আজকের এসএসসি পরীক্ষা ১৪ মার্চ মঙ্গলবারেরটি স্থগিত

 

স্টাফ রিপোর্টার: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের অবরোধ ও হরতালের কারণে আজ রোববারের পরীক্ষা আগামী ১৪ মার্চ সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। ৩ মার্চ মঙ্গলবারের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এছাড়া ১২ ফেব্রুয়ারির স্থগিত পরীক্ষা আগামী ১৩ মার্চ ৯টায় অনুষ্ঠিত হবে।

গতকাল শনিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তার বাসভবনে প্রেসব্রিফিঙে এসএসসি ও সমমানের পরীক্ষা পেছানোর এ তথ্য জানান। পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী আজ রোববার এসএসসিতে বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, সামাজিক বিজ্ঞান; দাখিলে সামাজিক বিজ্ঞান, তাজবিদ নসর ও নযম (মুজাব্বিদ গ্রুপ), তাজবিদ (হিফজুল কোরআন গ্রুপ); কারিগরি ও উচ্চতর কারিগরিতে উচ্চতর গণিত-২, হিসাববিজ্ঞান-২, ভূগোল ও পরিবেশ-২, কৃষি শিক্ষা-২ বিষয়ে পরীক্ষা ছিলো।

৩ মার্চ মঙ্গলবার এসএসসিতে জীববিজ্ঞান (তত্ত্বীয়), অর্থনীতি, দাখিলে ইসলামের ইতিহাস, জীববিজ্ঞান (তত্ত্বীয়) ও দাখিল কারিগরিতে আরবি-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো।  এর আগে ১২ ফেব্রুয়ারির পরীক্ষা স্থগিত করা হয়। ওই দিন আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে এসএসসিতে ইসলাম ও নৈতিক শিক্ষা/ইসলাম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধ ধর্ম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/খ্রিষ্ট ধর্ম শিক্ষা বিষয়ে পরীক্ষা হওয়ার কথা ছিলো।

এ পরীক্ষাগুলো ১৩ মার্চ সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নুরুল ইসলাম নাহিদ। শিক্ষামন্ত্রী বলেন, ৩ মার্চের স্থগিত পরীক্ষার সময়সূচি পরবর্তী সময়ে জানিয়ে দেয়া হবে। হরতালের কারণে এ পর্যন্ত ১২ দিনের এসএসসি ও সমমানের পরীক্ষা পেছানো হয়েছে। আজ রোববার সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা উপলক্ষে সকাল সাড়ে ১০টায় কার্জন হল থেকে শিক্ষার্থী নিয়ে বর্ণাঢ্য ৱ্যালি বের করার কথা ছিলো। হরতালের কারণে র্যালিটি স্থগিত করা হয়েছে বলে জানান মন্ত্রী। তবে প্রতিযোগিতার অন্যান্য কার্যক্রম চলবে।