খালেদা জিয়াসহ কোকোর স্ত্রী ও দু মেয়ের নামে সমন

স্টাফ রিপোর্টার: ড্যান্ডি ডাইঙের বিরুদ্ধে সোনালী ব্যাংকের করা ঋণ খেলাপি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, তার প্রয়াত ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী ও সন্তানদের নামে সমন জারি করা হয়েছে। গতকাল রোববার ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ ও অর্থঋণ আদালতের বিচারক ফাতেমা ফেরদৌস এ সমন জারির নির্দেশ দেন। আগামী ১২ এপ্রিল তাদের সশরীরে অথবা আইনজীবীর মাধ্যমে আদালতে হাজির হতে হবে।

আদালত সূত্রে জানা গেছে, খালেদা জিয়ার গুলশান কার্যালয়ের ঠিকানায় সমন পাঠানো হবে। প্রয়াত কোকোর বৈধ ওয়ারিশদের পক্ষভুক্তির আবেদন মঞ্জুরের পর এ সমন জারি করা হলো। গত ২৪ জানুয়ারি কোকো হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। ইসলামী শরিয়াহ আইন অনুযায়ী মৃত ব্যক্তির সম্পত্তির অংশীদার হিসেবে এ মামলায় কোকোর আইনগত ওয়ারিশ মা বেগম খালেদা জিয়া, স্ত্রী শার্মিলা রহমান ও দু মেয়ে জাফিয়া রহমান এবং জাহিয়া রহমানকে পক্ষভুক্ত করতে গত ৮ মার্চ আদালতে আবেদন করে সোনালী ব্যাংক।

ওই আবেদনের প্রেক্ষিতে গত ১৬ মার্চ তাদের পক্ষভুক্ত করার আদেশ দেন সংশ্লিষ্ট আদালতের ভারপ্রাপ্ত বিচারক রোকসানা আক্তার হ্যাপী। এ মামলার অন্য বিবাদিরা হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, তার মামা প্রয়াত সাঈদ ইস্কান্দারের ছেলে শামস ইস্কান্দার ও সাফিন ইস্কান্দার, মেয়ে সুমাইয়া ইস্কান্দার ও স্ত্রী বেগম নাসরিন আহমেদ, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন (অন্য মামলায় বর্তমানে কারাগারে), মামুনের স্ত্রী শাহীনা ইয়াসমিন, কাজী গালিব আহমেদ, মিসেস শামসুন নাহার ও মাসুদ হাসান।

মামলায় বলা হয়, ড্যান্ডি ডাইঙের পক্ষে কোকোসহ বিবাদীরা ১৯৯৩ সালের ৯ মে সোনালী ব্যাংক থেকে ৪৫ কোটি ৫৯ লাখ টাকা ঋণ নেন। কিন্তু যথাসময়ে ঋণ ফেরত না দিয়ে তারা বার বার সময়ক্ষেপণ করতে থাকেন। ২০১০ সালের ২৮ ফেব্রুয়ারি ব্যাংকের পক্ষ থেকে ঋণ পরিশোধের জন্য চূড়ান্ত নোটিস দেয়া হলেও বিবাদীরা কোনো ঋণ পরিশোধ করেননি। এ ঘটনায় ব্যাংক ২০১৩ সালের ২ অক্টোবর ঢাকার প্রথম অর্থঋণ আদালতে মামলাটি দায়ের করে।