গাংনী হাসপাতালের এক্স-রে মেশিন ১০ বছর ধরে বিকল

মাজেদুল হক মানিক: মেহেরপুর গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক্স-রে মেশিনটি দীর্ঘ ১০ বছর যাবত নষ্ট হলেও নতুন কোনো এক্স-রে মেশিন সরবরাহ করা হয়নি। আবার পুরোনো মেশিনটি মেরামতও করা হচ্ছে না। ফলে রোগী সাধারণের দুর্ভোগ পোয়াতে হচ্ছে। বাড়তি টাকা খরচ করে হাসপাতালের বাইরে থেকে এ সেবা নিতে হচ্ছে গরিব রোগীদের।

হাসপাতাল সূত্রে জানা গেছে, বছর দশেক আগে স্বাস্থ্য কমপ্লেক্সটিতে মেডিরেন্ট-৪-১০০ এমএইচএ মডেলের এক্স-রে মেশিনটি সরবরাহ করা হয়। কিছুদিন পরই মেশিনটিতে ত্রুটি দেখা দেয়। কয়েকবার মেরামত করার পর আর সেটি সচল করা সম্ভব হয়নি। বাধ্য হয়ে রোগীদেরকে বিভিন্ন ক্লিনিক ও প্যাথলোজিতে পাঠানো হচ্ছে। হাসপাতালের এক্স-রে সেবা স্বল্প মূল্য নির্ধারিত। এ সেবা বাইরে থেকে নিতে গিয়ে দরিদ্র রোগীদের গুনতে হচ্ছে বাড়তি অর্থ। অথচ এক্স-রে মেশিনটি মেরামত করানো হলে কিংবা নতুন মেশিন দিলে রোগী সাধারণের ভোগান্তি কমে যেতো।

গাংনী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মনিরুল হক জানান, ইতঃপূর্বে ৫ বার মেশিনটি মেরামত করা হলেও সেটি ব্যবহার উপযোগী হয়নি। তাছাড়াও এক্স-রে কক্ষটি জরাজীর্ণ ও স্যাঁতস্যাঁতে। এক্স-রে অপারেটরকে দিয়ে অফিস সহায়কের কাজ করানো হচ্ছে। নতুন মেশিনের জন্য কয়েকবার স্বাস্থ্য বিভাগে চাহিদাপত্র দেয়া হলেও কোনো জবাব মেলেনি।