চুয়াডাঙ্গা মেহেরপুরসহ সারা দেশে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার দেশ গড়ার প্রত্যয়

 

মাথাভাঙ্গা ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী দিনে এ প্রজন্মের শিশুরাই স্বাধীনতার প্রধান লক্ষ্য বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের দেশ হিসেবে বাংলাদেশকে গড়ে তুলবে। কারণ শিশুরাই জাতির ভবিষ্যত কর্ণধার। এজন্য তাদেরকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শিশু সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এ সমাবেশের আয়োজন করে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই না আর কোনো মানুষ, শিশু ও অন্তঃসত্ত্বা মহিলাকে পুড়িয়ে মারা হোক। কোনো শিশু এ ধরনের প্রতিহিংসার শিকার হোক। আমরা চাই উন্নত সমৃদ্ধ বাংলাদেশ। এই শিশুরা বিশ্বের দরবারে বাংলাদেশকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করবে। মুক্তিযুদ্ধের চেতনায় ও বঙ্গবন্ধুর ত্যাগ ও আদর্শে  বেড়ে উঠবে। শিশুদের সুন্দর আগামীর জন্য বর্তমানকে উত্সর্গ করার আহবান জানিয়ে শেখ হাসিনা বলেন, আসুন আমরা শিশুদের জন্য নিরাপদ শান্তিপূর্ণ বাংলাদেশ গড়ে তুলি। আসুন আমরা শিশুদের জন্য হলেও সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াই।

শিশুদের জন্য কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, কোনো শিশুই না খেয়ে দিন রাত কাটাবে না। নিরক্ষর থাকবে না। নিরাপদ ও সুন্দর জীবন পাবে। বঙ্গবন্ধু শিশুদের কল্যাণ নিশ্চিত করতে ১৯৭৪ সালে শিশু আইন প্রণয়ন করেন। প্রথমিক শিক্ষাকে অবৈতনিক করেন। আমরা প্রাথমিক শিক্ষাকে ৮ম শ্রেণিতে উন্নীত করে অবৈতনিক ও বাধ্যতামূলক করেছি। শতভাগ শিশুর শিক্ষা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি জন্মদিনের শ্রদ্ধা জানাতে গতকাল সকাল ৯টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধিসৌধে যান। ১০টার কিছু পর রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বঙ্গবন্ধুর সমাধিসৌধে পৌঁছুলে প্রধানমন্ত্রী তাকে স্বাগত জানান।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ধীর পায়ে বঙ্গবন্ধু সমাধিসৌধের বেদীর দিকে এগিয়ে যান। প্রথমে রাষ্ট্রপতি জাতির পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এদিকে চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে বঙ্গবন্ধুর জন্মদিন ও ৯৫তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে দিনব্যাপি ব্যাপক কর্মসূচি হাতে নেয়া হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৫তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু বিদস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ সকাল পৌনে ৭টার দিকে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে। জাতীয় ও দলীয় পতাকা যৌথভাবে উত্তোলন করেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান ও সদর উপজেলা চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আসাদুল হক বিশ্বাস। এ সময় উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক অ্যাড. শামশুজ্জোহা পিপি, আইনবিষয়ক সম্পাদক অ্যাড. আব্দুল মালেক, জেলা ছাত্রলীগের সিনিয়র সহসভাপতি রুবায়েত বিন আজাদ সুস্তিরসহ আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

সকাল ৯টার দিকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় থেকে জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন ও পুলিশ সুপার রশীদুল হাসানের নেতৃত্বে একটি বণার্ঢ্য ৱ্যালি বের করা হয়। ৱ্যালিতে বিভিন্ন সরকারি, বেসকারি প্রতিষ্ঠান কর্মকর্তা-কর্মচারী ও পৌর এলাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীসহ বিভিন্ন সংগঠন অংশ নেয়। ৱ্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে এসে শেষ হয়। সকাল সাড়ে ৯টায় জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন ও পুলিশ সুপার রশীদুল হাসান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা পুষ্পমাল্য অর্পণ করেন। সকাল ১০টার দিকে জেলা শিল্পকলার মুক্তমঞ্চে আলোচনাসভার আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বেগম আনজুমান আরার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার রশীদুল হাসান, জেলা পরিষদ প্রশাসক মাহফুজুর রহমান মঞ্জু, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা শেখ হামীম হাসান, সিভিল সার্জন মো. আজিজুর রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা কমান্ডের সাবেক কমান্ডার নুরুল ইসলাম মালিক। শিশু একাডেমীর আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে এ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সন্ধ্যায় শহীদ হাসান চত্বরে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের আয়োজনে কেক কাটা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন- জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, অ্যাড. শামশুজ্জোহা পিপি প্রমুখ।

বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল অ্যাসোসিয়েশন চুয়াডাঙ্গা জেলা শাখার পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন সভাপতি ডা. মঞ্জুরুল ইসলাম বেলু ও সম্পাদক ডা. এমএইচ রশীদ পলাশসহ নেতৃবৃন্দ।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা মহিলা সংস্থার আয়োজনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে কেক কেটে দিবসটির শুর হয়। সভাপতিত্ব করেন জাতীয় মহিলা সংস্থা চুয়াডাঙ্গা শাখার চেয়ারম্যান নুরুন্নাহার কাকলী। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. কোহিনুর বেগম। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মোছা. সেলিনা খাতুন, রাফিয়া খাতুন, খালেদা খাতুন, মুক্তি খাতুন প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন শিউলী আক্তার।

এ উপলক্ষে চুয়াডাঙ্গা রাহেলা খাতুন গার্লস একাডেমী আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। প্রধান শিক্ষক আমিরুল ইসলামের সভাপতিত্ব প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় কমিটির সভাপতি শওকত আলী বিশ্বাস। আলোচনাসভায় বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য দেয়া হয়।

চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের অস্থায়ী কার্যালয়ে আলোচনাসভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। বিকেল ৪টার দিকে অনুষ্ঠিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন জেলা ছাত্রলীগের সভাপতি শরীফ হোসেন দুদু। প্রধান অতিথি ছিলেন সাবেক সাধারণ সম্পাদক ওবাইদুর রহমান চৌধুরী জিপু। বিশেষ অতিথি ছিলেন জেলা ছাত্রলীগের সহসভাপতি শরীফ উদ্দীন মেহেদী, তারেক, যুগ্ম সম্পাদক ফরিদ, তারিকুল সাংগঠনিক সম্পাদক সৈয়দ ফরিদ। দোয়া পরিচালনা করেন কেদারগঞ্জ জামে মসজিদের ইমাম রুহুল আমিন।

সোনালী ব্যাংক বঙ্গবন্ধু পরিষদ চুয়াডাঙ্গার আয়োজনে ব্যাংক ভবনের দ্বিতীয় তলায় আলোচনাসভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা পরিষদ প্রশাসক মাহফুজুর রহমান মঞ্জু। সংগঠনের সভাপতি নজির আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সোনালী ব্যাংক প্রিন্সিপাল অফিস চুয়াডাঙ্গা শাখার ডেপুটি জেনারেল ম্যানেজার আমির হোসেন, সোনালী ব্যাংক বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক সোনালী ব্যাংক ডিঙ্গেদাহ শাখার ম্যানেজার মনিরুজ্জামান, হাবিবুর রহমান, মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান প্রমুখ।

চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিস, বঙ্গবন্ধু পরিষদ ও স্বাস্থ্য বিভাগ চুয়াডাঙ্গা জেলা শাখার উদ্যোগে সদর হাসাপাতাল চত্বর থেকে একটি বর্ণাট্য ৱ্যালি বের করে। ৱ্যালি শেষে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

ভালাইপুর প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার গোকুলখালী মাধ্যমিক বিদ্যালয়ে আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চিৎলা ইউপি চেয়ারম্যান জেলা যুবলীগ নেতা জিল্লুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জেলা যুবলীগের যুগ্মআহ্বায়ক আসাদুজ্জামান কবীরসহ আওয়ামী লীগ ও যুবলীগ নেতৃবৃন্দ।

এদিকে আলমডাঙ্গার গাংনী ইউনিয়ন আওয়ামী লীগের অফিসে সকাল ৯টার দিকে দিবসটি উপলক্ষে কেক কেটে উদযাপন করা হয় এবং রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। আলমডাঙ্গার আসমানখালী মাধ্যমিক বিদ্যালয়ে সকাল সাড়ে ৮টার দিকে ৱ্যালি, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনাসভায় স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ও ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক রকিবুল হাসানের সভাপতিত্বে অতিথি ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম।

সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, সরোজগঞ্জ তেতুল শেখ কলেজের উদ্যোগে গতকাল সোমবার সকাল সাড়ে ১০টার দিকে এ উপলক্ষে দোয়া ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। কলেজের প্রতিষ্ঠাতা পরিচালনা কমিটির সভাপতি হাজি আব্দুল্লা শেখের সভাপতিত্বে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি সাবেক চেয়ারম্যান হাজি মহাসিন আলী মালিতা, জেলা কৃষকলীগের সভাপতি আজিজুল হক, জেলা ইটভাটা মালিক সমিতির সম্পাদক আব্দুল প্রমুখ। এছাড়া ছাদেমান নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের উদ্যোগে দোয়া, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়ছে।

ডিঙ্গেদহ প্রতিনিধি জানিয়েছেন, ডিঙ্গেদহ বালিকা বিদ্যালয়ে আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিতা আবৃত্তি, দোয়া ও বনভোজন অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরিফ উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান কেক কেটে দিবসটির উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিদ্যালয়ের ছাত্রীরা স্বরচিত কবিতা পাঠ ও গান পরিবেশন করে। দুপুর ২টায় বিদ্যালয়ে বনভোজনে অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস। এছাড়াও শঙ্করচন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয় ও জালশুকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দিবসটি পালন করা হয়। অপরদিকে তিতুদহ ইউনিয়নের গিরীশনগর মাধ্যমিক বিদ্যালয় দিবসটি পালন করেছে বলে খবর পাওয়া গেছে।

আলুকদিয়া প্রতিনিধি জানিয়েছেন, আলুকদিয়া ইউনিয়ন ছাত্রলীগের আয়োজনে আকন্দবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আলোচনাসভা ও কেক কাটা হয়। আলোচনাসভায় ছাত্রলীগ নেতা তারিক রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আলুকদিয়া ইউপি চেয়ারম্যান আক্তাউর রহমান মুকুল। বিশেষ অতিথি ছিলেন চিৎলা ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান, সাবেক আলুকদিয়া ইউপি চেয়ারম্যান ইসলাম উদ্দিন ও আকন্দবাড়িয়া ওয়ার্ড কমিটির সভাপতি আনোয়ার রহমান। প্রধান বক্তা ছিলেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সহসভাপতি রুবায়েত বিন আজাদ সুস্তির, যুগ্মসম্পাদক শফিউদ্দিন টিটু প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম।

বদরগঞ্জ ব্যুরো জানিয়েছেন, চুয়াডাঙ্গা সদরের বদরগঞ্জ আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়ে দোয়া ও আলোচনাসভার আয়োজন করা হয়। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. আব্দুল মোতালেবের সভাপতিত্বে বক্তব্য রাখেন- কুতুবপুর ইউপি চেযারম্যান নজরুল ইসলাম, জেলা আ.লীগের সদস্য সাবেক চেয়ারম্যান মো. শাখাওয়াত হোসেন টাইগার প্রমুখ।

বদরগঞ্জ ডিগ্রি কলেজের হলরুমে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। কলেজের অধ্যক্ষ মো. শরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা আ.লীগের সদস্য মো. শাখাওয়াত হোসেন টাইগার, শঙ্কর প্রসাদ অধিকারী, আ.লীগ নেতা রফিউদ্দিন ও মো. লুৎফুর রহমান।

মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, এ উপলক্ষে জেহালা ইউনিয়নের মুন্সিগঞ্জ একাডেমী কেক কেটে দিবসটি পালন করে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক উপজেলা চেয়ারম্যান মকবুলার রহমান। উপস্থিত ছিলেন সভাপতি বদরুদ্দৌজা বুদো মিয়া, হেলাল উদ্দিন, প্রধান শিক্ষক আতিয়ার রহমানসহ শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ। এছাড়া মুন্সিগঞ্জ মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও সৃজনী মডেল মাধ্যমিক বিদ্যাপীঠ দিবসটি যথাযথভাবে পালন করে।

বেগমপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সদরের হিজলগাড়ি মাধ্যমিক বিদ্যালয়ে গতকাল মঙ্গলবার সকাল ৮টায় কেক কাটার মধ্যদিয়ে বঙ্গুবন্ধ শেখ মুজিবুর রহমানের ৯৫তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, গতকাল মঙ্গলবার আলমডাঙ্গায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৫তম জন্মবার্ষিকী নানা কর্মসূচির মাধ্যমে উদযাপন করা হয়। আলমডাঙ্গা উপজেলা প্রশাসন, পৌর ও উপজেলা আওয়ামী লীগ, বঙ্গবন্ধু পরিষদ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পৃথক পৃথক কর্মসূচি পালন করে।

উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল সাড়ে ৮টায় শহরে শিশু সমাবেশ ও ৱ্যালি বের করা হয়। সকাল ৯টায় উপজেলা পরিষদ মঞ্চে আলোচনাসভা ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়, সকাল ১০টায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ ও বাদ জোহর মসজিদে মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া প্রার্থনা করা হয়। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপজেলা নিবার্হী অফিসার মোহাম্মদ আমরাফুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মুক্তিযোদ্ধা মজিবর রহমান, বিশিষ্ট মুক্তিযোদ্ধা ডা. সাবুদ্দিন আহমেদ সাবু, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ মামুন-অর-রশিদ, প্রাণিসম্পদ কর্মকর্তা এইচএম ডা. শামীমুজ্জামান।

পৌর আওয়ামী লীগের সভাপতি আবু মুসার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি আওরঙ্গজেব মোল্লা টিপু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার। অন্যদিকে আলমডাঙ্গা উপজেলা বঙ্গবন্ধু পরিষদ, আলমডাঙ্গা ডিগ্রি কলেজ, আলমডাঙ্গা মহিলা ডিগ্রি কলেজ, হারদী এমএস জোহা বিশ্ববিদ্যালয় কলেজ, এরশাদপুর একাডেমী, আলমডাঙ্গা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বিদ্যালয়, এম সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান দিনটি পৃথকভাবে উদযাপন করে।

অপরদিকে, উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দীন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যানদ্বয় কাজী অরুন ও শামীম আরা, আলমডাঙ্গা উপজেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বিশিষ্ট মুক্তিযোদ্ধা আব্দুল গনি, সম্পাদক সোনালী ব্যাংক আলমডাঙ্গা শাখার সিনিয়র এক্সিকিউটিভ অফিসার আনোয়ার হোসেন মৃধা।

উপজেলা শিক্ষা অফিসার আবু হাসানের উপস্থাপনায় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদের যুগ্মসম্পাদক গোলাম সরোয়ার, মানোয়ার হোসেন, মোল্লা মোস্তাক আহমেদ, সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দীন প্রমুখ।

আলমডাঙ্গা গোবিন্দপুর ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে এ দিবস যথাযথ মর্যাদায় পালন করা হয়। গতকাল মঙ্গলবার সকালে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্যদান ও কেক কাটার মাধ্যমে অনুষ্ঠান শুরু করেন।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, সকাল ১০টার দিকে দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে কানন বিদ্যাপীঠে উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদস্য জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক আলী আজগার টগর। বিশেষ তিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান, দামুড়হুদা মডেল থানার ওসি কামরুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের, মহিলা ভাইস চেয়ারম্যান ছালমা জাহান পারুল প্রমুখ। এর আগে সকাল সাড়ে ৮টার দিকে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে এক বর্ণাঢ্য ৱ্যালি শহরের প্রধান সড়ক হয়ে দামুড়হুদা পাইলট গার্লস স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা সমবায় পরিদর্শক হারুন অর রশিদ। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন নাজির হামিদুল ইসলাম।

এদিকে গতকাল সকাল সাড়ে ৯টার দিকে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আলোচনাসভা ও শিক্ষার্থীদের মধ্যে হামদনাত ও কেরাত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয। প্রতিযোগিতা শেষে ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপার ভাইজার জামাল উদ্দিনের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাংবাদিক বখতিয়ার হোসেন বকুল। বিশেষ অতিথি ছিলেন জেলা ইমাম সমিতির সভাপতি দামুড়হুদা বাসস্ট্যান্ড জামে মসজিদের পেশ ঈমাম হাজি শফিকুল ইসলাম। অনুষ্ঠানে বিজয়ী ১২ জন শিশু শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন মডেল কেয়ারটেকার মাও. আসাদুজ্জামান।

দর্শনা অফিস জানিয়েছে, দিবস দুটি যথাযথ মর্যাদার সাথে পালন করেছে দর্শনা সরকারি কলেজ ছাত্রলীগ। সকালে শেখ মজিবর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। দর্শনা সরকারি কলেজের অধ্যক্ষ শ্যামল কুমার সাহার সভাপতিত্বে আলোচনা করেন- কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজ, সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু, ছাত্রলীগ নেতা রবিউল, ফারুক, লোমান, আলামিন, অপু, রায়হান, প্রভাত, রকি, মনিরুল, বাপ্পি, চয়ন, জুয়েল, সজিব, নাজমুল প্রমুখ।

জীবননগর ব্যুরো জানিয়েছেন, সকাল সাড়ে ৮টায় জীবননগরে বর্ণাঢ্য ৱ্যালি বের করা হয়। সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৱ্যালিতে অংশগ্রহণ করেন। ৱ্যালি শেষে উপজেলার বটতলার পাদদেশে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। শিশু-কিশোরদের অংশগ্রহণে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দুপুরে উপজেলা নির্বাহী অফিসার নূরুল হাফিজের সভাপতিত্বে আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল। বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, মেহেরপুর পল্লি বিদ্যুতের জীবননগর উপকেন্দ্রের জুনিয়র ইঞ্জিনিয়ার শাহিনুর রহমানসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং কলেজ-স্কুলের শিক্ষকগণ।

এছাড়াও উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে সহসভাপতি বজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পৌর আওয়ামী লীগ সভাপতি উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ। যুবলীগ নেতা আব্দুস সালাম ইসার পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ নেতা সেকেন্দার আলী, সেলিম উদ্দিন, রিজিয়া খাতুন, সীমান্ত ইউনিয়ন সভাপতি আব্দুল মালেক মোল্লা, উথলী ইউনিয়ন সাধারণ সম্পাদক সোহরাব হোসেন খান প্রমুখ। এছাড়াও হাসাদাহ ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাও. আক্তারুজ্জামানের সভাপতিত্বে আলোচনাসভা, মিলাদ-মাহফিল ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৫তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল ৮টায় মেহেরপুর শহীদ ড. সামসুজ্জোহা নগর উদ্যান থেকে একটি বর্ণাঢ্য ৱ্যালি বের হয়। ৱ্যালির নেতৃত্ব দেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন। ৱ্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। এরপর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মেহেরপুর-১ আসনের এমপি অধ্যাপক ফরহাদ হোসেন ও জেলা প্রশাসক মাহমুদ হোসেন যৌথভাবে প্রথমে পুষ্পমাল্য অর্পণ করেন। এর পরে পর্যায়ক্রমে জেলা আওয়ামী লীগের পক্ষে সাধারণ সম্পাদক এমএ খালেক, জেলা পরিষদের পক্ষে জেলা পরিষদ প্রশাসক অ্যাড. মিয়াজান আলী, মুক্তিযোদ্ধাদের পক্ষে জেলা কমান্ডার বশির আহমেদ, পৌরবাসীর পক্ষে মেয়র আলহাজ মোতাচ্ছিম বিল্লাহ মতু, জেলা মহিলা লীগের পক্ষে সভানেত্রী শামীম আরা হীরা, সদর উপজেলা আওয়ামী লীগের পক্ষে সভাপতি আলহাজ মো. গোলাম রসুল, শহর আওয়ামী লীগের পক্ষে সভাপতি অ্যাড. ইয়ারুল ইসলাম, জেলা যুবলীগের পক্ষে সভাপতি সাজ্জাদুল আলম, জেলা ছাত্রলীগের পক্ষে সভাপতি বারিকুল ইসলাম লিজন প্রমুখ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এছাড়া মেহেরপুর সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, পৌর ডিগ্রি কলেজ, মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজ, সরকারি বালক উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

এদিকে সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শিশু সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে মেহেরপুর-১ আসনের এমপি অধ্যাপক ফরহাদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জেলা প্রশাসক মাহমুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা সংসদ সদস্য সেলিনা আক্তার বানু, জেলা পরিষদ প্রশাসক অ্যাড. মিয়াজান আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিক, অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, সহকারি পুলিশ সুপার আব্দুল জলিল। উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি আলহাজ মো. আসকার আলী, আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, সাবেক সাংগাঠনিক সম্পাদক আনারুল ইসলাম, সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক কেএম আতাউল হাকিম লাল মিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক অ্যাড. ইব্রাহিম শাহীন, সাবেক ছাত্রনেতা অ্যাড. আব্দুস সালাম প্রমুখ।

একই সময়ে জেলা প্রশাসকের কার্যালয় ই-সেবা কেন্দ্রে রক্তদান কর্মসূচি শুরু হয়। এমপি অধ্যাপক ফরহাদ হোসেন রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা এমপি সেলিনা আক্তার বানু, জেলা প্রশাসক মাহমুদ হোসেন, জেলা পরিষদ প্রশাসক অ্যাড. মিয়াজান আলী, সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিক, জেলা বিএমএ’র সভাপতি ডা. রমেশ চন্দ্র নাথ প্রমুখ।

এদিকে মেহেরপুর জেলা শিশু একাডেমী প্রাঙ্গণে শিশুদের চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা, গল্প বলা ও নির্ধারিত বক্তৃতা প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেয়া হয়। বেলা ১১টায় মেহেরপুর সদর উপজেলার পিরোজপুর ইউনিয়নের নতুন দরবেশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দিনটি পালনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, পতাকা উত্তোলন ও আলোচনাসভা করা হয়। প্রধান শিক্ষিকা জেসমিন আরার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা কৃষক লীগের সভাপতি মাহাবুব আলম শান্তি। বিশেষ অতিথি ছিলেন খন্দকার জাহাঙ্গীর আলম ও সিদ্দিক আজিজ। বক্তব্য রাখেন সহকারী শিক্ষিকা খাইরুন নেছা, লিনা আক্তার, জান্নাতুল ফেরদৌস, আয়েশা আক্তার প্রমুখ। জেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনুরুপ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বেলা একটার সময় কেক কেটে ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করে জেলা আওয়ামী বাস্তুহারা লীগ। এ উপলক্ষে জেলা বাস্তুহারা লীগের মেহেরপুর বাসস্ট্যান্ডস্থ কার্যালয়ে জেলা বাস্তহারা লীগের সভাপতি সামসুল ইসলাম মিঠুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফিরোজ আলীর উপস্থাপনায় সেখানে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি আব্দুল হালিম। জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাংগঠনিক কমান্ডার আমিরুল ইসলাম এবং তথ্য ও গবেষণা সম্পাদক মো. আব্দুল জলিল অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা বাস্তুহারা লীগের সহসভাপতি আলমগীর হোসেন ও সিরাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক রাফিউল ইসলাম রকি, প্রচার সম্পাদক আব্দুল মতিন, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আশরাফুল হক, সদর উপজেলা বাস্তুহারা লীগের সভাপতি সোহেল আহমেদ, সাধারণ সম্পাদক এসএম রাসেল, বাস্তুহারা লীগ নেতা রিপন, মোজাম্মেল হক, সাফি, মানিক, রাকা, নাসির, মোমিন, রতন প্রমুখ।

বিকেলে জেলা জাতীয় মহিলা সংস্থার উদ্যোগে আলোচনাসভা ও কেক কাটার মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। জেলা জাতীয় মহিলা সংস্থার সভানেত্রী শামীম আরা হীরার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাজেদুর রহমান খান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস। এদিকে সন্ধ্যায় মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সহকারি অধ্যাপক সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহমুদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাজেদুর রহমান খান, জেলা শিল্পকলা একাডেমীর সদস্য নূরুল আহমেদ, জেলা আওয়ামী লীগের বিগত কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক অ্যাড. ইব্রাহিম শাহীন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শ্বাশত নিপ্পন, প্রশিক্ষক শামীম জাহাঙ্গীর সেন্টু প্রমুখ।

মেহেরপুর সরকারি কলেজ ছাত্রলীগের উদ্যোগে সন্ধ্যায় মোমবাতি প্রজ্জ্বলন করে দিনটি পালন করা হয়। মেহেরপুর সদর থানা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মো. গোলাম রসুল কলেজ ক্যাম্পাসে মোমবাতি প্রজ্জ্বলন উদ্বোধন করেন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম, সহকারী অধ্যাপক খেজমত আলী, প্রভাষক কাবিলউদ্দিন, কাওছার আলী, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোজাম্মেল হক, বর্তমান সভাপতি বারিকুল ইসলাম লিজন। উপস্থিত ছিলেন শহর ছাত্রলীগের সভাপতি মাহফিজুর রহমান পোলেন, সদর থানা ছাত্রলীগের সভাপতি জুনায়েদ ইমতিয়াজ জুলফিকার, সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম আনন্দ, কলেজ ছাত্রলীগের যুগ্ম সম্পাদক তারিকুল ইসলাম, ছাত্রলীগ নেতা সাগর, সাঈদুর, সজল, মিথেন, সিমুল প্রমুখ। এদিকে দিনের সুবিধামতো সময়ে জেলার মসজিদে, মন্দিরে ও গির্জায় বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়। মেহেরপুর পৌরসভার উদ্যোগে শহরের প্রধান সড়ক রঙিন পতাকা দিয়ে সাজানো হয়।

বারাদী প্রতিনিধি জানিয়েছেন, সকালে মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব বিদ্যালয় পরিচালনা পর্যদের সভাপতি শামীম ফেরদৌস। বিশেষ অতিথি ছিলেন আব্দুস ছাত্তার ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সোহেল রানা। অপরদিকে মোমিনপুর মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে ৱ্যালি ও আলোচনাসভা করা হয়। অনুষ্ঠান শেষে কেক কাটা হয়।

গাংনী প্রতিনিধি জানিয়েছন, গতকাল মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ চত্বর শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য প্রদান করা হয়। উপজেলা প্রশাসনের পক্ষে মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মকবুল হোসেন, উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিন ও গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকরাম হোসেনসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ পুষ্পমাল্য প্রদান করেন। এ সময় বঙ্গবন্ধুর জীবনী তুলে ধরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে শহীদ মিনার চত্বর থেকে একটি ৱ্যালি শুরু হয়।

এদিকে সন্ধ্যায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেকের গাংনীস্থ কার্যালয়ে আলোচনাসভা, দোয়া মোনাজাত ও কেক কাটা হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহিদুজ্জামান খোকনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক। বিশেষ অতিথি ছিলেন আ.লী নেতা হাজি মহসিন আলী, কৃষকলীগ নেতা ফজলুল হক, আক্তারুজ্জামান অল্ডাম, যুবলীগ নেতা কাউন্সিলর নবির উদ্দীন, সাহারবাটি ইউপি আ.লীগ সভাপতি নুরুল ইসলামসহ নেতৃবৃন্দ।

অপরদিকে গাংনী বঙ্গবন্ধু স্মৃতিক্লাবের উদ্যোগে সন্ধ্যায় গাংনী হাসপাতাল বাজারস্থ কার্যালয়ে ক্লাব সভাপতি আশিকুর রহমানের আকাশের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মকবুল হোসেন। যুবলীগ নেতা আমজাদ হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন সাবেক উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম, জেলা আ.লীগের সাবেক কৃষি বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম ও উপজেলা যুবলীগের সম্পাদক শফি কামাল পলাশ প্রমুখ। অনুষ্ঠানে বাঁশবাড়িয়া আনসার-ভিডিপি ইয়াং স্টার ক্লাবের সভাপতি সুজনসহ সভাপতি ইয়াকুব আলী ও সদস্য হাশমত আলী এমপিকে ফুল দিয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল মঙ্গলবার ৮টার দিকে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডলের নেতৃত্বে উপজেলা পরিষদ থেকে একটি ৱ্যালি বের করা হয়। ৱ্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মুজিবনগর কমপ্লেক্সে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে গিয়ে শেষ হয়। পরে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডল, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী আ. সালেক, মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সম্পাদক আমাম হোসেন মিলু, উপজেলা মুক্তিয়োদ্ধা কমান্ডার আ, জলিল ও মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলাম। এরপর একে একে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। সকাল ১০টার দিকে মুজিবনগর উপজেলা হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

মুজিবনগর গুড নেইবারস্ বাংলাদেশের উদ্যোগে জাতীয় শিশু দিবসের বিভিন্ন কর্মসূচি পালন করছে। দুপুরে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলামের নেতৃত্বে অফিস চত্বর থেকে একটি ৱ্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। ৱ্যালি শেষে অফিস চত্বরে অনুষ্ঠিত আলোচনাসভা সভাপতিত্ব করেন প্রকল্প ম্যানেজার জাহাঙ্গীর আলম। প্রধান অতিথি ছিলেন মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলাম। বক্তব্য রাখেন সমাজসেবা অফিসার তৌফিকুর রহমান, গুড নেইবারস্ শিশু পরিষদের সভাপতি বিপাশা খাতুন প্রমুখ।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহ শহরের পবহাটিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, কেক কাটা, আলোচনাসভা ও কাঙালিভোজের আয়োজন করা হয়। ঝিনাইদহ জেলা ছাত্রলীগের নেতা পারভেজ হোসেন এ কর্মসূচির আয়োজন করেন। এতে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। ছাত্রলীগ নেতা পারভেজ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন সোহেল মুন্না, উৎপল কুমার বিশ্বাস, ইমদাদ হোসেন, সাজ্জাদ হোসেন, আবদুস সালাম মিন্টু, জুয়েল হোসেনসহ আরো অনেকে।

ডাকবাংলা প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের সাধুহাটি বালিকা বিদ্যালয়ে আলোচনাসভার আয়োজন করে। আলোচনাসভায় সাধুহাটি ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক স্কুল কমিটির সভাপতি খলিলুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক গোলজার হোসেন। ডাকবাংলা উত্তরনারায়ণপুর মাধ্যামিক বিদ্যালয়, সাগান্না ইউনিয়ন আ.লীগ আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনিয়ন আ.লীগের সহসভাপতি বিএম আলী হোসেন। প্রধান অতিথি ছিলেন সাধুহাটি ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি আবুনাছের বিশ্বাস লিটন। বিশেষ অতিথি ছিলেন সাগান্না ইউনিয়নের কৃষক লীগের সভাপতি নওয়াব আলী। এছাড়া আ.লীগ যুবলীগ-ছাত্রলীগ নেতারা বক্তব্য রাখেন।

দৌলতপুর প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা আওয়ামী লীগ, উপজেলা প্রশাসন ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পৃথকভাবে দিবসটি পালন করে। উপজেলা আওয়ামী লীগের তারাগুনিয়া দলীয় কার্যালয়ে আলোচনাসভা শেষে কেক কাটেন সাবেক সংসদ সদস্য উপজেলা আওয়ামী লীগ সভাপতি আফাজ উদ্দিন আহমেদসহ দলীয় নেতাকর্মীরা। এছাড়া উপজেলা প্রশাসন ও গোয়ালগ্রাম কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পৃথকভাবে আলোচনাসভা, ৱ্যালি ও মিলাদ মাহফিলের মাধ্যমে দিবসটি পালন করা হয়।