লিবিয়ায় জঙ্গি সংগঠনের আইএস’র হাতে আরও একজন আটক

মাথাভাঙ্গা মনিটর: লিবিয়ায় জঙ্গী সংগঠন আইএসের হাতে মোহাম্মদ আনোয়ার হোসেন নামে আরেক বাংলাদেশি আটক হয়েছে। তার বাড়ি নোয়াখালী জেলায়। লিবিয়ার সিরত শহরের দক্ষিণ প্রান্ত থেকে গত ৬ মার্চ তাকে জিম্মি করেছে সন্ত্রাসী সংগঠন আইএস। তার পাসপোর্ট নম্বর- এই-৩৬৩০৭৫৪। গতকাল মঙ্গলবার লিবিয়ার ত্রিপোলিতে অবস্থিত বাংলাদেশ মিশন বিষয়টি নিশ্চিত করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার একজনের খবর নিশ্চিত করে। তিনি হলেন- জামালপুর জেলার হেলাল উদ্দিন। তার পাসপোর্ট নম্বর- বি-০১৫৬৫৫৩। দুপুরের পর নোয়াখালী জেলার মোহাম্মদ আনোয়ার হোসেনকে জিম্মির তথ্যটি নিশ্চিত করে মন্ত্রণালয়।

বাংলাদেশ মিশন জানায়, লিবিয়ার সিরত শহরের দক্ষিণ প্রান্তের আল-গনি নামক একটি তেলক্ষেত্র থেকে বাংলাদেশের হেলাল উদ্দিন ও মোহাম্মদ আনোয়ার হোসেনসহ ৯ বিদেশিকে গত শুক্রবার আটক করে আইএসআইএস। প্রথমে মোহাম্মদ আনোয়ার হোসেনকে সুদানের নাগরিক হিসেবে চিহ্নিত করা হয়েছিলো। পরবর্তী সময়ে দেখা যায়, মোহাম্মদ আনোয়ার হোসেন বাংলাদেশের নাগরিক।

বাংলাদেশ মিশন জানিয়েছে, লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জিম্মি দু বাংলাদেশিকে উদ্ধারে কাজ করে যাচ্ছে। পাশাপাশি বাংলাদেশ দূতাবাস আটক হওয়া দুজনকে খুঁজে বের করার জন্য চেষ্টা চালাচ্ছে। লিবিয়ার জাতীয় তেল প্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ভাএওএস’র (VAOS) সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে দূতাবাস। এছাড়া, জিম্মি এ দুজনকে উদ্ধার করতে পররাষ্ট্র মন্ত্রণালয়ও সকল সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে যোগাযোগ করে যাচ্ছে।