দামুড়হুদায় দরিদ্র মানুষদের জন্য সাতটি বাড়ি নির্মাণ প্রকল্পের কাজ শুরু

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা দামুড়হুদা উপজেলার সাতটি ইউনিয়নে একটি করে মোট সাতটি বাড়ি নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। সম্পূর্ণ সরকারি উদ্যোগ ও খরচে দরিদ্র মানুষদের এ বাড়ি নির্মাণ করে দেয়া হচ্ছে। প্রতিটি বাড়ি নির্মাণের ব্যয় ধরা হয়েছে ২ লাখ ২১ হাজার টাকা। দরিদ্র মানুষেরা এ বাড়ি পেয়ে সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং ধন্যবাদ জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দরিদ্র মানুষদের জন্য জমি আছে ঘর নাই, ওই জমিতে ঘর নির্মাণ প্রকল্পের আওতায় দামুড়হুদা উপজেলার প্রতিটি ইউনিয়নে একটি করে বাড়ি নির্মাণের কাজ সম্প্রতি শুরু হয়েছে। দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদুর রহমান এ প্রকল্পের কাজের অগ্রগতি দেখতে গত ১৭ ফেব্রুয়ারি কার্পাসডাঙ্গা বাজারপাড়ায় যান। এ সময় দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টুও উপস্থিত ছিলেন। ওই সময় মৃত গোপাল বিশ্বাসের স্ত্রী শংকরী বিশ্বাসের সাথে বাড়ির বিষয়ে খোঁজখবর নেন ইউএনও। শঙ্করী বিশ্বাস সরকারের এ অনুদানের বাড়িটি পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ইউএনওকে ধন্যবাদ জানান।

দামুড়হুদা উপজেলার অন্য ছয়টি বাড়িগুলো হচ্ছে- দামুড়হুদা সদর ইউনিয়নের ব্রিজমোড়, হাউলী ইউনিয়নের জয়রামপুর, মদনা-পারকৃষ্ণপুর ইউনিয়নের ছয়ঘরিয়া, নতিপোতা ইউনিয়নের নতিপোতা, জুড়ানপুর ইউনিয়নের দলিয়ারপুর, কুড়ালগাছি ইউনিয়নের বুইচিতলা গ্রামে স্থান নির্বাচন করা হয়েছে। এর মধ্যে দামুড়হুদা ও কার্পসডাঙ্গা ইউনিয়নের বাড়ির কার্যক্রম শুরু হয়েছে। প্রকল্পের এ বাড়িতে দুটি ঘর, ল্যাট্রিন ও টিউওবয়েল থাকবে বলে ইউএনও জানিয়েছেন।

সরকারে এ প্রকল্পটি বাস্তবায়নে সহায়তা করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদুর রহমান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও)। এ প্রকল্পে যে সকল দরিদ্র মানুষদের জমি আছে অথচ বাড়ি নির্মাণ করতে পারেননি, তাদেরকেই নির্বাচিত করা হয়েছে।