দাপুটে জয়ে গেরো ছুটলো ভারতের

মাথাভাঙ্গা মনিটর: প্রোটিয়া বোলারদের সাথে লড়াইয়ে জিতল ভারতীয় ব্যাটসম্যানরা। দক্ষিণ আফ্রিকাকে তাই হেসে-খেলে হারিয়ে আগের তিন বিশ্বকাপ পরাজয়ের বদলা নিয়েছে ভারত। শিখর ধাওয়ানের দুর্দান্ত শতকে বড় সংগ্রহ গড়ে এবি ডি ভিলিয়ার্সের দলকে ১৩০ রানে হারিয়েছে ভারত। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটাই বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের প্রথম জয়। বিশ্বকাপে এটা দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় পরাজয়। ওয়ানডের সেরা টুর্নামেন্টে এ প্রথম কোনো ম্যাচে শতরানে হারলো তারা।

গতকাল রোববার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ‘বি’ গ্রুপের ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ৩০৭ রান করে ভারত। ব্যাটসম্যানদের বেহিসেবী ব্যাটিং আর রান অহেতুক রান আউটে সবকটি উইকেট হারিয়ে ৪০ ওভার ২ বলে ১৭৭ রান করতে পারে দক্ষিণ আফ্রিকা।

ক্যারিয়ার সেরা ইনিংস খেলার পথে বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানের সাথে শতরানের দুটি অসাধারণ জুটি গড়ে দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন ধাওয়ান। আরো বড় সংগ্রহের সম্ভাবনা জাগালেও শেষ দিকে দ্রুত উইকেট হারানোয় তত রান করতে পারেনি শিরোপাধারী ভারত। এমসিজিতে প্রথমবারের মতো তিনশ’ রানের লক্ষ্য তাড়া করতে জিততে ভালো একটি শুরু দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। ভারতের বিপক্ষে আগের তিন ম্যাচেই শতক করা কুইন্টন ডি ককের দিকে সেই সূচনার জন্য তাকিয়ে ছিল তারা। এবার আর পারেননি ডি কক (৭)। ইনিংসের শুরুতেই মোহাম্মদ সামির বলে বিরাট কোহলির হাতে ধরা পড়েন তিনি।