ঢাকার দু সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের আনিস ও খোকন : যাচাইবাছাইয়ের পর সমর্থন দেবে ২০ দল

 

স্টাফ রিপোর্টার: ঢাকার দু সিটি করপোরেশন নির্বাচনে এখনই কোনো প্রার্থীকে সমর্থন দিচ্ছে না বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। বিএনপি ও তার মিত্র রাজনৈতিক দলগুলোর একাধিক সূত্রে এমনই ইঙ্গিত পাওয়া গেছে।

জানা গেছে, নির্বাচন কমিশন কর্তৃক প্রার্থীদের মনোনয়নপত্র এক ও দুই এপ্রিল যাচাইবাছাই শেষ হবে। যাচাইবাছাইয়ে টিকে যাওয়া প্রার্থীদের মধ্য থেকেই দল ও জোটের পক্ষে থেকে সমর্থন দেয়া হবে। সূত্রগুলো জানায়, নির্বাচন কমিশন কর্তৃক মনোনয়নপত্র যাচাইবাছাইয়ের পর ঢাকার দু সিটিতে প্রার্থীদের সমর্থনের বিষয়টি চূড়ান্ত করা হবে। বাছাইকৃত প্রার্থীদের মধ্যে অপেক্ষাকৃত বেশি জনপ্রিয় প্রার্থীকেই দল ও জোট থেকে সমর্থন দেয়া হবে।

বিএনপির একটি দায়িত্বশীল সূত্র জানায়, শেষ পর্যন্ত উভয় সিটিতেই একক প্রার্থী সমর্থন দেয়া হবে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এ নিয়ে দলের নীতিনির্ধারণী ফোরাম ও ২০ দলের শীর্ষ নেতাদের সাথে আলোচনা করবেন। যেহেতু জোটের শরিকদলগুলোর পক্ষ থেকে কেউ মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেননি সেহেতু এ বিষয়ে খালেদা জিয়াই চূড়ান্ত  সিদ্ধান্ত নেবেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে মনোনয়ন দাখিল করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও নগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আব্দুল আউয়াল মিন্টু ও তার বড় ছেলে তাবিথ আউয়াল। শেষ পর্যন্ত মিন্টুকেই সমর্থন দেয়া হতে পারে দল থেকে। মিন্টুর প্রার্থিতা নিয়ে কোনো ধরণের আইনি জটিলতা সৃষ্টি হলে বিকল্প হিসেবে মিন্টুর ছেলে তাবিথ আউয়ালই দলটির কাণ্ডারি হতে পারেন। অপরদিকে এফবিসিসিআইর সাবেক সভাপতি আনিসুল হককে সমর্থন দিয়েছে আওয়ামী লীগ। আগামী ৩১ মার্চ কেন্দ্রীয় ১৪ দলের সভা শেষে ক্ষমতাসীন জোটের সমর্থনও পেতে পারেন বিশিষ্ট এ ব্যবসায়ী। এ সিটিতে আওয়ামী লীগ দলীয় সাবেক সংসদ সদস্য ও বিশিষ্ট চলচ্চিত্র অভিনেত্রী সারাহ বেগম কবরীও মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও দলটির ঢাকা মহানগরের আহ্বায়ক মির্জা আব্বাস। এ সিটিতে বিএনপির অর্থনৈতিক বিষয়ক সম্পাদক আব্দুস সালাম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন ও সহসাংগঠনিক সম্পাদক নাসির উদ্দিন আহমেদ পিন্টুও মনোনয়নপত্র জমা দিয়েছেন। ফলে দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ২০ দল প্রার্থী সমর্থনের বিষয়ে অত্যন্ত সতর্কতা অবলম্বন করবে।

ডিএসসিসিতে নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাঈদ খোকন দলের সমর্থন পেয়েছেন। দক্ষিণ সিটিতে নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাজি মো. সেলিম মনোনয়নপত্র সংগ্রহ করলেও শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার হস্তক্ষেপে তিনি সরে দাঁড়াতে বাধ্য হয়েছেন।

প্রসঙ্গত, ১৮ মার্চ প্রধান নির্বাচন কমিশনার ঢাকার দুই (উত্তর-দক্ষিণ) ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিলে ২৮ এপ্রিল সিটি নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। আজ ২৯ মার্চ রোববার ছিলো মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ১-২ এপ্রিল মনোনয়নপত্র যাচাইবাছাই, ৯ মার্চ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন।