঞ্চালন লাইনের পাশের গাছের ডাল কাটার বিষয়টিও অধিকাংশ ক্ষেত্রেই বিল-ভাউচারেই থেকে না গেলে সামান্য ঝড়ে বিদ্যুত সরবরাহের সুইচ ট্রিপ করার মতো প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ার কথা নয়।

বর্তমান সরকার বিদ্যুত উৎপাদনে সফলতা দেখিয়েছে। চাহিদা পূরণে পড়শি দেশ থেকেও বিদ্যুত কিনে গ্রাহকদের মাঝে বিতরণ করছে। মাঝে মাঝেই চাহিদার চেয়ে অধিক বিদ্যুত উৎপাদনের রেকর্ড গড়ার খবর ফলাও করে গণমাধ্যমেও তুলে ধরা হয়, হচ্ছে। তাহলে গ্রাহকসাধারণ নিরবিচ্ছিন্ন বিদ্যুত পাবে না কেন? গ্রাহকরা বিদ্যুত ব্যবহার করবে। সময়মতো তার মূল্য-মাশুল দেবে। বিদ্যুত না পেলে শুধু ক্ষোভের বারুদই তাতে না, ব্যাহত হয় উন্নয়ন।

চলতি গরম মরসুমের শুরতেই দিনে ও রাতে চুয়াডাঙ্গা-মেহেরপুরে ওজোপাডিকো লিমিটেডের আওতাভুক্ত অঞ্চলেই শুধু নয়, মেহেরপুর পল্লী বিদ্যুত সমিতিভুক্ত এলাকায় দফায় দফায় বিদ্যুতের আসা-যাওয়া উৎপাদনে সফলতার দাবিকেই প্রশ্নের মধ্যে ফেলেছে। উৎপাদনের সুফল ঘরে তুলতে বিদ্যুত বিতরণে দুর্নীতি-দুর্দশা দ্রুত দূর করতে হবে।

পুনশ্চঃ একটি সফলতার দাবি মেকি বলে মনে হলে অন্য সফলতার ওপরও নেতিবাচক প্রভাব পড়ে।