দেড় হাজার স্কুল ও মাদরাসায় স্টুডেন্ট ক্যাবিনেট চালু হচ্ছে

স্টাফ রিপোর্টার: গণতান্ত্রিক রীতি-নীতি ও মূল্যবোধ চর্চা এবং শতভাগ উপস্থিতি নিশ্চিত করা তথা শিক্ষার্থীদের ঝরে পড়া রোধের লক্ষ্যে সরকার দেশের প্রায় দেড় হাজার মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় আগামী মাস থেকে স্টুডেন্টস ক্যাবিনেট বা শিক্ষার্থী পরিষদ চালু করতে যাচ্ছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের সূত্রে এসব কথা জানা গেছে।

তারা জানান, ইতঃপূর্বে ৬১ হাজার ১৯১টি প্রাথমিক বিদ্যালয়ে চালুকৃত শিক্ষার্থী পরিষদের সাফল্যের ওপর ভিত্তি করে এ উদ্যোগ নেয়া হয়েছে। এ প্রসঙ্গে শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান বলেন, আমরা ইতোমধ্যে পরীক্ষামূলক ভাবে প্রতিটি উপজেলায় দুটি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় সাত সদস্য বিশিষ্ট শিক্ষার্থী পরিষদ গঠনের উদ্যোগ নিয়েছি।
তিনি ইতঃপূর্বে প্রাথমিক বিদ্যালয় সমূহে গঠিত শিক্ষার্থী পরিষদ- এর কার্যক্রমের বিভিন্ন সাফল্যের বিষয় তুলে ধরেন।

শিক্ষা সচিব বলেন, প্রাথমকি বিদ্যালয়ে শিক্ষার্থী পরিষদের সফলতার উপর ভিত্তি করেই শিক্ষা মন্ত্রনালয় মাধ্যমিক বিদ্যালয় সমূহ ও দাখিল মাদ্রাসাগুলোতে শিক্ষার্থী পরিষদ চালু করতে যাচ্ছে। তিনি বলেন, আগামি এপ্রিল মাসেই মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন বিদ্যালয়ে এবং মাদ্রাসায় শিক্ষার্থী পরিষদ-এর নির্বাচন শুরু হবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের অধীন ১৯ হাজার ৭০টি মাধ্যমিক বিদ্যালয় আছে এবং এসব বিদ্যালয়ে শিক্ষার্থী পরিষদ থাকবে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের ভোটের ভিত্তিতে এক বছর মেয়াদী শিক্ষার্থী পরিষদ- নির্বাচিত হবে। এর সদস্য থাকবে সাতজন। শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, সংস্কৃতি প্রভৃতি বিষয়ে এ পরিষদ কাজ করবে।