২০ দলীয় জোটের ফের ৭২ ঘণ্টার হরতাল আহ্বান : মাগুরায় ট্রাকে পেট্রোলবোমায় ৯ শ্রমিক দগ্ধ

ফেনীর দাগনভুঁঞা সহিংসতার আগুনে দগ্ধ মুক্তিযোদ্ধা ইউসখাঁনের মৃত্যু : ঢাকায় বিক্ষিপ্ত ককটেল বিস্ফোরণ

 

স্টাফ রিপোর্টার: ফের ৭২ ঘণ্টার হরতাল ডেকেছে ২০ দলীয় জোট। আজ রোববার ভোর ৬টা থেকে বুধবার ভোর ৬টা পর্যন্ত দেশব্যাপি এ হরতালের ঘোষণা দেয়া হয়। এদিকে লাগাতার অবরোধ অব্যাহত রয়েছে। এর মাঝে মাগুরা-যশোর সড়কের মঘির ঢাল নামক স্থানে শনিবার রাত ৮টার দিকে চলন্ত ট্রাকে নিক্ষিপ্ত পেট্রোল বোমায় ৯ জন মারাত্মক দগ্ধ হয়েছেন। সন্ধ্যায় রাজধানীর দৈনিক বাংলামোড়ে বোমা হামলার ঘটনা ঘটে। এতে পুলিশের দু সদস্য আহত হয়েছেন। এছাড়া পল্টন এলাকায় ককটেল বিস্ফোরণে এক রিকশাচালক আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। খুলনায় এক ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

গতকাল শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের পক্ষে বিএনপির যুগ্ম-মহাসচিব বরকত উল্লাহ বুলু ফের ৭২ ঘণ্টার হরতালের ঘোষণা দিয়ে তা পালনের আহ্বান জানিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, হরতালের পাশাপাশি অবরোধও চলবে। বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদসহ ২০ দলের আটক নেতাকর্মীদের মুক্তি এবং গুম, খুন, অপহরণ, নির্যাতন ও পাইকারি গ্রেফতার বন্ধের দাবিতে এ হরতাল ডাকা হয়। বিবৃতিতে বুলু বলেন, প্রতিদিনই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে বিএনপি, ২০ দলীয় জোট ও অন্যান্য বিরোধী দলের নেতাকর্মী-সমর্থকদের গ্রেফতার ও অপহরণ করা হচ্ছে। সারাদেশে গণবিচ্ছিন্ন শাসকগোষ্ঠী ভয়ঙ্কর এক ত্রাসের রাজত্ব কায়েম করেছে। এ পরিস্থিতিতে জনগণের অধিকার আদায়ে চলমান আন্দোলন অব্যাহত রাখা ছাড়া আর কোনো উপায় নেই।

এদিকে মাগুরা-যশোর সড়কের মঘির ঢাল নামক স্থানে শনিবার রাত ৮টার দিকে চলন্ত ট্রাকে নিক্ষিপ্ত পেট্রোলবোমায় ৯ জন মারাত্মক দগ্ধ হয়েছেন। এদের প্রত্যেকের শরীরের প্রায় ৬০ থেকে ৭০ ভাগ দগ্ধ হয়েছে বলে কর্তব্যরত ডা. চিত্ত রঞ্জন ও ডা. দেবাশীষ বিশ্বাস সাংবাদিকদের জানান। আহতরা হলেন- রওশন, ইলিয়াস, মতিন, আরব আলী, ইয়াদুল, শাকিল, নাজমুল, ইমরান, ফারুক। এদের অবস্থা আশংকাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য রাতেই ঢাকায় পাঠানোর প্রক্রিয়া চলছে। আহতরা ওই ট্রাকের চালক হেলপার ও শ্রমিক। তাদের বাড়ি মাগুরা সদর উপজেলার মালিক গ্রামে বলে জানা গেছে। অপরদিকে খুলনায় ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয়ের সামনে দুটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় একজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

রাজধানীর পল্টন এলাকায় দুটি হাতবোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে এক রিকশা চালক আহত হয়েছেন। শনিবার সন্ধ্যায় এ বিস্ফোরণের ঘটনা ঘটে। এদিকে বিকেল সাড়ে ৩টার দিকে রামপুরা বিটিভি ভবনের সামনে একটি যাত্রীবাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার বিকেল ৬টা ১০ মিনিটের পল্টনের ভাসানী গলিতে হঠাৎ দুটি হাতবোমার বিস্ফোরণ হয়। এতে ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। অন্যদিকে শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর রামপুরা বিটিভি ভবনের সামনে একটি যাত্রীবাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। রাজধানীর দৈনিক বাংলা মোড়ে পুলিশকে লক্ষ্য করে হাতবোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এতে ট্রাফিকের দু পুলিশ সদস্য আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার সন্ধ্যার পর দৈনিক বাংলা মোড়ে এ হামলার ঘটনা ঘটে। আহতরা হলেন; এএসআই নজরুল (৩৮) ও অজ্ঞাত (৩৬)।

অপরদিকে ফেনীর দাগনভুঁঞা এলাকায় দুর্বৃত্তদের পেট্রোলবোমা হামলায় দগ্ধ মুক্তিযোদ্ধা ইউসুফ খাঁন চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন। শনিবার রাত সাড়ে ৯টার দিকে তার মৃত্যু হয়। নিহত ইউসুফ ২০ মার্চ কুমিল্লা থেকে ফেনীতে মাছের ট্রাক নিয়ে যাওয়ার সময় পেট্রোলবোমা হামলার শিকার হন। তাকে গুরুতর আহত অবস্থায় শনিবার বিকেলে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়।