টানা অবরোধের ৪৯তম দিন : হরতালে যান চলাচল স্বাভাবিক

স্টাফ রিপোর্টার: বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকে অবরোধের ৪৯তম দিন ছিলো সোমবার। রাজধানীর কারওয়ান বাজারে ১টি বাস, নিউ ইস্কাটনে ১টি কার, বগুড়ারার শেরপুর ও ভোলায় ২টি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এছাড়া নড়াইলের লোহাগড়ায় ভূমি অফিস ও নরসিংদীর রায়পুরায় ইউনিয়ন পরিষদের তথ্যসেবা কেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটে। সারাদেশে বিএনপি, জামায়াত ও শিবিরের ৫২ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। হরতাল অবরোধের সমর্থনে রাজধানীতে বিএনপিসহ ২০ দলীয় জোট মিছিল করেছে। সন্ধ্যায় মালিবাগ রেলক্রসিংয়ে ২টি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে।

হরতাল-অবরোধে সোমবার রাজধানীতে যানবাহন চলাচল ছিলো অনেকটাই স্বাভাবিক। সায়েদাবাদ, মহাখালী ও গাবতলী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার বেশ কিছু বাস ছেড়ে গেছে। ট্রেন ও লঞ্চ চলাচল ছিলো স্বাভাবিক। রাজধানীর প্রতিটি কাঁচাবাজার বাজার, দোকানপাট, অফিস-আদালত, ব্যাংক-বীমাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কার্যক্রম অনেকটাই স্বাভাবিক ছিল। তবে অধিকাংশ স্কুল ও কলেজ খোলা থাকলেও অনেক প্রতিষ্ঠানে ক্লাস হয়নি।

ৱ্যাব রোববার রাতে পান্থপথের গ্যাস্ট্রোলিভার হাসপাতাল সংলগ্ন এলাকায় ককটেল নিক্ষেপের সময় মো. আবদুল কাদির নামে ১ গাড়িচালককে গ্রেফতার করে। তার স্বীকারোক্তি থেকে রাতেই উত্তরা ব্যাংক কলাবাগান শাখার সামনে থেকে দু সহযোগী নূর ইসলাম ও মনির হোসেনকে গ্রেফতার করে। তাদের স্বীকারোক্তি অনুযায়ী সোমবার নূরুল ও মনিরের বাসা থেকে ১৮টি তাজা ককটেল উদ্ধার করা হয়।

বেলা পৌনে ১টার দিকে কারওরানবাজার পেট্রোলবাংলা ভবনের সামনের রাস্তায় দাঁড়িয়ে থাকা একটি স্টাফ বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিকেলে নিউ ইস্কাটন রোডে ১টি প্রাইভেটকারে আগুন দেয়া হয়েছে। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বিএনপির ৭ ও জামায়াত-শিবিরের ১ জনকে গ্রেফতার করা হয়েছে। অবরোধ ও ৭২ ঘণ্টার হরতালের দ্বিতীয় দিনে সোমবার রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল করেছে ২০ দলীয় জোট। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আশপাশে ছাত্রদল কয়েকটি মিছিল বের করে। মগবাজারে বিক্ষোভ করেছে রমনা থানা ২০ দলীয় ঐক্যজোট। সকাল ৮টায় ২০ দলীয় ঐক্যজোট রমনা থানার যুগ্ম আহ্বায়ক ড. আহসান হাবিবের নেতৃত্বে মিছিলে উপস্থিত ছিলেন বিএনপি নেতা আতাউর রহমান, জামায়াত নেতা ইউসুফ আলী। মিছিলটি মগবাজার চৌরাস্তা থেকে শুরু হয়ে রেলগেট গিয়ে শেষ হয়। সকাল ৮টায় যাত্রাবাড়ীর কোনাপাড়া এলাকায় একটি মিছিল বের করা হয়। জামায়াত নেতা নিজামুল হক ও বিএনপি নেতা এম আলমের নেতৃত্বে মিছিলে আরও উপস্থিত ছিলেন জামায়াত নেতা মোহাম্মদ শাহজাহান, আশরাফ আলী হাওলাদার, বিএনপি নেতা মিজান ভাণ্ডারী প্রমুখ।

সকাল ৭টায় ধানমণ্ডির শেরেবাংলা রোডে মিছিল করে হাজারীবাগ ও ধানমণ্ডি থানা জামায়াত। ঢাকা মহানগর কর্মপরিষদ সদস্য মোহাম্মদ দেলোয়ার হোসাইন, আবদুল বারী আকন্দ প্রমুখ অংশ নেন। জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) দুপুরে মোহাম্মদপুরে একটি মিছিল বের করে। জাগপার সাধারণ সম্পাদক খোন্দকার লুৎফর রহমানের নেতৃত্বে মিছিলে আরও উপস্থিত ছিলেন জাগপার কেন্দ্রীয় নেতা গোলাম মোস্তফা কামাল, নগর সহসভাপতি ফায়জুর রহমান, যুব জাগপা নেতা শেখ ফরিদউদ্দিন, নজরুল ইসলাম বাবলু, জাগপা ছাত্রলীগ নেতা রাকিবুল ইসলাম রুবেল, নাহিদ হাসান ও মিনহাজ প্রধান রাব্বি প্রমুখ।

সাড়ে ৭টায় জুরাইন রেলগেট এলাকায় মিছিল করেছে কদমতলী ও শ্যামপুর থানা জামায়াতের নেতাকর্মীরা। মিছিলে নেতৃত্ব দেন জামায়াত নেতা আবুল কাশেম, আবদুর রহিম, এম আহমদ, মহিউদ্দীন, আমিনুল ইসলাম, আবুল কাশেম ভূইয়া, ফরিদ উদ্দীন প্রমুখ। সকাল ৯টার দিকে রাজধানীর দয়াগঞ্জ এলাকায় মিছিল করে গেণ্ডারিয়া ও সূত্রাপুর থানা জামায়াতের নেতাকর্মীরা। এছাড়া মিরপুর, বাড্ডা, কোতোয়ালিসহ কয়েকটি থানায় ঝটিকা মিছিল বের করেন জোটের নেতাকর্মীরা।