আলমডাঙ্গায় ৩ দিনব্যাপি কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধনকালে হুইপ ছেলুন জোয়ার্দ্দার

আমরা প্রযুক্তি ব্যবহার করে কৃষি সেক্টরকে সারাবিশ্বে অতুলনীয় করতে চা

 

আলমডাঙ্গা ব্যুরো: আলমডাঙ্গায় ৩ দিনব্যাপি কৃষি প্রযুক্তি মেলার উদ্ধোধন করেছেন জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি। এ মেলার উদ্বোধনকালে তিনি বর্ণাঢ্য ৱ্যালির নেতৃত্ব দেন এবং ৩০ ভাগ হ্রাসকৃত মূল্যে ২০ জন কৃষককে একটি করে পাউয়ারটিলার প্রদান করেন। মুজিবনগর সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের আওতাধীন ও আলমডাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত এ মেলা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হুইপ ছেলুন জোয়ার্দ্দার। এ সময় তিনি বলেন, কৃষিখাতকে কীভাবে আরও বেশি সমৃদ্ধ করা যায়, কীভাবে আরও বেশি জনপ্রিয় করা যায়, আরও বেশি লাভজনক করা যায়, তার জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। কিন্তু দুঃখের সাথে বলতে হয় এ কল্যাণকর দপ্তর ম্যাডাম খালেদা জিয়া একদিন বন্ধ করে দিয়েছিলেন তার মন্ত্রী সাইফুর রহমান বলেছিলেন, খাদ্য বেশি উৎপাদন হলে বিদেশিরা আর সাহায্য দেবে না।

তিনি আরও বলেন, যে জাতি শিক্ষিত না, যাদের শিক্ষার বেশি না, সে জাতি নিজ সত্ত্বা নিয়ে মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। গত জানুয়ারিতে স্কুলের শিক্ষার্থীদের জন্য আমাদের সরকার ৩৩ কোটি বই ছাপিয়ে দিয়েছে। যা অতীতে কোনো সরকার করেনি। আমরা এ প্রজন্মকে শিক্ষিত করে সারা পৃথিবীকে দেখিয়ে দিতে চায়- তোমরা একদিন যে দেশকে তলাবিহীন ঝুড়ি বলেছিলে সে দেশ আর তলাবিহীন ঝুড়ি নয়। আমারা বাঙালিরা প্রযুক্তি ব্যবহার করে কৃষি সেক্টরকে সারাবিশ্বে অতুলনীয় করতে চায়। তার জন্য যা কিছু করার তার সব কিছু সরকার করছে। যা জন্য দেশে কৃষিখাতে এ সাফল্য অর্জন করেছে। আজকে মঙ্গা নেই, দুর্ভিক্ষ নেই। এ উপজেলায় আজ না খেয়ে আছে এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। শেখ হাসিনা টার্গেট দিয়েছেন ২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটা মধ্যম আয়ের দেশ হবে। আমরা সকলে নিজ পায়ে দাঁড়িয়ে দেশ পরিচালনা করবো। বিশ্বকে দেখিয়ে দেবো আমরা বাঙালিরা চেষ্টা করলে সব পারি। আর সার্বিকভাবে তিনি আরেকটি টার্গেট দিয়েছেন- ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ একটা উন্নত দেশে পরিণত হবে।

আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল আলমের সভাপতিত্বে এ মেলা উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দীন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি হাসান কাদির গনু, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, জেলা সহসভাপতি আওরঙ্গজেব মোল্লা টিপু, বিশিষ্ট মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুর রশিদ মোল্লা, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, উপজেলা কৃষি কর্মকর্তা একেএম হাসিবুল হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যানদ্বয় কাজী অরুণ ও শামীম আরা, আলমডাঙ্গা থানা ইনচার্জ মামুন-অর রশিদ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার শফিউর রহমান সুলতান জোয়ার্দ্দার।

উপসহকারী কৃষি কর্মকর্তা আহসানুল হক শাহিনের উপস্থাপনায় উপস্থিত ছিলেন- প্রাণিসম্পদ কর্মকর্তা এইচএম শামিমুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ইউপি চেয়ারম্যান আমিরুল ইসলাম মন্টু, সাংগঠনিক সম্পাদক আতিয়ার রহমান, শহিদুল ইসলাম খান, পৌর সভাপতি আবু মুছা, সম্পাদক সিরাজুল ইসলাম, বিআরডিবি চেয়ারম্যান মহিদুল ইসলাম মুহিত, উপজেলা প্রচার সম্পাদক মাসুদ রানা তুহিন, বিভিন্ন ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি সম্পাদকের মধ্যে আসাবুল হক ঠাণ্ডু, জিনারুল ইসলাম বিশ্বাস, আলমডাঙ্গা বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন মৃধা ইউপি চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান রুন্নু, আ. রাজ্জাক, সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম, কালাম, খবির উদ্দিন, নাহিদ, আনিস, বিল্লাল গনি, উপজেলা যুবলগের যুগ্মআহ্বায়ক সাজ্জাদুল ইসলাম, যুবলীগ নেতা ওসমান গনি বিস্কুট, সেন্টু, মিজানুর রহমান মিজান, সাইফুর রহমান পিন্টু, মোজাম্মেল, বুলবুল, ফারুক, মতি, কামরুল, নজরুল, রহমত, টাইগার, রনি, উপজেলা ছাত্রলীগের সম্পাদক আলাল আহমেদ, কলেজ ছাত্রলীগে সম্পাদক সেলিম রেজা তপন, কাফি, চন্দনসহ কৃষি অফিসের সকল কর্মকর্তা কর্মচারী ও বিভিন্ন গ্রামের কৃষক উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার একেএম হাসিবুল হাসান। কৃষকদের প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন আব্দুর রাজ্জাক।

পাউটিলারপ্রাপ্তরা হলেন- হারদী কেশবপুরের শহিদুল ইসলাম, বেলগাছির আ. রাজ্জাক, কুমারীর দুর্লভপুরের আশাদুল হক, ভাংবাড়িয়ার রতন আলী ও লাল চাঁদ, ডাউকির হারুন-অর রশিদ, জেহালার মিনারুল, রামদিয়ার আকুল হোসেন, ঘোলদাড়ির শরিফুল ইসলাম।

মেলায় ১৪টি স্টল দেয়া হয়েছে। স্টলগুলো হলো- বীজ সংরক্ষণ, সমন্বিত বালাইনাশক ব্যবস্থাপনা প্রযুক্তি, সমন্বিত খামার ব্যবস্থাপনা প্রযুক্তি, জৈব সার উৎপাদন প্রযুক্তি, আদর্শ পল্লির কুঠির শিল্প, কৃষিতে সিনজেনটা, উপজেলা কৃষক অ্যাসোসিয়েশন, সবজি ফলনে সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহার কৌশল, গুটি ইউরিয়া ব্যবহার প্রযুক্তি, রাসায়নিক সার ও উন্নত জাতের বীজ প্রদর্শনী, আধুনিক কৃষি যন্ত্রপাতি প্রদর্শনি, উন্নতমানের ফল ও কৃষিপণ্য প্রদর্শনী, কৃষিতথ্য কেন্দ্র ও আলমডাঙ্গা উপজেলার মানচিত্র।