রাস্তার ওপর নির্মাণ সামগ্রী রাখাসহ পৃথক কারণে ৫ জনকে জরিমানা

এনডিসিসহ দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে চুয়াডাঙ্গা শহরে পৃথক ভ্রাম্যমাণ আদালত
স্টাফ রিপোর্টার: রাস্তার ওপর নির্মাণ সামগ্রী রাখার দায়ে এক বাড়িওয়ালা ও বিভিন্ন অপরাধে ৪ দোকানিকে অর্থদণ্ডাদেশ দিয়েছেন পৃথক ভ্রাম্যমান আদালত।
গতকাল বুধবার বেলা সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এ ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এনডিসি মুনিবুর রহমানর নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইনে সিগারেটের বিজ্ঞাপন প্রচারের অপরাধে দু দোকানদারকে ৪ হাজার টাকা জরিমানা আদায় করেছেন। অপরদিকে, নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা খানমের নেতৃত্বে বড় বাজার পূজাতলাপাড়ায় রাস্তার ওপর বাড়ি নির্মাণের সরঞ্জাম রাখার অপরাধে আনোয়ার হোসনকে ১ হাজার টাকা ও ফেরিঘাট রোড়ে বিসমিল্লাহ স্টোরে নিষিদ্ধ পলিথিন বিক্রির অপরাধে দোকান মালিক ১ হাজার ৫শ টাকা জরিমানা করেনে। এদিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দা নাফিস সুলতানার নেতৃত্বে অপর এক ভ্রাম্যমাণ আদালত ফেরিঘাট রোড়ের মোমিন স্টোরে নিষিদ্ধ পলিথিন বিক্রির অপরাধে মালিককে ৫শ টাকা জরিমানা আদায় করেন।
জানা গেছে, চুয়াডাঙ্গা এনডিসি মো. মুনিবুর রহমানের নেতৃত্বে গতকাল বুধবার বেলা সাড়ে ১১টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত চুয়াডাঙ্গা শহরের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন ২০০৫’র ৫ ধারা মোতাবেক প্রকাশ্যে সিগারেটের বিজ্ঞাপন প্রচারের অপরাধে সাব-রেজিস্ট্রি অফিসের সামনে অবস্থিত রুবেল স্টোরের মালিক রুবেল হাসানকে ১ হাজার টাকা এবং রূপছায়া সিনেমা হলের সামনে অবস্থিত রনি স্টোরের মালিক তারিককে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া সিগারেটের সকল বিজ্ঞাপন নামিয়ে আগুন ধরিয়ে ধ্বংস করা হয়।
পুনরায় বিজ্ঞাপন টানালে শাস্তি দ্বিগুণ করা হবে বলে দোকানদারদের সতর্ক করে দেয়া হয়। তিনি আরও বলেন, প্রকাশ্যে সিগারেটের কোনো বিজ্ঞাপন প্রচার করলে ৩ মাস বিনাশ্রম কারাদণ্ড ও ১ লাখ টাকার বিধান আছে। এ সময় সাথে ছিলেন চুয়াডাঙ্গা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুসফিকুল আলম হালিম, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. রবজেল হক, পাস’র নির্বাহী পরিচালক ইলিয়াস হোসেন, চুয়াডাঙ্গা সদর থানার এসআই মোস্তাফিজুর রহমান, বেঞ্চ সহকারী নাজমুল হক, হেলথ এডুকেটর দেলোয়ার হোসেন।
অপরদিকে দুপুর ১২টা থেকে বেলা দেড়টা পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা খানম পরিচালত ভ্রাম্যমাণ আদালত বড় বাজার পূজাতলাপাড়ায় রাস্তার ওপর বাড়ি নির্মাণের সরঞ্জাম রেখে সাধারণ জনগণের চলাচলের অসুবিধা সৃষ্টি করছে। এ অপরাধে দণ্ডবিধির ২৯০/২৯১ ধারায় অপরাধে ১ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া একই আদালত ফেরিঘাট রোডের বিসমিল্লাহ স্টোরে নিষিদ্ধ পলিথিন বিক্রি অপরাধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইনে ১ হাজার ৫শ টাকা জরিমানা আদায় করেন। একই অভিযোগে নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দা নাফিস সুলতানা পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ফেরিঘাট রোডের মোমিন স্টোরের মালিক মোমিনকে ৫শ টাকা জরিমানা করেন।