মুজিবনগরে বন্য হনুমান আটক করায় চিড়িয়াখানা ম্যানেজারের জরিমানা

মুজিবনগর প্রতিনিধি: মেহেরপুর মুজিবনগর মনোরমা পার্ক অ্যান্ড চিড়িয়াখানায় ২টি বন্য হনুমান খাঁচায় বন্দি রাখার অপরাধে ম্যানেজারকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল শুক্রবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডল ওই আদেশ দেন।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে মুজিবনগর মনোরমা পার্ক ও চিড়িয়াখানার ম্যানেজার ওমর ফারুক ও কেয়ারটেকার রিপন কৌশলে দুটি বন্য হনুমান আটক করেন। দর্শনার্থীদের দেখানোর জন্য চিড়িয়াখানার মধ্যে খাঁচায় বন্দি করা হয় হনুমান দুটি। বিষয়টি মুজিবনগর উপজেলা বন বিভাগের কর্মচারীদের নজরে এলে তারা উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করেন। পরে উপজেলা নির্বাহী অফিসার ভ্রাম্যমাণ আদালতে চিড়িয়াখানার ম্যানেজার ওমর ফারুককে হাজির করা হয়। বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২’র ৬(৩৯) ধারায় তাকে দোষী সাব্যস্ত করে ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ৩ মাসের কারাদণ্ডাদেশ দেন। পরে জরিমানার অর্থ পরিশোধ করে মুক্তি পান ওমর ফারুক। ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে বিকেলেই মুক্ত করা হয় হনুমান দুটি।
মুজিবনগর উপজেলা বন বিভাগের মালী খেজমত, রবিউল ইসলাম ও হাসান আল মামুন জানান, মুজিবনগর এলাকায় বন্য হনুমানের বিচরণ রয়েছে। অর্থলোভী ওমর ফারুক ও তার লোকজন এর আগেও কয়েকটি হনুমান আটক করে বিক্রি করেন। সর্বশেষ দুটি হনুমান আটক করে বিক্রির পাঁয়তারা চলছিলো। এর আগে ওমর ফারুককে সতর্ক করলেও তিনি কর্ণপাত করেননি।