চুয়াডাঙ্গা ২৪ মার্চ থেকে বিদেশে গমনেচ্ছু নারীকর্মীদের পাঁচ দিনব্যাপি অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম

স্টাফ রিপোর্টার: ‘মর্যাদার সাথে কর্মী অভিবাসন’ এ স্লোগানকে সামনে রেখে বিদেশে গমনেচ্ছু নারীকর্মীদের পাঁচ দিনব্যাপি অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম চুয়াডাঙ্গায় আগামী ২৪ মার্চ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে। হাউজ কিপারসহ নির্ধারিত ৯টি পেশার জন্য সৌদি আরবসহ বিদেশে গমনেচ্ছু আগ্রহী নারীকর্মীরা আবেদন করতে পারবেন। একযোগে জেলার চারটি পৌরসভা, ৩৫টি ইউনিয়ন ডিজিটাল সেন্টার এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে।

অনলাইনে রেজিস্ট্রেশনের জন্য প্রতিজনে খরচ গুণতে হবে ৩শ টাকা। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে। রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ হবে ২৮ মার্চ শনিবার। ২৫ থেকে ৪৫ বছর বয়সী নারীকর্মীরা সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান ও লেবাননের জন্য হাউজ কিপার, কেয়ার গিভার, বেবি সিটার, মালি, গার্ড, ক্লিনার, ড্রাইভার ও কুক পেশায় আবেদন করতে পারবেন। তবে কেয়ার গিভার, ড্রাইভার ও বেবি সিটার পদে আগ্রহী প্রার্থীদের কমপক্ষে এসএসসি পাস হতে হবে।

এছাড়া যাদের বয়স ১৮ থেকে ৪৫ বছর তারা গার্মেন্টস পেশায় দক্ষ, আধা দক্ষ ও অদক্ষ কর্মী হিসেবে মরিশাস, জর্ডান ও মিশরে চাকরি করতে পারবেন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সৌদি আরব সরকার বাংলাদেশি কর্মীদের শ্রমবাজার উন্মুক্ত করায় প্রথম পর্যায়ে প্রতি মাসে ১০ হাজার নারীকর্মী নিয়োগের ইচ্ছা ব্যক্ত করেছে। আগ্রহীদের এমআরপি পাসপোর্ট ও দেশের মধ্যে যাতায়াতের খরচ ছাড়া সকল খরচ নিয়োগকারী কর্তৃপক্ষ বহন করবে। এক্ষেত্রে নির্বাচিতদের দু বছরের জন্য চুক্তি হবে এবং হাউজ কিপারের জন্য বেতন দেয়া হবে ১৭ হাজার টাকা। কোনো নারীকর্মী দু বছরের মধ্যে চুক্তি ভঙ্গ করে দেশে ফিরে এলে তাকে প্রশিক্ষণ ব্যয়, ভিসা প্রসেসিং, বিমানভাড়া আসা-যাওয়া বাবদ ১ লাখ ৫০ হাজার ফেরত দিতে হবে। বিদেশে যাওয়ার আগে তার অভিভাবকদের কাছ থেকে এ সংক্রান্ত একটি অঙ্গীকারনামা নেয়া হবে।

অনলাইন রেজিস্ট্রেশনে টেলিটকের জন্য সরকারি রেজিস্ট্রেশন ফি বাবদ ২শ টাকা ও ফরমপূরণে সহায়তা করার জন্য উদ্যোক্তাকে ১শ টাকা সার্ভিস চার্জ দিতে হবে। এছাড়া এমআরপি পাসপোর্ট বা জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদ থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, প্রশিক্ষণের কাগজপত্র ও অভিজ্ঞতার সনদপত্র যদি থাকে জমা দিতে হবে। এছাড়া পৌরসভা ও ইউনিয়ন পরিষদে কর্তৃক চারিত্রিক সনদপত্র জমা দিতে হবে।

এ ব্যাপারে জানতে চাইলে চুয়াডাঙ্গা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সহকারী পরিচালক রাহেনুল ইসলাম জানান, জেলার সকল পৌরসভা ও সকল ইউনিয়ন ডিজিটাল সেন্টার এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে বিদেশে গমনেচ্ছু নারীকর্মীরা অনলাইন রেজিস্ট্রেশন করতে পারবেন। আগ্রহীরা ২৪ মার্চ থেকে ২৮ মার্চ বিকেল পাঁচটার মধ্যে ওইসকল কেন্দ্রগুলোতে যোগাযোগ করতে পারবেন।

এ ব্যাপারে জানতে চাইলে দামুড়হুদার পারকৃষ্ণপুর-মদনা ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম জানান, এ সংক্রান্ত কোনো কাগজপত্র এখনো হাতে পায়নি। তবে শুনেছি। জনগণকে জানানোর জন্য এলাকায় মাইকিং করা হবে।

এ ব্যাপারে জানতে চাইলে আলমডাঙ্গা পৌর মেয়র মীর মহি উদ্দিন জানান, চিঠি পাওয়ার পরপরই এলাকায় মাইকিং করেছি। যারা আগ্রহী তাদেরকে কাগজপত্র জমা দিতে বলা হয়েছে। সরকারি ২শ টাকা ফি জমা দিয়ে রেজিস্ট্রেশন করতে বলেছি। যারা উদ্যোক্তাদের ১শ টাকা ফি দিতে পারবে না তাদেরকেও রেজিস্ট্রেশন করার জন্য উদ্যোক্তাকে নির্দেশ দেয়া হযেছে।